বাড়ির এই জায়গায় কখনই ইনভার্টার রাখা ঠিক নয়, ব্যাটারির দীর্ঘ আয়ু চাইলে সতর্ক হন এখনই (Representative Image)

বাড়ির এই জায়গায় কখনই ইনভার্টার রাখা ঠিক নয়, ব্যাটারির দীর্ঘ আয়ু চাইলে সতর্ক হন এখনই

কলকাতা: আজকাল ইনভার্টার আমাদের ঘরের অপরিহার্য অংশ হয়ে উঠছে । বিশেষ করে গ্রীষ্মের মৌসুমে বিদ্যুৎ বিভ্রাট উল্লেখযোগ্য হারে বেড়ে গেলে ইনভার্টার বিশেষ উপযোগী। আগে যখন ইনভার্টার ছিল না তখন মানুষ ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ ছাড়াই কাটাত, কিন্তু এখন ইনভার্টার থাকায় লাইট নিভে গেলেও ফ্যান, লাইট, ফোন চার্জিং সহজে করা যায়। এই কারণেই একটি ইনভার্টারে দীর্ঘ সময় ধরে আলো নিভে গেলেও আমরা ততটা খেয়াল করি না। কিন্তু কিছু মানুষ আছেন যাদের ইনভার্টার নিয়ে প্রতিদিন কিছু না কিছু সমস্যার সম্মুখীন হতে হয় এবং এটি ঠিকমতো কাজ করতে পারে না। ইনভার্টারে সমস্যা অনেক কারণে হতে পারে, যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আমরা ইনভার্টার রাখার জন্য বাড়ির কোন জায়গাটি বেছে নিয়েছি।

আরও পড়ুন– ৪০ বছর আগে প্রেমিকার মায়ের অভিযোগের জের, কিন্তু একটিমাত্র ভুলের কারণে আজ জেলবন্দি বৃদ্ধ

এটি সঠিক ভাবে চালানোর জন্য, এর ব্যাটারির বিশেষ যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। সঠিক যত্ন না নিলে এটি খুব দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। ইনভার্টারের অবস্থান তাই গুরুত্বপূর্ণ। ইনভার্টারটি ঠিকঠাক ভাবে চালু রাখার জন্য, বাড়িতে এটি কোথায় রাখা সঠিক তা নির্ধারণ করতে হবে।

এই লক্ষণগুলি দেখা দিলে ইনভার্টার নষ্ট

ব্যাটারি এমন জায়গায় রাখা উচিত যেখানে এটি পরিষ্কার বাতাসের সংস্পর্শে আসবে, যাতে এতে বায়ু সঞ্চালনের জন্য সেখানে পর্যাপ্ত জায়গা পায় সেটিও মনে রাখতে হবে। ব্যাটারির চারপাশে যাতে নোনা জল, প্রচণ্ড তাপ অন্যান্য ক্ষয়কারী উপাদান (নন-সিলড ব্যাটারি গ্যাসিং) না থাকে তা নিশ্চিত করার জন্য বিশেষ যত্ন নিতে হবে। এছাড়াও যদি দেখা যায় ইনভার্টারের পাওয়ার বারে বারে উঠছে-নামছে তাহলেও বুঝতে হবে যে ইনভার্টারটি খারাপ হয়ে যেতে পারে।

আরও পড়ুন– মিথুন রাশির জাতক-জাতিকারা কেমন ব্যক্তিত্বের অধিকারী হন? আর তাঁদের চারিত্রিক বৈশিষ্ট্যই বা কী? যা বলছে জ্যোতিষশাস্ত্র

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ইনভার্টার সবসময় একটি ছায়াময় জায়গায় রাখতে হবে। এটি যদি সরাসরি সূর্যের আলো পায় তাহলে ধীরে ধীরে এর আয়ু কমে যাবে।

এছাড়াও, ভোল্টেজ ড্রপ কমাতে, ইনস্টলেশনের সময়ে ইনভার্টারটি মিটারের কাছাকাছি রাখার চেষ্টা করা উচিত।