Cool water in summer tips: গরমকালেও ঠান্ডা থাকবে জল, তা-ও ফ্রিজ ছাড়াই, ভাইরাল ভিডিও

গরমে হাঁসফাঁস অবস্থা দেশের বিভিন্ন অংশের মানুষের। কোথাও কোথাও তাপমাত্রা পেরিয়েছে ৪৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রায় রাখা জল গরম হয়ে যাচ্ছে। তাই গরম থেকে স্বস্তি পেতে ভরসা রাখতে হচ্ছে ঠান্ডা জলে। যাদের বাড়িতে ফ্রিজ রয়েছে তাঁদের কোনও চিন্তা নেই। কিন্তু দেশের অনেক মানুষই আছেন যাদের কাছে ফ্রিজ কেনা স্বপ্নের মতো। কিন্তু তা বলে কি তাঁরা ঠান্ডা জল খাবেন না?

ইচ্ছে থাকলে উপায় হয়। তাই কাঠফাটা গরম থেকে স্বস্তি পেতে ফ্রিজ ছাড়াই জল ঠান্ডা করার উপায় বলে দিলেন এক গ্রামবাসী। না না কোনও মাটির পাত্রে জল রেখে নয়, বিনা খরচে ফ্রিজ না ব্যবহার করেই ঠান্ডা জল খাচ্ছেন গ্রামের বিভিন্ন মানুষ, ভাইরাল হয়েছে সেই ভিডিও।

আরও পড়ুন: এনজেপি থেকে ছাড়বে ট্রেন, এক ট্রেনেই ঘোরা যাবে বৈষ্ণো দেবী, হরিদ্বার থেকে মথুরা, বৃন্দাবন, অযোধ্যা- খরচ কত?

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে দিব্যা সিনহা নামের এক মহিলা গরমে ঠান্ডা জল খাওয়ার উপায় বলছেন। প্লাস্টিকের বোতলে জল রেখে ভেজা কাপড় দিয়ে ভাল করে মুড়ে বোতলটি গাছে ঝুলিয়ে রাখতে হবে। মাটির পাত্রে জল ঠান্ডা হতে সময় নেয়, কিন্তু এই পদ্ধতি অবলম্বন করলে মাত্র ১০ থেকে ১৫ মিনিটের মধ্যেই ঠান্ডা হয়ে যাবে জল।

 

View this post on Instagram

 

Shared post on

কী ভাবে ঠান্ডা থাকবে জল, সেই কারণও ব্যাখ্যা করেছেন সেই বধূ। তিনি জানান, যখন ভেজা কাপড়ের মধ্য দিয়ে হাওয়া চলাচল করে তখন জল ঠান্ডা হয়ে যায়। আর গাছের তলার তাপমাত্রা এমনিই কম হয়, তাই জলও ঠান্ডা থাকে।