অভিষেক বন্দ্যোপাধ্যায়

Abhishek Banerjee: টার্গেট বড় মার্জিন! লোকসভার প্রচারে আজ হাওড়ায় জোড়া কর্মসূচী অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

কলকাতা: লোকসভা ভোটে তৃণমূলের টার্গেট হাওড়ার দুই লোকসভা আসন। উলুবেড়িয়া ও হাওড়া এই দুই লোকসভা আসন তৃণমূল কংগ্রেসকে ভাল ফল দিয়ে আসছে বিগত কয়েকটি নির্বাচনে। এবারও বাংলার শাসক দলের লক্ষ্য এই দুই আসনে জয়৷ উলুবেড়িয়া আসনে দারুণ ফল করেছিল গত লোকসভায়৷ হাওড়াতেও ফল ভাল হয়৷ এবার মার্জিন বাড়াতে প্রস্তুতি নিচ্ছে তৃণমূল। আজ উলুবেড়িয়ায় সভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এরপর বিকেলে হাওড়া লোকসভা কেন্দ্রে রোড শো করবেন তিনি৷

উলুবেড়িয়া লোকসভায়, গত পঞ্চায়েত নির্বাচনে বাম-কংগ্রেস-আইএসএফের উত্থান উলুবেড়িয়া উত্তর বিধানসভা কেন্দ্রে। বর্তমানে উলুবেড়িয়া উত্তর বিধানসভা কেন্দ্রটি যদিও তৃণমূলের। বিধায়ক নির্মল মাজি। তবে প্রথম থেকেই এই কেন্দ্রে খুব বেশি মার্জিনে জয়ী হতে পারেনি তৃণমূল প্রার্থী। ২০১১ সালে এই কেন্দ্র থেকে ২১ হাজারের কিছু ভোটে জয়ী হয়েছিলেন তৃণমূল প্রার্থী নির্মল মাঝি। যদিও ২০১৬ সালে সেটা কমে দাঁড়ায় ১৪ হাজারে।

অন্যদিকে ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে এই কেন্দ্রে বিজেপির অনেকটা উত্থান হয়। ৫ টি গ্রাম পঞ্চায়েত বিজেপি দখল করে নেয়‌। ফলে ২০১৯ এর লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে মাত্র ১৩ হাজার ভোটে এগিয়ে থাকে তৃণমূল। যদিও একুশের বিধানসভা নির্বাচনে তা বেড়ে ২১ হাজার হয়েছিল। আবার ২০২৩ এর পঞ্চায়েত নির্বাচনে এই কেন্দ্রে বিজেপির হাতে থাকা সমস্ত পঞ্চায়েত হাতছাড়া।

গত বছর রাজ্য জুড়ে চলেছে তৃণমূলের নব জোয়ার কর্মসূচি। আর এই কর্মসূচিতে যোগ দিতে গত জুন মাসে হাওড়া গ্রামীণ জেলায় যান তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। লোকসভা উপলক্ষ্যে দলের সাধারণ সম্পাদকের এই কর্মসূচি হাওড়া গ্রামীণ জেলায় ঐতিহাসিক হবে বলে দাবি করেন মন্ত্রী পুলক রায়। তিনি বলেন, “এই কর্মসূচি সমগ্র হাওড়া জেলার মধ্যে ঐতিহাসিক জায়গা দখল করতে চলেছে। এত বড় কর্মসূচি হাওড়া জেলার মানুষ আগে দেখেননি। তৃণমূলও আয়োজন করেনি। মানুষের ঢল নামবে এই কর্মসূচিকে ঘিরে”।