Chaitra Navaratri

Chaitra Navratri 2024: নবরাত্রিতে মা দুর্গার আশীর্বাদ পেতে এই বিষয়গুলো মাথায় রাখুন, ভাগ্য খুলে যাবে

কলকাতা: হিন্দু ধর্মে নবরাত্রি অত্যন্ত বিশেষ এবং গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। এই সময়ে দেশের সমস্ত মন্দির ও বাড়িতে আচার-অনুষ্ঠানের সঙ্গে মা দুর্গার পূজা করা হয় এবং নবরাত্রির এই ৯ দিন উপবাস করার প্রথাও রয়েছে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছর চৈত্র নবরাত্রি গত ৯ এপ্রিল ২০২৪ থেকে শুরু হয়েছে এবং শেষ হবে আগামী ১৭ এপ্রিল, ২০২৪। এমতাবস্থায় এমন অনেক নিয়ম-কানুন আছে, যা মেনে চললে ভক্তদের ওপরে মায়ের আশীর্বাদ বর্ষিত হবে। এই বিষয়ে আমাদের জানিয়েছেন উজ্জয়িনীর জ্যোতিষী রবি শুক্লা।

নবরাত্রিতে মা দুর্গার বিশেষ আশীর্বাদ পেতে চাইলে এই বিষয়গুলো মাথায় রাখতে হবে

– এই সময় ঘর ভাল করে পরিষ্কার করতে হবে। ঘর পরিষ্কার থাকলে গৃহে দেবী লক্ষ্মীর অধিবাস হয়, অন্য দিকে ঘরে ময়লা থাকলে দারিদ্র্য আসে।

ভারতীয় বাস্তুশাস্ত্র অনুসারে, মঙ্গলঘট যে স্থানে স্থাপন করা হয়েছে সেখানে দেবী দুর্গার পায়ের কাছে হালকা রঙ ব্যবহার করা উচিত। এতে ঘরে ইতিবাচকতা আসে।

জ্যোতিষশাস্ত্রে বাড়ির, বাড়ির বিভিন্ন ঘরের দিকনির্দেশনারও অনেক গুরুত্ব রয়েছে। সাধারণত দেবীর আসন সর্বদা দক্ষিণ দিকে রাখা উচিত। এমন অবস্থায় পূজা করার সময় ভক্তের মুখও যেন দক্ষিণ বা পূর্ব দিকে থাকে সেই দিকে নজর দিতে হবে। এতে ভক্তদের মধ্যে চেতনা জাগ্রত হয় এবং সেই সঙ্গে ভক্তরা মানসিক শান্তিও পান।

হিন্দু ধর্মে স্বস্তিকাকে স্বাস্থ্যের প্রতীক হিসেবে বর্ণনা করা হয়েছে। তাই যে কোনও শুভ কাজ করার আগে স্বস্তিকা প্রতীক তৈরি করে নিতে হবে। এমন পরিস্থিতিতে নবরাত্রি শুরুর আগে বাড়িতে দেবীর আসনের সামনে স্বস্তিকা প্রতীক তৈরি করা উচিত।

– এছাড়া জ্যোতিষী রবি শুক্লা আরও জানিয়েছেন যে, চৈত্র নবরাত্রির দিনগুলিতে শারীরিক পরিচ্ছন্নতারও দিকেও আমাদের বিশেষ যত্ন নেওয়া উচিত। তবে এই সময়ের মধ্যে চুল এবং নখ কাটা ইত্যাদি কাজগুলি নিষিদ্ধ বলে মনে করা হয়।