Gold Price Rise: গত তিন মাসে সোনার দাম বেড়েছে ১৬% বেশি, আরও বাড়বে না কি কমতে পারে দাম ?

সোনা এখন ক্রমশ এগিয়ে চলেছে দামের দিক থেকে। এই হলুদ ধাতুর দাম এখন নতুন রেকর্ড সৃষ্টি করে অনেক বিস্ময় তৈরি করছে। এরই মধ্যে সবথেকে বড় প্রশ্ন হল, এখন কি সোনা ক্রয় করার সঠিক সময়? ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে সোনার দাম ১৩% এর বেশি বেড়েছে এবং অন্যান্য মাধ্যমের তুলনায় সেরা-পারফর্মিং অ্যাসেট ক্লাসগুলির মধ্যে একটি হিসাবে আবির্ভূত হয়েছে৷
সোনা এখন ক্রমশ এগিয়ে চলেছে দামের দিক থেকে। এই হলুদ ধাতুর দাম এখন নতুন রেকর্ড সৃষ্টি করে অনেক বিস্ময় তৈরি করছে। এরই মধ্যে সবথেকে বড় প্রশ্ন হল, এখন কি সোনা ক্রয় করার সঠিক সময়? ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে সোনার দাম ১৩% এর বেশি বেড়েছে এবং অন্যান্য মাধ্যমের তুলনায় সেরা-পারফর্মিং অ্যাসেট ক্লাসগুলির মধ্যে একটি হিসাবে আবির্ভূত হয়েছে৷
বিগত দেড় মাসে সোনার দাম বছরে ১৫%-এর বেশি বেড়েছে। অ্যাক্সিস সিকিউরিটিজের রিসার্চ অ্যানালিস্ট -কমোডিটিজ, দেবা গাগলানি জানিয়েছেন যে, "সোনার দাম ২০২৪ সালে তার ইতিবাচক গতি বাড়িয়েছে। বিগত তিন মাসে এর দাম প্রায় ১৬% বেড়েছে। "
বিগত দেড় মাসে সোনার দাম বছরে ১৫%-এর বেশি বেড়েছে। অ্যাক্সিস সিকিউরিটিজের রিসার্চ অ্যানালিস্ট -কমোডিটিজ, দেবা গাগলানি জানিয়েছেন যে, “সোনার দাম ২০২৪ সালে তার ইতিবাচক গতি বাড়িয়েছে। বিগত তিন মাসে এর দাম প্রায় ১৬% বেড়েছে। “
বিশ্লেষকদের মতে, প্রাথমিকভাবে, সাম্প্রতিক ইরান-ইজরায়েল দ্বন্দ্ব, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পটভূমিতে হলুদ ধাতুর অপ্রতিরোধ্য এবং অস্থির মূল্যের প্রবণতা নতুন উচ্চতা লঙ্ঘন করেছে। কামা জুয়েলারির এমডি, কলিন শাহ জানিয়েছেন যে, "সংঘাতে থাকা দেশগুলোর মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা এবং G7-এর প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে, সোনার দামের গতিশীলতা আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ উভয় ক্ষেত্রেই অস্থির এবং অত্যন্ত অপ্রত্যাশিত হতে থাকবে।"
বিশ্লেষকদের মতে, প্রাথমিকভাবে, সাম্প্রতিক ইরান-ইজরায়েল দ্বন্দ্ব, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পটভূমিতে হলুদ ধাতুর অপ্রতিরোধ্য এবং অস্থির মূল্যের প্রবণতা নতুন উচ্চতা লঙ্ঘন করেছে। কামা জুয়েলারির এমডি, কলিন শাহ জানিয়েছেন যে, “সংঘাতে থাকা দেশগুলোর মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা এবং G7-এর প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে, সোনার দামের গতিশীলতা আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ উভয় ক্ষেত্রেই অস্থির এবং অত্যন্ত অপ্রত্যাশিত হতে থাকবে।”
কামা জুয়েলারির এমডি, কলিন শাহ আরও জানিয়েছেন যে, বাণিজ্য ফ্রন্টে, উচ্চ অশোধিত দাম এবং উত্তেজনার কারণে ভারত থেকে গয়না রফতানি আরও মন্থর হয়ে যাবে। যার ফলে আন্তর্জাতিক বাজারে শেষ-ব্যবহারকারী শ্রেণীতে দুর্বল মনোভাব দেখা দেবে। আমরা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য অপেক্ষা করছি এবং অর্থনৈতিক স্থিতিশীলতা আনার জন্য সর্বোত্তম স্বার্থে একটি যুদ্ধবিরতির আশা করছি।" তবে, বিশ্লেষকরা আশা করছেন সোনার দাম আরও বাড়বে। কারণ বিভিন্ন কারণ হলুদ ধাতুর জন্য ইতিবাচক হয়ে উঠেছে।
কামা জুয়েলারির এমডি, কলিন শাহ আরও জানিয়েছেন যে, বাণিজ্য ফ্রন্টে, উচ্চ অশোধিত দাম এবং উত্তেজনার কারণে ভারত থেকে গয়না রফতানি আরও মন্থর হয়ে যাবে। যার ফলে আন্তর্জাতিক বাজারে শেষ-ব্যবহারকারী শ্রেণীতে দুর্বল মনোভাব দেখা দেবে। আমরা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য অপেক্ষা করছি এবং অর্থনৈতিক স্থিতিশীলতা আনার জন্য সর্বোত্তম স্বার্থে একটি যুদ্ধবিরতির আশা করছি।” তবে, বিশ্লেষকরা আশা করছেন সোনার দাম আরও বাড়বে। কারণ বিভিন্ন কারণ হলুদ ধাতুর জন্য ইতিবাচক হয়ে উঠেছে।
এখন কি বিনিয়োগ করা উচিত?
এখন কি বিনিয়োগ করা উচিত?
বর্ধিত ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে বিগত শুক্রবার সোনার দাম ৭৪,০০০ টাকার রেকর্ড করেছে। যার কারণে বিনিয়োগকারীরা স্বর্ণের প্রতি ঝাঁপিয়ে পড়েছেন, এর নিরাপদ আবেদনের কারণে। এই বিষয়ে গগলানি জানিয়েছেন যে, "সোনার জন্য স্বল্পমেয়াদী প্রবণতা ইতিবাচক, কারণ যুদ্ধের ভয় সোনার মূল্যবৃদ্ধিকে ধরে রাখবে। কেন্দ্রীয় ব্যাঙ্কও সোনার রিজার্ভের উপরে মন দিয়েছে, যা বুলিয়নের দামকে সমর্থন করে। বর্তমানে, সোনা কেনাকাটা এড়ানো উচিত, কারণ সমাবেশটি অতিরিক্ত প্রসারিত দেখাচ্ছে। ৬৯০০০-৭১০০০ টাকার মধ্যে দাম থাকলে সোনার গয়না ক্রয় করা উচিত।"
বর্ধিত ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে বিগত শুক্রবার সোনার দাম ৭৪,০০০ টাকার রেকর্ড করেছে। যার কারণে বিনিয়োগকারীরা স্বর্ণের প্রতি ঝাঁপিয়ে পড়েছেন, এর নিরাপদ আবেদনের কারণে। এই বিষয়ে গগলানি জানিয়েছেন যে, “সোনার জন্য স্বল্পমেয়াদী প্রবণতা ইতিবাচক, কারণ যুদ্ধের ভয় সোনার মূল্যবৃদ্ধিকে ধরে রাখবে। কেন্দ্রীয় ব্যাঙ্কও সোনার রিজার্ভের উপরে মন দিয়েছে, যা বুলিয়নের দামকে সমর্থন করে। বর্তমানে, সোনা কেনাকাটা এড়ানো উচিত, কারণ সমাবেশটি অতিরিক্ত প্রসারিত দেখাচ্ছে। ৬৯০০০-৭১০০০ টাকার মধ্যে দাম থাকলে সোনার গয়না ক্রয় করা উচিত।”
ইবিজি—কমোডিটি অ্যান্ড কারেন্সি রিসার্চ, জেএম ফিনান্সিয়াল সার্ভিসেসের ভাইস প্রেসিডেন্ট প্রণব মের, জানিয়েছেন যে, "আমরা এখনও মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক উন্নয়ন, কেন্দ্রীয় ব্যাঙ্কের সুদের হার কমানোর অনিশ্চয়তা, কেন্দ্রীয় ব্যাঙ্কের সোনার ক্রয়, শারীরিক চাহিদা ইত্যাদির উপর ফোকাস রেখে বুলিয়নের বিষয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি বজায় রাখছি।" মের আরও বলেন, "যে কেউ সোনায় বিনিয়োগ করতে চায় বা তার পোর্টফোলিওতে নতুন যোগ করতে চায়। আমরা কম দাম থাকলে তবেই কেনার পরামর্শ দিই"।
ইবিজি—কমোডিটি অ্যান্ড কারেন্সি রিসার্চ, জেএম ফিনান্সিয়াল সার্ভিসেসের ভাইস প্রেসিডেন্ট প্রণব মের, জানিয়েছেন যে, “আমরা এখনও মধ্যপ্রাচ্যের ভূ-রাজনৈতিক উন্নয়ন, কেন্দ্রীয় ব্যাঙ্কের সুদের হার কমানোর অনিশ্চয়তা, কেন্দ্রীয় ব্যাঙ্কের সোনার ক্রয়, শারীরিক চাহিদা ইত্যাদির উপর ফোকাস রেখে বুলিয়নের বিষয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি বজায় রাখছি।” মের আরও বলেন, “যে কেউ সোনায় বিনিয়োগ করতে চায় বা তার পোর্টফোলিওতে নতুন যোগ করতে চায়। আমরা কম দাম থাকলে তবেই কেনার পরামর্শ দিই”।