Guava : ডায়াবেটিসের মহৌষধি পেয়ারা! কমায় ওজন, মুক্তি দেয় নানা রোগ থেকে, রইল তালিকা

পেয়ারা খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু এর সঠিক ব্যবহার জানেন না। পেয়ারা খেলে অনেক উপকার পাওয়া যায়। এটি পুষ্টির ভাণ্ডার। এতে উপস্থিত মিনারেল এবং ভিটামিন শরীরকে নানা ধরনের রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। কম ক্যালোরি এবং ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেয়ারা শরীরের জন্য খুবই উপকারী। পেয়ারা শুধু ফল হিসাবেই উপকারী নয়, এর পাতাও শরীরের জন্য নানাভাবে উপকার করে। এটি হজমে সাহায্য করে। পাশাপাশি ডায়াবেটিসেও উপকারী, ওজন কমাতেও সাহায্য করে।

ভিটামিনে ভরপুর পেয়ারা মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখে। এতে ভিটামিন বি ৩ এবং ভিটামিন বি ৬ রয়েছে, যা মস্তিষ্কের রক্ত সঞ্চালনে সাহায্য করে। স্ট্রেস কমাতে সাহায্য করে। পেয়ারা ক্যানসারের ঝুঁকি কমায়। এতে লাইকোপিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। পেয়ারায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়।

আরও পড়ুন : ডায়াবেটিস থেকে ইউরিক অ্যাসিড সব সমস্যার সমাধান পান! কমায় দাঁতের ব্যাথাও

শরীরে গ্লুকোজের ভারসাম্য বজায় রাখে পেয়ারা। আয়ুর্বেদিক ড. দীপ্তি নামদেব বলেন, পেয়ারা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভাল। এটি ফাইবার সমৃদ্ধ এবং খুব কম গ্লাইসেমিক সূচক রয়েছে। এটি রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এই ফল ভিটামিন সি-এর ভাণ্ডার, ফলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বককে বলিরেখা হাত থেকে রক্ষা করে।

আরও পড়ুন : পয়লা বৈশাখ মানেই ঠাকুরমা, গনেশের মুখ আঁকা ক্যালেন্ডার আর গাজনের মেলায় ঘুরতে যাওয়ার স্মৃতি: ঊষসী

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় পেয়ারা খুবই উপকারী। এছাড়া প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে, যা চোখের জন্যও উপকারী। (দাবিত্যাগ: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন)