Kolkata High Court: ‘মুখ্যসচিব নিজের দায়িত্ব পালনে ব্যর্থ,’ এসএসসি মামলায় কড়া মন্তব্য বিচারপতির! এই নিয়ে তৃতীয়বার দিলেন সময়

কলকাতা: এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের মুখ্যসচিবের ভূমিকায় ক্ষোভপ্রকাশ বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চের। নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত সরকারি আধিকারিকদের বিরুদ্ধে বিচারপ্রক্রিয়া শুরু করার অনুমোদন নিয়ে রাজ্যের অবস্থান জানানোর জন্য তৃতীয়বার সময় দিল আদালত। আগামী ২৩ এপ্রিলের মধ্যে অনুমোদন নিয়ে নিজের অবস্থান জানানোর নির্দেশ মুখ্যসচিবকে। নির্দেশ দিলেন বিচারপতি জয়মাল্য বাগচী।

মঙ্গলবার নিয়োগ দুর্নীতি মামলায় রিপোর্ট জমা দেন রাজ্যের মুখ্যসচিব। রিপোর্টে তিনি জানান, লোকসভা নির্বাচনের পরেই নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত সরকারি আধিকারিকদের বিরুদ্ধে বিচারপ্রক্রিয়া শুরু করার বিষয়ে অনুমোদন নিয়ে রাজ্যের অবস্থান অর্থাৎ, সিদ্ধান্ত জানাতে পারবেন তাঁরা।

আরও পড়ুন:‘গণতন্ত্রের মৃত্যু..,’ দিল্লির পুলিশ ‘স্বৈরতন্ত্রের দলদাস’! সোমবারের ঘটনা নিয়ে বিস্ফোরক অভিষেক

এরপরেই ক্ষুব্ধ বিচারপতির মন্তব্য, ‘‘মুখ্যসচিবকে ডেকে পাঠাব? নির্বাচনের সঙ্গে বিচারপ্রক্রিয়ায় অনুমোদনের কী সম্পর্ক? পুলিশ কি FIR করা বন্ধ করেছে? তদন্ত বন্ধ আছে? আপনাদের বিলাসিতার জন্য তদন্তকারী সংস্থা বসে থাকবে? ’’

আরও পড়ুন: তৃণমূলের মহিলা সাংসদদের হেনস্থা, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি! প্রতিবাদে থানার বাইরে অবস্থান ডেরেকদের

বিচারপতি বলেন, ‘‘মুখ্যসচিবকে এই সিদ্ধান্ত নিতেই হবে। হয়ত, সিদ্ধান্তের কারণে কোনও রাজনৈতিক দলের কাছে তিনি অপ্রিয় হয়ে যাবেন। কিন্তু তার থেকেও অনেক বড় দায়িত্ব তাঁর উপর ন্যস্ত আছে। মুখ্যসচিব রাজ্যের আইন দফতরের সঙ্গে কথা বলছেন, কিন্তু তদন্তকারী সংস্থার সঙ্গে কথা বলছেন না। এরকম কেন হবে? একজন মুখসচিবের এই নিস্তব্ধতায় আদালতের মনে সন্দেহের উদ্রেক হচ্ছে, যে এই অভিযুক্তরা কতটা প্রভাবশালী।’’এমনকি, এই ক্ষেত্রে মুখ্যসচিব নিজের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন বলেও মন্তব্য করেন বিচারপতি।