ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইএএস তো অনেকেই হয়, আপনি একেবারে কোম্পানির সিইও হবেন, উচ্চমাধ্যমিকের পর এই কোর্স করুন

Education: ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইএএস তো অনেকেই হয়, আপনি একেবারে কোম্পানির সিইও হবেন, উচ্চ মাধ্যমিকের পর এই কোর্স করুন

উত্তরপ্রদেশ: দ্বাদশের রেজাল্ট বেরনোর পরই হুড়োহুড়ি শুরু হয়ে যায়। কেউ IIT-এর প্রস্তুতি নেন, কেউ NEET-এর। কিন্তু অনেকেই জানেন না, দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার পর এমন একটি কোর্সে ভর্তি হওয়া যায়, যা পাশ করলে সরাসরি কোম্পানির সিইও পদে যোগ দেওয়ার সুযোগ মেলে।

এই কোর্সের নাম CS বা কোম্পানি সেক্রেটারি কোর্স। শিক্ষার্থীকে তিন ধাপে এই কোর্স ক্লিয়ার করতে হয়। প্রথম ধাপে নম্বরের কোনও সীমা নেই। দ্বিতীয় ধাপে এক্সিকিউটিভ প্রোগ্রাম পাশ করতে হবে। এছাড়া ইউজি, পিজি করা শিক্ষার্থীরাও এই কোর্সে ভর্তি হতে পারেন।

আরও পড়ুন: এই ৫ ভুলেই বর্বাদ হতে পারে দাম দিয়ে কেনা এসি! বন্ধ হয়ে যাবে কুলিং, এখনই সাবধান হন

কোম্পানির সর্বোচ্চ পদে বসতে গেলে কোম্পানি সেক্রেটারি কোর্স করা বাধ্যতামূলক। তাই এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ কোর্স। যে কোনও স্ট্রিম থেকে দ্বাদশ উত্তীর্ণ শিক্ষার্থীরা এই কোর্সে ভর্তি হতে পারেন। বিষয় বা নম্বরের কোনও সীমা বেঁধে দেওয়া নেই। তবে যাঁরা ইউজি বা পিজি করে সরাসরি এক্সিকিউটিভ প্রোগ্রামে ভর্তি হন, তাঁদের ৫০ শতাংশ নম্বর থাকতেই হবে।

কোম্পানি সেক্রেটারি কোর্সে ভর্তি হওয়ার জন্য দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় পাশ করে কোম্পানি সেক্রেটারি এক্সিকিউটিভ এন্ট্রান্স টেস্টে (CSEET) বসতে হয়। ICSI-এর নয়ডা শাখার এক্সিকিউটিভ অফিসার অমিতাভ শুক্লা বলছেন, এই প্রোগ্রামে দুটি সেটে মোট ৭ টি পেপার রয়েছে। প্রথম সেটে চারটি এবং দ্বিতীয় সেটে তিনটি পেপার। অনলাইনে আবেদন করতে হয়। ক্লাসও হয় অনলাইনেই।

বিষয় এবং রেজিস্ট্রেশনের পদ্ধতি: কোম্পানি সেক্রেটারি কোর্সে ভর্তি হতে চাইলে CSEET-তে রেজিস্ট্রেশন করতে হবে। সেখান থেকেই ফি সংক্রান্ত তথ্য মিলবে। বছরে ৪ বার পরীক্ষা হয়। মে মাসের পরীক্ষার জন্য ১৫ ডিসেম্বর থেকে ১৫ এপ্রিলের মধ্যে, জুলাইয়ের পরীক্ষার জন্য ১৬ এপ্রিল থেকে ১৫ মে-র মধ্যে, নভেম্বরের পরীক্ষার জন্য ১৬ জুন থেকে ১৫ অক্টোবরের মধ্যে এবং জানুয়ারির পরীক্ষার জন্য ১৬ অক্টোবর থেকে ১৫ ডিসেমম্বরের মধ্যে নাম নথিভক্ত করাতে হবে।

এক্সিকিউটিভ প্রোগ্রামের সিলেবাসে সাধারণ আইন, পুঁজিবাজার ও নিরাপত্তা আইন, কোম্পানি আইন, সিটিং বিজনেস, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড লেবার ল, ইকোনমিক কমার্শিয়াল অ্যান্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি ল, ট্যাক্স ল অ্যান্ড প্র্যাকটিস, কর্পোরেট অ্যাকাউন্টিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্টের মতো বিষয় নিয়ে পড়তে হয়।