স‍্যালাডে চর্বিহীন প্রোটিন যেমন চিকেন, ডিম, পনীর/ছানা, বীনস ব‍্যবহার করতে পারেন। পেশীর ক্ষমতা এবং মেটাবলিজেম রেট বাড়াতে সাহায‍্য করে।

Health Tips: পাঁচ টাকার এই ফলে লাখ টাকার ওষুধ, ব্লাড-সুগার-ওজন- চুল পড়া কমবে অবিশ্বাস্য হারে, লিভার হবে চাঙ্গা, দূর হবে ত্বকের বলিরেখা

ফালিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ! গরমের দাপটে নানা রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। খিদে কমে যাচ্ছে, কমছে কাজ করার এনার্জি। রয়েছে হিটস্ট্রোক ও ডিহাইড্রেশনের ঝুঁকি। আয়ুর্বেদ মতে, গ্রীষ্মের দাবদাহে সুস্থ থাকতে আমলকির জুরি মেলা ভার। শুধু শীতেই নয়, গরমেও কেন খাবেন আমলকি?
ফালিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রার পারদ! গরমের দাপটে নানা রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। খিদে কমে যাচ্ছে, কমছে কাজ করার এনার্জি। রয়েছে হিটস্ট্রোক ও ডিহাইড্রেশনের ঝুঁকি। আয়ুর্বেদ মতে, গ্রীষ্মের দাবদাহে সুস্থ থাকতে আমলকির জুরি মেলা ভার। শুধু শীতেই নয়, গরমেও কেন খাবেন আমলকি?
ব্লাড সুগার কমায়-- আমলকিতে রয়েছে পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড-এর মত যৌগ যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। নিয়মিত আমলকি খেলে ইনসুলিন সেনসিটিভিট উন্নত হয়, ফলে ডায়াবিটিস কমে এবং খাবার পর আচমকা রক্তে শর্করার মাত্রা বেড়ে যায় না।
ব্লাড সুগার কমায়– আমলকিতে রয়েছে পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড-এর মত যৌগ যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। নিয়মিত আমলকি খেলে ইনসুলিন সেনসিটিভিট উন্নত হয়, ফলে ডায়াবিটিস কমে এবং খাবার পর আচমকা রক্তে শর্করার মাত্রা বেড়ে যায় না।
লিভার ভাল রাখে--আমলকি শরীর থেকে টক্সিন বার করে দেয়। নিয়মিত আমলকি খেলে মদ্যপান ও দূষণের ফলে লিভারে হওয়া ক্ষত অনেকটা কাটিয়ে ওঠা যায়।
লিভার ভাল রাখে–আমলকি শরীর থেকে টক্সিন বার করে দেয়। নিয়মিত আমলকি খেলে মদ্যপান ও দূষণের ফলে লিভারে হওয়া ক্ষত অনেকটা কাটিয়ে ওঠা যায়।
ওজন কমায়--আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা খিদে কমায়, মেটাবলিজম উন্নত করে। ফলে শরীর বেশি ক্যালরি পোড়াতে পারে, ওজন-ও কমে ঝটপট।
ওজন কমায়–আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা খিদে কমায়, মেটাবলিজম উন্নত করে। ফলে শরীর বেশি ক্যালরি পোড়াতে পারে, ওজন-ও কমে ঝটপট।
চোখ ভাল রাখে-- আমলকিতে আছে ভিটামিন এ ও ক্যারোটিনয়েড যা দৃষ্টিশক্তি ভাল রাখে। ছানি-সহ বয়সের কারণে হওয়া চোখের নানা সমস্যা রোধ করে। অক্সিডেটিভ ক্ষতির হাত থেকেও চোখকে বাঁচায় আমলকি।
চোখ ভাল রাখে– আমলকিতে আছে ভিটামিন এ ও ক্যারোটিনয়েড যা দৃষ্টিশক্তি ভাল রাখে। ছানি-সহ বয়সের কারণে হওয়া চোখের নানা সমস্যা রোধ করে। অক্সিডেটিভ ক্ষতির হাত থেকেও চোখকে বাঁচায় আমলকি।
ভিটামিনসি-তে ভরপুর-- আমলকি ভিটামিন সি-র ভাণ্ডার যা ইম্যিউনিটি বাড়ায়, সংক্রমণের বিরুদ্ধে শরীরকে লড়তে সাহায্য করে, রোগের প্রকোপ থেকে তাড়াতাড়ি শরীরকে সারিয়ে তোলে। আমলকি অ্যান্টিঅক্সিড্যান্ট যা কোষকে ফ্রি র‍্যাডিক্যাল জনিত ক্ষতির হাত থেকে বাঁচায়।

ভিটামিনসি-তে ভরপুর– আমলকি ভিটামিন সি-র ভাণ্ডার যা ইম্যিউনিটি বাড়ায়, সংক্রমণের বিরুদ্ধে শরীরকে লড়তে সাহায্য করে, রোগের প্রকোপ থেকে তাড়াতাড়ি শরীরকে সারিয়ে তোলে। আমলকি অ্যান্টিঅক্সিড্যান্ট যা কোষকে ফ্রি র‍্যাডিক্যাল জনিত ক্ষতির হাত থেকে বাঁচায়।
হজমশক্তি বাড়ায়-- আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা হজমশক্তি বাড়ায়, কোষ্ঠকাঠিন্য দূর করে। আমলকি গরমে গ্যাসট্রাইটিস ও বদহজম কমায়।
হজমশক্তি বাড়ায়– আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা হজমশক্তি বাড়ায়, কোষ্ঠকাঠিন্য দূর করে। আমলকি গরমে গ্যাসট্রাইটিস ও বদহজম কমায়।
ত্বক ভাল রাখে-- অতিবেগুনি রশ্মি ও দূষণের থেকে ত্বককে রক্ষা করে আমলকি। নিয়মিত আমলকি খেলে ত্বকে বেশি মাত্রায় কোলাজেন তৈরি হয়, যা ত্বককে বুড়িয়ে যেতে দেয় না, তরতাজা রাখে, বলিরেখা দূর করে।
ত্বক ভাল রাখে– অতিবেগুনি রশ্মি ও দূষণের থেকে ত্বককে রক্ষা করে আমলকি। নিয়মিত আমলকি খেলে ত্বকে বেশি মাত্রায় কোলাজেন তৈরি হয়, যা ত্বককে বুড়িয়ে যেতে দেয় না, তরতাজা রাখে, বলিরেখা দূর করে।
বিশেষ করে গরমে কেন খাবেন আমলকি-- আমলকি হিটস্ট্রোক, ডিহাইড্রেশন রোধ করে।

বিশেষ করে গরমে কেন খাবেন আমলকি– আমলকি হিটস্ট্রোক, ডিহাইড্রেশন রোধ করে।