ধু ধু প্রান্তর

Bankura News: দুই নদীর সংযোগস্থলে মরুভূমি! ভোটের আগে কী বলছে বাঁকুড়ার মানুষ?

বাঁকুড়া: আছে দু’খানা নদী কিন্তু এ যেন মরুভূমি। জোড়া নদীর এক ফোঁটা জলের দেখা পায় না, বাঁকুড়া শহর সংলগ্ন বাঁকুড়া -২ নম্বর ব্লকের বাঁকি গ্রাম। নদীর চরে চড়ছে গরু,ছাগল। ধু ধু প্রান্তরে হতাশ তাকিয়ে এলাকার মানুষ। জলের জন্য নদীর উপর আংশিকভাবে নির্ভরশীল এলাকার মানুষ তবে, এই প্রচণ্ড গরমে নদীতে গজিয়েছে ক্যাকটাস।

আরও পড়ুনঃ ‘টুম্পা সোনা’-র পর জামাল কুদু! ফের প্যারোডি গানে বিজেপি-তৃণমূলকে কটাক্ষ বামেদের

গন্ধেশ্বরী এবং দ্বারকেশ্বর নদীর সংযোগস্থল, দু মুয়োনি ঘাট, এলাকার মানুষের তীব্র দাবি এই দুই নদীকে কেন্দ্র করে কিছু একটা করা হোক যাতে জলের সমস্যার সমাধান হয়। মূলত কৃষিপ্রধান এলাকা এটি, চাষবাস এবং মাছ ধরে জীবিকা নির্ভর করেন এলাকার মানুষ। তবে দুই ক্ষেত্রেই যেন বঞ্চিত হচ্ছেন তাঁরা, নদীতে জল না থাকার কারণে যেন গোদের উপর বিষ ফোঁড়া।

তীব্র গরমে দিনে একাধিকবার স্নানের জন্যেও এই দুই নদীর সংযোগস্থলের উপর নির্ভরশীল পুরুষ থেকে মহিলা পর্যন্ত। এলাকার লোকগীতি গাওয়া যুবক অসীম সাঁতরা। লোকগীতি গাওয়ার পাশাপাশি মাছ ধরে জীবিকা নির্বাহ করেন তিনি। তবে তিনি জানান, দুটি নদী থাকা সত্ত্বেও এক ফোঁটা জল নেই, আর সেই কারণেই মাছের দেখাও নেই। ফলেই রুজি রোজগারে খুব অসুবিধা। সঙ্গে দিতে হচ্ছে মাছ ধরার ট্যাক্সও।

সামনে লোকসভা নির্বাচন। নির্বাচনী প্রচারে নেতা-মন্ত্রীরা শুধু আসেন আর যান, কাজের কাজ কিছু হয় না এমনটাই বলছেন সাধারণ মানুষ। তবে লোকসভা নির্বাচন ২০২৪ কে সামনে রেখে যারাই প্রচারে আসবেন তাদেরকে নিজেদের জলের সমস্যার কথা তুলে ধরবেন বলে জানিয়েছেন বাঁকির বাসিন্দারা। দুই নদী থাকা সত্ত্বেও এই রুক্ষতা তাদের দৈনন্দিন জীবনে একটি খরার সৃষ্টি করেছে।

নীলাঞ্জন ব্যানার্জী