দেশ জুড়ে অনুষ্ঠিত হচ্ছে লোকসভা নির্বাচন

Lok Sabha Voting Till 11 AM: সকাল ১১ টার মধ্যেই ৩৩% ভোট বাংলায়! দেশের কোন কেন্দ্রে ভোট পড়ল সবচেয়ে বেশি? কোথায় সবথেকে কম? দেখুন কমিশনের রিপোর্ট

কলকাতা: বাংলার তিন কেন্দ্র-সহ গোটা দেশ জুড়ে অনুষ্ঠিত হচ্ছে লোকসভা নির্বাচন। রাজ্যে কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে প্রথম পর্বের ভোটগ্রহণ চলছে। নির্বিঘ্নে ভোট সম্পন্ন করাই এখন কমিশনের কাছে বড় চ্যালেঞ্জ।

ইতিমধ্যেই মণিপুরের পূর্ব ইম্ফলের একটি বুথে আততায়ীরা গুলি চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। বাংলার কোচবিহারে তৃণমূল-বিজেপি পাথর ছোড়াছুড়ির অভিযোগও উঠেছে। তবে এই সব বিচ্ছিন্ন অশান্তির মধ্যেই বাংলায় সকাল ১১ টা পর্যন্ত ভোট পড়ল ৩৩ শতাংশ।

বাংলা ছাড়াও বিহারের চারটি আসন, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছ’টি আসন, উত্তরপ্রদেশের আটটি আসন, রাজস্থানের ১২টি আসন, অরুণাচল প্রদেশ, মণিপুর, মেঘালয়ের দু’টি করে আসন, ছত্তীসগঢ়, মিজ়োরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পুদুচেরির একটি করে আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ। সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে। সেখানে আজ ৩৯টি আসনে ভোট চলছে।

আরও পড়ুন: সকাল ৯’টা পর্যন্ত ভোটের হরে এগিয়ে বাংলা! ভোট পড়ল ১৫% শতাংশ! তামিলনাড়ুতে তারকাখচিত ভোট পর্ব

লোকসভার প্রথম ধাপে ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোট শুরু হয়েছে। আসনের দিক থেকে এটিই সবচেয়ে বড় পর্ব। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। আঁটসাঁট করা হয়েছে নিরাপত্তা। কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি বিভিন্ন কেন্দ্রে ভোটে রাজ্য পুলিশের উপরেও আস্থা রেখেছে নির্বাচন কমিশন। এর পর আবার ভোট আগামী ২৬ এপ্রিল।