কুল গুঁড়ো 

Bankura News: জঙ্গলমহলের বিখ্যাত পাউডার! একবার খেলে বারবার ফিরে আসতে হয়, সেটি কী জানেন

বাঁকুড়া: জঙ্গলমহলে তৈরি করা বাঁকুড়ার বিখ্যাত অপূর্ব স্বাদের এই পাউডার প্যাকেট প্যাকেট কিনে নিয়ে যাচ্ছেন মানুষ। তপ্ত রোদে সুদূর খাতড়া মহকুমা থেকে এই পাউডার বিক্রি করতে এসেছেন আদিবাসী মহিলারা। কী এই পাউডার যা ছোট্ট একটা কৌটোতে চেপে চেপে ভর্তি করে প্যাকেটে পুড়ে দেওয়া হচ্ছে? এক্তেশ্বরের গাজনের মেলাতে পাওয়া যায় এই বিখ্যাত পাউডার। দেখে মনে হতে পারে শুকনো লঙ্কার গুঁড়ো কিংবা কাঠের গুঁড়ো। কিন্তু আদতে এটি হল একটি অত্যন্ত সুস্বাদু খাবার।

বাঁকুড়ার খাতরা মহকুমার সুপুর পরগনার একটি গ্রাম থেকে বস্তা ভর্তি করে এক্তেশ্বরের গাজনের মেলাতে মহিলারা নিয়ে এসেছেন কুলের গুঁড়ো। যা আঞ্চলিক ভাষায় ‘কুল গুঁড়া’ নামে পরিচিত। ছোট্ট কাঠের কৌটো। এই এক কৌটো কুল গুঁড়োর দাম মাত্র পাঁচ টাকা। এক্তেশ্বরে গাজন দেখতে এসে প্যাকেট প্যাকেট কুলের গুঁড়ো নিয়ে যাচ্ছেন মানুষ। লঙ্কাগুঁড়ো, নুন দিয়ে মিশিয়ে অথবা পান্তা ভাতের সঙ্গে গরম কালে কুল গুঁড়ো খেয়ে থাকেন অনেকেই।

বাঁকুড়া জঙ্গলমহলে বিভিন্ন গ্রামে প্রথমে কুল পেড়ে সেটিকে রোদে শুকিয়ে এবং বীজ ফেলে দিয়ে কলে গুঁড়ো করা হয় বলেই জানালেন কুল গুঁড়ো বিক্রেতা সুপুর পরগনার মুনশিয়ারা গ্রামের বাসিন্দা বিমলী মুর্মু। গাজনে কুলের গুঁড়ো বিক্রি করছেন তিনি। কাঠের যে ছোট্ট গোলাকৃতি কৌটো ব্যবহার করা হচ্ছে, সেই কৌটোটির নাম হল চৌঠি। এক চৌঠি কিনলে দাম মাত্র পাঁচ টাকা। কুল গুঁড়োর চাহিদা বিরাট হলেও এবার খুব একটা বিক্রি হয়নি বলেই জানিয়েছেন বিমলী মুর্মু।

আরও পড়ুন: রাস্তায় চলছে বন্দে ভারত এক্সপ্রেস! বাসুলিয়া থেকে তমলুক রুটে জোর আওয়াজ তুলে চলল ট্রেন, দেখুন ভিডিও

আরও পড়ুন: নববর্ষের দিনেই বড় দুর্ঘটনা! সন্দেশখালিতে আগুনে পুড়ল চার-চারটি দোকান

গাজনের মেলাতে আসলে, কুল গুড়ো নিতেই হবে। এমন একটি কথা রয়েছে বাঁকুড়ার এক্তেশ্বর এর গাজনের মেলাতে। অনেকে রয়েছেন ছোট থেকেই কুল গুড়ো খাচ্ছেন। সেই স্বাদের টানে প্রতিবছর গাজন হলেই, চলে আসেন মেলাতে এবং প্যাকেট ভর্তি করে কিনে নিয়ে যান এই খাবার।

প্রান্তিক জেলা বাঁকুড়ার আরও এক মৌলিক কুটির শিল্প এটি। একটি ফলকে ব্যবহার করে তাকে শুকিয়ে সংরক্ষণ করে গুঁড়ো বানিয়ে বিক্রি করা হচ্ছে, যার নাম কুল গুঁড়ো এবং স্বাদও দুর্দান্ত। তবে এক কৌটো মাত্র ৫ টাকায় যেন আর পেরে উঠছেন না বিক্রেতারা। এই দুর্মূল্যের বাজারে যেন একমাত্র কম পয়সার খাবার এই কুল গুঁড়ো।

নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায়