জঙ্গলের ছবি

জঙ্গলের মধ্যে দিয়ে দ্রুত গাড়ি চালাচ্ছেন? সতর্ক হন এখনই! না হলেই বিপদ

জলপাইগুড়ি: গভীর জঙ্গলের মধ্য দিয়ে “অ্যাডভেঞ্চারাস রাইড” করতে পছন্দ করেন অনেকেই। কিন্তু জানেন কি সেটাই ডেকে আনে বড়সড় বিপদ!

উত্তরের জঙ্গল হিসেবে জলপাইগুড়ির লাটাগুড়ি অন্যতম। কিন্তু বর্তমানে সেখানে ক্রমেই বন্যপ্রাণ ধ্বংসের মুখে। এর কারণ মানুষের উশৃঙ্খল জীবন যাপন।

জঙ্গলের মধ্য দিয়ে দ্রুত যানবাহন চলাচলের দরুন আহত এবং মৃত্যু পর্যন্ত হচ্ছে বন্যপ্রাণীর। এই খবর হামেশাই সংবাদের শিরোনামে চোখে পড়ে। ফলত, নিজভূমিতেই আতঙ্কে বসবাস করতে হচ্ছে সরীসৃপ ও বন্যপ্রাণীদের।

আরও পড়ুন- ইউসুফ পাঠান কত টাকার মালিক? বছরে কত রোজগার? কতদূর পড়াশোনা? হলফনামায় বিরাট চমক

জঙ্গলের রাস্তার পাশের ফলকে বড় বড় অক্ষরে লেখা রয়েছে গাড়ির সর্বোচ্চ গতি হতে পারে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টা। তবুও তা যেন চোখে না দেখেই দ্রুত গতিতে সেই রাস্তা দিয়ে ক্রমাগতই ছুটে যায় বড় গাড়ি থেকে শুরু করে ছোট গাড়ি। যে কারণে গাড়ির ধাক্কায় আহত কিংবা মৃত্যু হয় বানর, ময়ূর, হাতি থেকে শুরু করে সরীসৃপ প্রাণীদেরও। তা সত্ত্বেও হুঁশ নেই প্রশাসনের! এমনটাই অভিযোগ জঙ্গল লাগোয়া এলাকাবাসীদের।

পরিবেশের ভারসাম্য বজায় রাখতে জঙ্গলের পাশাপাশি বন্যপ্রাণী রক্ষা করাও আমাদের কর্তব্য। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি একটি ট্রাকের ধাক্কায় আহত হয় একটি পূর্ণবয়স্ক হাতি।

আরও পড়ুন- বইছে লু..! চাঁদিফাটা গরমের মাঝে বড় খবর, দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন যা হতে চলেছে

এমন ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সে কারণে সচেতন হতে হবে আমাদেরই। এলাকাবাসীদের আবেদন, জঙ্গলের রাস্তার মধ্য দিয়ে যাতে ধীরগতিতে চালকরা গাড়ি চালায় সে বিষয়ে দ্রুত সচেতনতামূলক প্রচার করা উচিত বিভিন্ন এলাকজুড়ে। তা না হলে হয়তো একদিন জঙ্গল থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে বন্যপ্রাণ। তাই, নিজেকে শুধরে নিন এখন থেকেই।

সুরজিৎ দে