পরিচালক কিরণ রাও

Kiran Rao: ‘বিয়ে মহিলাদের দমবন্ধ করে দেয়’, বিবাহবিচ্ছেদ নিয়ে গোপন সত্য ফাঁস কিরণ রাওয়ের, মুখ খুলতেই তোলপাড়…!

বর্তমানে ‘লাপতা লেডিজ’-এর দুর্ধর্ষ সাফল্য উপভোগ করছেন পরিচালক কিরণ রাও। অবশ্য তাঁর আরও একটা পরিচয় রয়েছে। তিনি বলিউড সুপারস্টার আমির খানের প্রাক্তন স্ত্রী। আসলে বিয়ের পর মহিলাদের উপর একরাশ দায়দায়িত্বের বোঝা চাপে। ঘর আর বাইরের কাজ একা হাতে সামলানোর পাশাপাশি পরিবারকে এক করে রাখাটাও তাঁদের দায়িত্বের মধ্যে পড়ে যায়। আর সেটাই ‘লাপতা লেডিজ’ ছবিতে তুলে ধরেছেন কিরণ।
২০০৫ সালে গাঁটছড়া বেঁধেছিলেন কিরণ এবং আমির। তবে ২০২১ সালে তাঁদের পথ আলাদা হয়ে যায়। সংবাদমাধ্যমের সঙ্গে এক নয়া সাক্ষাৎকারে কিরণ বলেন, “বিবাহবিচ্ছেদের ভয় তিনি কখনওই পাননি। কারণ তিনি জানতেন যে, তাঁর একটা স্পেসের প্রয়োজন রয়েছে।”

আমিরের প্রাক্তনের কথায়, “আমাদের বিয়ের আগে আমির আর আমি এক বছর একসঙ্গে থেকেছি। আর সত্যি বলতে কী, আমরা এটা আমাদের মা-বাবার জন্য করেছি। ওই সময় আমরা জানতাম যে, এটা একটা দারুণ প্রতিষ্ঠান। একা এবং দম্পতি হিসেবে যদি ওই প্রতিষ্ঠানে সঠিক ভাবে কাজ করা যায়, তাহলে তো আরও ভাল।”

আরও পড়ুন-   শৈশবে চরম কষ্ট, বাবা দেননি মেয়ের মর্যাদা, পড়াশোনা ছেড়ে চলচ্চিত্রে এসেই বলিউডের এভারগ্রীন তিনি, বলুন তো মায়ের কোলে ‘এই’ শিশুটি কে?

কিরণ বলে চলেন, “আমি মনে করি, যে বিষয়টি নিয়ে আমরা যথেষ্ট কথা বলি না, সেটা হল বিবাহ কীভাবে বিশেষত মহিলাদেরকে দমিয়ে রাখে… ঘর চালানো, পরিবারকে এক করে রাখার জন্য মহিলার উপর থাকে অনেক দায়দায়িত্ব…আমি আমার মধুর সময় নিয়েছিলাম, তাই এটি নিয়ে আমার কোনও চিন্তা নেই।

ব্যাপারটা হল, আমির এবং আমি খুবই দৃঢ় ছিলাম এবং দু’জনেই মানুষ হিসাবে খুব মজবুত সম্পর্ক বজায় রেখেছি। আমরা একে অপরের সঙ্গে খুবই জড়িয়ে থাকতাম। আমরা একে অপরকে গভীর ভাবে শ্রদ্ধা করি এবং ভালবাসি। তাই এটি পরিবর্তিত হয়নি, আর আমিও চিন্তিত ছিলাম না। আমি জানতাম যে, আমার স্পেস দরকার। আমি স্বাধীন ভাবে থাকতে চেয়েছিলাম এবং নিজের উন্নতি চেয়েছিলাম। আমার মনে হয় যে, এটা ছিল আমার নিজের উন্নতির জন্য। যে বিষয়টাকে আমিরও স্বীকৃতি দিয়েছেন এবং সমর্থনও করেছেন… তাই বিবাহবিচ্ছেদ নিয়ে আমার ভয় হয়নি।”