Bangla News: “এনাফ ইজ এনাফ…কলকাতাতে নষ্ট করছে তাদের দিন শেষ,” বার্তা মেয়র ফিরহাদ হাকিমের

কলকাতাঃ বেআইনি নির্মাণে জিরো টলারেন্স কলকাতা পুরসভার। কলকাতা পুরসভার কাউন্সিল চেম্বারে জরুরী বৈঠকে পুরসভার বিল্ডিং বিভাগের ইঞ্জিনিয়ারদের এই বার্তা দিলেন মেয়র ফিরহাদ হাকিম।

“এনাফ ইজ এনাফ। বেআইনি নির্মাণের দিন শেষ। বেআইনি নির্মাণ করে যারা কলকাতাতে নষ্ট করছে তাঁদের দিন শেষ।” কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের ইঞ্জিনিয়ারদের নিয়ে বৈঠকে বেআইনি নির্মাণের প্রোমোটারদের উদ্দেশ্যে এই বার্তা দিলেন ফিরহাদ হাকিম।

আরও পড়ুনঃ সরছে ময়দানের ২৯ টি গাছ ! কাজ শুরু ভিক্টোরিয়া মেট্রো স্টেশনের

এদিন যেন তিনি একটু অন্যরকম। গার্ডেনরিচের বহুতল ভেঙে পড়ার ঘটনার পরপরই পুরসভার ইঞ্জিনিয়ারদের নিয়ে বৈঠকে বসেছিলেন মেয়র। সেই কাউন্সিল চেম্বারই এদিনেও মেয়র বৈঠক করলেন কমিশনার ধবল জৈন এর উপস্থিতিতে। যদিও দুদিন মেয়রের মুড ছিল একেবারে ভিন্ন। এর আগের বৈঠকে রীতিমতো তুলোধোনা করেছেন পুরসভার ইঞ্জিনিয়ারদের। আর এদিন পুরসভা এক পরিবারের মতো সেই বার্তাই দিলেন মেয়র। পুরসভার সবাই যাতে মাথা উঁচু করে চলতে পারে, আগামী দিনের সেই ভাবেই পুরসভার আইন মেনে চলার পরামর্শ ইঞ্জিনিয়ারদের।

বৈঠক শেষে মেয়র সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, ‘ইলিগ্যাল বিল্ডিং নিয়ে তথ্য সংগ্রহ করতে আগেই বলেছিলাম টক টু মেয়রে। আগের দুই কমিশনার কেন করেননি এটা জানতাম না। এটা দুর্ভাগ্য যে হয়নি। তবে বেটার লেট দেন নেভার।  ইলিগ্যাল বিল্ডিং এর ক্ষেত্রে জিরো টলারেন্স।’

লকবুক থেকে কাজ করলে ওয়েবসাইটে তা দেখা যাবে। সমস্ত তথ্য আপলোড করতে হবে এই লগইনের মাধ্যমে। অ্যাপস এর মাধ্যমে তা করতে পারবেন ইঞ্জিনিয়াররা।

এই দিনে আদালতে গার্ডেররিচের জনস্বার্থ মামলাতেও বিচারপতি কার্যত পুরসভার ভূমিকা নিয়ে রীতিমতো সরব ছিলেন। এই প্রসঙ্গে মেয়র বলেন, ‘নিশ্চিতভাবে জজ সাহেব যখন বলেছেন; তখন নিশ্চয়ই কমপ্লাই করব। কমিশনার নির্দিষ্ট সময়ের মধ্যে রিপোর্ট দেবেন।’

ডিজি লেভেলে বসে মিটিং হয়েছে। বিশেষজ্ঞদের নিয়ে ঘটনাস্থলে মাটি পরীক্ষা করা হবে, বিল্ডিং মেটেরিয়ালস কী ছিল তা দেখা হবে, প্রযুক্তি বা ইঞ্জিনিয়ারিং কোনও ল্যাপস ছিল কিনা তা দেখা হবে, ইঞ্জিনিয়ারদের ডিউটিতে কোন ল্যাপস ছিল কিনা তা দেখে তাঁরা রিপোর্ট দেবেন। তার ভিত্তিতে কমিশনার সিদ্ধান্ত নেবেন কাকে সাসপেন্ড করবেন, না করবেন।

এদিনের বৈঠকে মেয়র বিল্ডিং বিভাগের আধিকারিকদের প্রতি বার্তা দিলেন, ‘‘নজর রাখুন কোথায় এলবিএস রা রেজিগনেশন দিচ্ছে। সেই বিল্ডিং এর গায়ে বড় করে লিখে দিন বিল্ডিং প্ল্যান সাসপেন্ডেড।’’

তিনি বলেন,  “ডোন্ট গো বিফোর এনি প্রেসার। কোনও চাপের কাছে নতি স্বীকার নয়। কোন রাজনৈতিক নেতা এমপি কাউন্সিলর কারও চাপের কাছে মাথা নত করবেন না কেএমসি এটি অনুযায়ী কাজ করবেন। কেউ কোন চাপ দিলে বলবেন, মেয়র সাহেবের সঙ্গে কথা বলুন।”

বেআইনি বাড়ি যারা তৈরি করছেন সেই প্রোমোটারদের উদ্দেশ্যে ফিরহাদ হাকিম সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, ‘এনাফ ইজ এনাফ বার্তা তাঁদের দেওয়ার জন্য যারা ইলিগ‍্যাল বিল্ডিং করে শহরকে নষ্ট করছেন, পুরসভার অ্যাক্টকে চ্যালেঞ্জ করছেন। পুরসভার ইঞ্জিনিয়ারদের বলেছি, সবাই আমরা একটা ফ্যামিলি। যা হয়ে গেছে তা হয়ে গেছে এবার মাথা উঁচু করে কাজ করতে হবে।’