ডাঃ শল্যার মতে, আপনি হাইপারপিগমেন্টেশনের সঙ্গে যদি লড়াই করে যাচ্ছেন বেশ কিছুদিন তবে বিশেষ কিছু দাগ হালকা করার ক্রিম ব্যবহার করতে পারেন যা দারুণ কার্যকর হতে পারে। এক্ষেত্রে কোজিক অ্যাসিড, বা ভিটামিন সি, বা দাগ হালকা করার উপাদানগুলির মতো উপাদান রয়েছে এমন পণ্যগুলির সন্ধান করুন৷

Beauty Tips: ঘাড়-গলায় কালো দাগ-ছোপ? নামীদামি ক্রিম-লোশন মেখেও লাভ হয়নি? ভরসা রাখুন এই ঘরোয়া টোটকায়, মাত্র ৭দিনে গায়েব কালো দাগ

আমরা সবাই মুখের যত্ন নেই! কত না ক্রিম-লোশন, ফেশিয়াল-স্ক্রাবিং... মাঝখান থেকে অযত্নে থাকে বেচারা ঘাড়-গলা, নোংরা জমে-জমে কালচে দাগ পড়ে যায়। বিশেষ করে, গরমকালে এই সমস্যা বাড়ে। তার উপর অনেকেই মুখের মতো ঘাড়ে সানস্ক্রিন লাগান না। ফলে, সূর্যের তাপে পুড়ে আরও কালচে ছোপ পড়ে যায়। এই কালো দাগ-ছোপকে বলে হাইপারপিগমেন্টেশন।
আমরা সবাই মুখের যত্ন নেই! কত না ক্রিম-লোশন, ফেশিয়াল-স্ক্রাবিং… মাঝখান থেকে অযত্নে থাকে বেচারা ঘাড়-গলা, নোংরা জমে-জমে কালচে দাগ পড়ে যায়। বিশেষ করে, গরমকালে এই সমস্যা বাড়ে। তার উপর অনেকেই মুখের মতো ঘাড়ে সানস্ক্রিন লাগান না। ফলে, সূর্যের তাপে পুড়ে আরও কালচে ছোপ পড়ে যায়। এই কালো দাগ-ছোপকে বলে হাইপারপিগমেন্টেশন।
অ্যাকানথোসিস নাইগরিক্যানস নামক একটি হরমোনের সমস্যার কারণেও অনেকসময় ঘাড়-গলায় কালো ছোপ পড়ে। এই সমস্যার মোকাবিলায় অনেকেই নানা বাজারচলতি কসমেটিক্স ব্যবহার করেন। কিন্তু মাথায় রাখতে হবে, যে-কোন-ও কেমিক্যাল প্রডাক্টের নানা পার্শ্ব প্রতিক্রিয়া থাকবে। তাই ভরসা রাখুন ঘরোয়া উপায়ে। এই ৪ ঘরোয়া টোটকায় ঘাড়-গলার কালো দাগছোপ দূর হবে মাত্র ৭ দিনে--
অ্যাকানথোসিস নাইগরিক্যানস নামক একটি হরমোনের সমস্যার কারণেও অনেকসময় ঘাড়-গলায় কালো ছোপ পড়ে। এই সমস্যার মোকাবিলায় অনেকেই নানা বাজারচলতি কসমেটিক্স ব্যবহার করেন। কিন্তু মাথায় রাখতে হবে, যে-কোন-ও কেমিক্যাল প্রডাক্টের নানা পার্শ্ব প্রতিক্রিয়া থাকবে। তাই ভরসা রাখুন ঘরোয়া উপায়ে। এই ৪ ঘরোয়া টোটকায় ঘাড়-গলার কালো দাগছোপ দূর হবে মাত্র ৭ দিনে–
অ্যালো ভেরা--বেশকিছু এনজাইমের কারণে গলা-ঘাড়ে কালো দাগ হয়। অ্যালো ভেরায় থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট যা এইসমস্ত এনজাইমের কার্যকারিতায় বাধাপ্রদান করে। পাশাপাশি ত্বককে রাখে আদ্র। ঘাড়-গলার কালো অংশে অ্যালো ভেরা জেল বা পাতা থেকে বার করা টাটকা অ্যালো ভেরা লাগিয়ে ২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালো ভেরা–বেশকিছু এনজাইমের কারণে গলা-ঘাড়ে কালো দাগ হয়। অ্যালো ভেরায় থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট যা এইসমস্ত এনজাইমের কার্যকারিতায় বাধাপ্রদান করে। পাশাপাশি ত্বককে রাখে আদ্র। ঘাড়-গলার কালো অংশে অ্যালো ভেরা জেল বা পাতা থেকে বার করা টাটকা অ্যালো ভেরা লাগিয়ে ২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।
বেকিং সোডা--দু’চামচ বেকিং সোডা জলে মিশিয়ে মিশ্রণ বানিয়ে কালচে ছোপের উপর লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ভিজে আঙুল দিয়ে স্ক্রাব করে নেবেন। বেকিং সোডা লাগানোর পর অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।
বেকিং সোডা–দু’চামচ বেকিং সোডা জলে মিশিয়ে মিশ্রণ বানিয়ে কালচে ছোপের উপর লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ভিজে আঙুল দিয়ে স্ক্রাব করে নেবেন। বেকিং সোডা লাগানোর পর অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।
আলুর রস-- আলুতে রয়েছে ব্লিচিং বৈশিষ্ট্য যা ত্বকের রং হালকা করতে পারে। একটা আলু কুড়িয়ে নিয়ে, ছেঁকে রস বার করে নিন। এই রস তুলোয় লাগিয়ে কালচে ছোপের অংশে লাগিয়ে রাখুন। একদম শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।
আলুর রস– আলুতে রয়েছে ব্লিচিং বৈশিষ্ট্য যা ত্বকের রং হালকা করতে পারে। একটা আলু কুড়িয়ে নিয়ে, ছেঁকে রস বার করে নিন। এই রস তুলোয় লাগিয়ে কালচে ছোপের অংশে লাগিয়ে রাখুন। একদম শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।
অ্যাপল সিডার ভিনিগার-- অ্যাপেল সিডার ভিনিগার ত্বকের পিএইচ-এর ভারসাম্য বজায় রাখে। এতে থাকে ম্যালিক অ্যাসিড যা ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বকে জেল্লা আনে। একটু জলের সঙ্গে অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে গলায় লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

অ্যাপল সিডার ভিনিগার– অ্যাপেল সিডার ভিনিগার ত্বকের পিএইচ-এর ভারসাম্য বজায় রাখে। এতে থাকে ম্যালিক অ্যাসিড যা ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বকে জেল্লা আনে। একটু জলের সঙ্গে অ্যাপল সিডার ভিনিগার মিশিয়ে গলায় লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।