ভারতের জনসংখ্যা এখন কত? চিনের থেকে বেশি? রাষ্ট্রসংঘের অবাক করা রিপোর্ট

নয়াদিল্লি: আমরা অনেকেই মনে করি, ভারতের জনসংখ্যা অনেকটাই বেশি। আর এই বাড়তি জনসংখ্যার জন্যই এদেশের মানুষ প্রচুর সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হন। তার থেকেও বড় কথা, বাড়তি জনসংখ্যার জন্য এদেশের যে কোনও ক্ষেত্রে প্রতিযোগিতা অনেক বেশি।

আচ্ছা বলুন তো, এখন ভারতের জনসংখ্যা কত? ভারতের জনসংখ্যা এখন চিনের থেকে বেশি নাকি কম? জাতিসংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) ভারতের সর্বশেষ জনসংখ্যা সম্পর্কে রিপোর্ট প্রকাশ করেছে।

আরও পড়ুন- তৃতীয় বিশ্বযুদ্ধ কবে? ৫০০ বছরের পুরনো ভবিষ্যদ্বাণী, সত্যি হলে দুনিয়া শেষ!

UNFPA অর্থাৎ জাতিসংঘের জনসংখ্যা তহবিলের রিপোর্টে অনুমান করা হয়েছে, ভারতের জনসংখ্যা এখন ১৪৪ কোটিতে পৌঁছেছে। তার মধ্যে জনসংখ্যার ২৪ শতাংশ 0 থেকে ১৪ বছর বয়সী।

জাতিসংঘের জনসংখ্যা তহবিল রিপোর্টে প্রকাশ করেছে, আগামী ৭৭ বছরে ভারতের জনসংখ্যা দ্বিগুণ হবে বলে অনুমান করা হয়েছে। ইউএনএফপিএ রিপোর্ট অনুযায়ী, আনুমানিক ১৪৪.১৭ কোটি জনসংখ্যা নিয়ে ভারত বিশ্বের সব দেশের মধ্যে সবার উপরে।

ভারতের পরে আছে চিন। তাদের জনসংখ্যা ১৪২.৫ কোটি। ২০১১ সালে সর্বশেষ আদমশুমারির সময় ভারতের জনসংখ্যা ১২১ কোটিতে রেকর্ড করা হয়েছিল।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভারতের জনসংখ্যার আনুমানিক ২৪ শতাংশের বয়স ০-১৪ বছরের মধ্যে, ১৭ শতাংশের বয়স ১০-১৯ বছরের মধ্যে।

আরও পড়ুন- ঘুমচ্ছে না জেগে, বুঝতে পারবেন না, এই প্রাণীরা চোখ খোলা রেখে ঘুমায়

শুধু তাই নয়, ১০-২৪ বছর বয়সী ২৬ শতাংশ, ১৫-৬৪ বছর বয়সী ৬৮ শতাংশ। ভারতের জনসংখ্যার ৭ শতাংশের বয়স ৬৫ বছর বা তার বেশি। পুরুষদের গড় আয়ু ৭১ বছর এবং মহিলাদের ৭৪ বছর।