দারুণ সুবিধা কলকাতা মেট্রোতে

QR Code: কলকাতায় মেট্রো স্টেশনের টয়লেট-দোকানগুলিতে এবার বিরাট সুবিধা! লাখ-লাখ যাত্রীর চিন্তা শেষ

কলকাতা: QR কোড পেমেন্ট সুবিধা এখন মেট্রো স্টেশনের টয়লেট এবং দোকানে। নিত্যযাত্রীদের বড় অংশ এখন ব্যবহার করে ডিজিটাল পেমেন্ট৷ তাতে অনেক সুবিধা হয়৷ নগদে লেনদেন স্টেশনে অনেক কম এখন৷ এই অবস্থায় কলকাতার বিভিন্ন প্রান্তের মেট্রো স্টেশন জুড়ে ডিজিটাল পেমেন্টের সুবিধা বাড়ায় অনেকের স্বস্তি বাড়ছে৷

মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ মেট্রো চত্বরে যাত্রীস্বাচ্ছন্দ আরও উন্নত করতে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। সম্প্রতি যাত্রী সুবিধায় যুক্ত হয়েছে একটি নতুন অনন্য বৈশিষ্ট্য। মেট্রো যাত্রীরা এখন তাদের স্মার্ট ফোনের সাহায্যে QR-কোড পেমেন্ট সিস্টেমের মাধ্যমে অর্থপ্রদান করে দক্ষিণেশ্বর স্টেশনে পে-এন্ড-ইউজ টয়লেট ব্যবহার এবং মেট্রো প্রাঙ্গণের দোকান থেকে কেনাকাটা করতে পারবেন।

আরও পড়ুন: ইরানের একের পর এক আঘাত, ইজরায়েলের বাজি আয়রন ডোম! কী এই তুরুপের তাস? কী হয় এতে?

এই উদ্যোগ যাত্রীসেবায় বিরাট পরিবর্তন আনবে, তাঁদের সময় বাঁচাবে। যাত্রীদের সুবিধার্থে ডিজিটালাইজড পেমেন্ট চালুর মাধ্যমে মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে পে-এন্ড-ইউজ টয়লেটের জন্য QR-কোডেড পেমেন্ট সিস্টেম আজ থেকে চালু করেছে।

পে-এন্ড-ইউজ টয়লেটে  প্রবেশ করার সময় বা মেট্রো চত্ত্বরের দোকানে কিছু ক্রয়ের সময় যাত্রীরা প্রদর্শিত QR কোডটি স্ক্যান করতে পারেন এবং তাদের পছন্দের ডিজিটাল পেমেন্ট গেটওয়ে বা পদ্ধতির (UPI বা ডেবিট/ক্রেডিট কার্ড) মাধ্যমে লেনদেন সম্পূর্ণ করতে পারেন। এই QR-কোড-ভিত্তিক অর্থপ্রদান ব্যবস্থার বাস্তবায়ন আর্থিক নিরাপত্তা এবং স্বচ্ছতা বৃদ্ধি করবে , যা ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগ বাস্তবায়নে সহায়ক হবে । এছাড়া খুচরো অর্থের সমস্যাও মেটাবে এই নতুন ব্যবস্থা।কোভিড পরবর্তী সময় থেকেই ভারতীয় রেল ডিজিটাল পেমেন্ট বাড়িয়ে ছিল৷ হোয়াটসঅ্যাপে টিকিট পর্যন্ত চালু আছে।

এই অবস্থায় মেট্রো স্টেশনের মধ্যে থাকা দোকানে এই ব্যবস্থা চালু হয়ে যাওয়ায় অনেকে সুবিধা পাবেন। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শ্রী কৌশিক মিত্র বলেছেন, “এই উদ্যোগ যাত্রীদের অনলাইনে অর্থপ্রদানে সাহায্য করবে এবং এটি ক্রেতা ও বিক্রেতা উভয়ের সময় বাঁচাবে৷ এমন উদ্যোগে যাত্রীরা খুশি।” আগামিদিনে বাকি ক্ষেত্রেও যাতে এই ব্যবস্থা চালু করা যায় সেদিকে নজর দিচ্ছে রেল।