কোন শহরে ট্রাফিক সিগন্যাল নেই জানেন? ৯৯.৯ শতাংশই উত্তর দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন

ট্রাফিক পুলিশ কখনই এই ৫ ক্ষেত্রে চালান দেয় না, জেনে রাখুন নিয়ম

কলকাতা: ইন্টারনেটের ক্রমবর্ধমান ব্যবহারের সঙ্গে সঙ্গে আমাদের জীবনে তথ্য প্রবাহও উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। তথ্য এখন কয়েক সেকেন্ডের মধ্যে এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করে। কিন্তু, এর মধ্যে এমন অনেক ভুল তথ্য থাকে খুব দ্রুত ছড়িয়ে পড়ে।

২০১৯ সালে ভারতীয় ট্রাফিক নিয়মে বড় ধরনের পরিবর্তন করা হয়েছিল। বিধি লঙ্ঘনকারীদের মোটা অংকের জরিমানা করার বিধান রাখা হয়েছিল ওই আইনে। কিন্তু, এর পাশাপাশি কিছু ভুল তথ্যও মানুষের কাছে পৌঁছতে শুরু করে।’

আরও পড়ুন- সারারাত এসি চালালে কত খরচ? ৫ স্টার, ৩ স্টারে খরচের ফারাক কত? জানলে চমকে যাবেন

আমাদের মধ্যে অনেকেই এমন রয়েছেন যাঁরা এই বিষয়গুলি নিয়ে সচেতন নন। এমন পরিস্থিতিতে, আজ আমরা ট্রাফিক চালান সম্পর্কিত ৫টি ভুল তথ্য সম্পর্কে জানাতে চাই। এইগুলি সম্পর্কে আমাদের সচেতন থাকা উচিত।

চালান বিধি সম্পর্কিত ৫টি ভুল ধারণা

এমনটা সম্ভব যে আমরা হয়তো কোনও পরিচিতের কাছ থেকে শুনেছি যে, যদি কোনও ব্যক্তি হাফ-হাতা শার্ট পরে গাড়ি চালাতে গিয়ে ধরা পড়েন তবে পুলিশ চালান জারি করতে পারে।

এছাড়াও লুঙ্গি-ভেস্ট পরে গাড়ি চালানো বা গাড়িতে অতিরিক্ত আলো না রাখার জন্যও চালান জারি করা হয়। শুধু তাই নয়, গাড়ির গ্লাস নোংরা হলে বা স্লিপার পরে গাড়ি চালানোর জন্যও চালান জারি করা হয়। কিন্তু, এই পাঁচটি ধারণাই আসলে ভুল। এই সবের জন্য চালান দেওয়ার কোনও বিধান ট্রাফিক নিয়মে নেই।

আরও পড়ুন- ঘর বরফের মতো ঠাণ্ডা হলেও বিদ্যুৎ বিল নামমাত্র! এসি কত ডিগ্রিতে চালালে খরচ একটুই

নীতিন গড়কড়ির ট্যুইট ঘিরে চাঞ্চল্য

এই বিষয়ে, পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি নিজেই ২০১৯ সালে ট্যুইট করে তথ্য দিয়েছিলেন যাতে সাধারণ মানুষ এই ট্রাফিক আইন সম্পর্কে সচেতন হন।

নীতিন গড়করি বিগত ২৫ সেপ্টেম্বর, ২০১৯ সালে একটি টুইটে বলেছিলেন যে নতুন আইনে, হাফ হাতা শার্ট পরা, লুঙ্গি পড়ে গাড়ি চালানো বা গাড়িতে অতিরিক্ত আলো না রাখা, গাড়ির গ্লাস নোংরা হওয়া এবং চটি পরে গাড়ি চালানো এই সবের জন্য কোনও চালান জারি করার ব্যবস্থা নেই।