Maoist Operation: ছত্তিশগড়ে খতম ২৯ মাওবাদী, উদ্ধার বিপুল অস্ত্রশস্ত্র! ‘দেশকে মাওবাদীমুক্ত করব’, হুঙ্কার শাহের

ছত্তিশগড়: ২৯ মাওবাদীকে খতম করল নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার ছত্তিশগড়ের কাঙ্কের এলাকায়। পুলিশের তরফে জানানো হয়েছে, অভিযান এখনও চলছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। অভিযানে দুই বর্ডার সিকিউরিটি ফোর্সের জওয়ান এবং রাজ্য পুলিশের ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ডের (ডিআরজি) এক কর্মী-সহ তিনজন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

সরকারি কর্তৃপক্ষের মতে, মৃত মাওবাদীদের সংখ্যা ৩০ পেরলে এটাই হবে বিগত দশ বছরে নিরাপত্তা বাহিনীর তরফে সবচেয়ে বড় অভিযান। এর আগে গ্রে হাউন্ড কম্যান্ডোরা ২০১৬ সালে একটি অভিযানে ৩০ জন মাওবাদীকে খতম করেছিল। এছাড়া ২০২১ সালের অভিযানে নিরাপত্তা বাহিনীর হাতে মারা গিয়েছিল শীর্ষ মাওনেতা মিলিন্দ তেলতুম্বে-সহ ২৫ জন।

আরও পড়ুন: রামনবমী পালন নয় যাদবপুরে, অনুমতি দিয়েও গভীর রাতে প্রত্যাহার…হাইকোর্টের পথে সংগঠন

ছত্তিশগড় পুলিশ বলেছে, “১৬ এপ্রিল সকালে কাঙ্কের জেলার ছোটবেটিয়া থানা এলাকায় ডিআরজি এবং বিএসএফের যৌথ দল অনুসন্ধান অভিযান শুরু করে। দুপুর ২টো নাগাদ বিনাগুন্ডা-কোরাগুট্টা জঙ্গলের কাছে মাওবাদীদের খোঁজ মেলে। সঙ্গে সঙ্গে শুরু হয় গুলির লড়াই।” বিপুল অস্ত্রশস্ত্রও উদ্ধার হয়েছে বলে জানিয়েছে পুলিশ, “এনকাউন্টারের পর তল্লাশি চালানো হয়। ঘটনাস্থল থেকে ২৯ জন মাওবাদীর দেহ উদ্ধার হয়েছে। সঙ্গে বিপুল একে ৪৭ রাইফেল, ইনসাস, এসএলআর/কারবাইন, ৩০৩ রাইফেল এবং গোলাবারুদ উদ্ধার হয়েছে।”

পুলিশের তরফে দাবি করা হয়েছে, অভিযানে শীর্ষ মাওবাদী নেতা শঙ্কর রাও, যার মাথার দাম ছিল ২৫ লাখ টাকা এবং মাও নেত্রী ললিতার মৃত্যু হয়েছে। বস্তারের আইজি পি সুন্দররাজের কথায়, “এই অভিযান এলাকার সবচেয়ে বড় মাওবাদী বিরোধী অভিযানগুলির মধ্যে একটি।” সঙ্গে তিনি যোগ করেন, “এলাকায় সিনিয়র মাও নেতা শঙ্কর, ললিতা এবং রাজুর আসার খবর মিলতেই অভিযান চালাই আমরা। নিহতরা প্রত্যেকেই উত্তর বস্তার ডিভিশনের সদস্য ছিল।”

আরও পড়ুন: পঞ্চায়েতের মতো লোকসভাতেও নজরদারি রাজ্যপালের! ভোটের আগেই চলে যাচ্ছেন কোচবিহার

চলতি বছরে এখনও পর্যন্ত নিরাপত্তা বাহিনীর সঙ্গে পৃথক গুলির লড়াইয়ে ৭৯ জন মাওবাদীর মৃত্যু হয়েছে। প্রসঙ্গত, কাঙ্কেরে ২৬ এপ্রিল লোকসভা ভোট, বস্তারে ১৯ এপ্রিল। প্রথম দফার নির্বাচনের তিন দিন আগে মাওবাদীদের বিরুদ্ধে এত বড় অভিযান চালাল যৌথবাহিনী। ঘটনার পর যৌথবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মাওবাদকে ‘উন্নয়নের সবচেয়ে বড় শত্রু’ অভিহিত করেছেন তিনি।

এক্স পোস্টে স্বরাষ্ট্রমন্ত্রী লিখেছেন, “আজ ছত্তিশগড়ে নিরাপত্তা বাহিনীর অভিযানে বিপুল সংখ্যক মাওবাদী নিহত হয়েছে। সমস্ত নিরাপত্তা কর্মীদের অভিনন্দন, যাঁরা সাহসিকতার সঙ্গে এই অভিযান সফল করেছেন। আহত সদস্যদের দ্রুত আরোগ্য কামনা করি। নকশালবাদ উন্নয়ন, শান্তি এবং তরুণদের উজ্জ্বল ভবিষ্যতের সবচেয়ে বড় শত্রু”। সঙ্গে তিনি যোগ করেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে আমরা দেশকে নকশালবাদের কবল থেকে মুক্ত করতে বদ্ধপরিকর। সরকারের আক্রমণাত্মক নীতি এবং নিরাপত্তা বাহিনীর প্রচেষ্টায় নকশালরা আজ একটি ছোট এলাকার মধ্যে সীমাবদ্ধ। শীঘ্রই ছত্তিশগড় এবং গোটা দেশ সম্পূর্ণ নকশালমুক্ত হবে।”