বিশেষভাবে সক্ষম দম্পতি

Loksabha Election 2024: বাড়িতে বসেই ভোট দিলেন বিশেষভাবে সক্ষম দম্পতি! নিয়ম মেনেই সম্পন্ন গোটা প্রক্রিয়া

বাঁকুড়া: বাঁকুড়ায় লোকসভা নির্বাচন ২৫ মে। তবে তার আগেই বাড়িতে বসে ভোট দিয়ে নিজের গনতান্ত্রিক অধিকার প্রয়োগ করলেন বাঁকুড়ার বিশেষভাবে সক্ষম দম্পতি। দু’জনের কেউই কথা বলতে বা শুনতে পান না। সে কারণেই বাড়িতে পোলিং স্টেশন তৈরি করে, ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার ব্যবস্থা করা হল এদিন। ইতিমধ্যেই বাঁকুড়া জেলায় শুরু হয়েছে, ভোট প্রক্রিয়া।

লোকসভা নির্বাচন ২০২৪ পঞ্চম দফার ভোট লাইভ

যাঁদের বয়স ৮৫ বছরের উর্ধ্বে এবং যাঁরা ৪০ শতাংশ কিংবা তার বেশি বিশেষভাবে সক্ষম, তাঁদের জন্য বাড়িতে বসে ভোট দেওয়ার ব্যবস্থা করা হয়েছে নির্বাচন কমিশনের নির্দেশে। শনিবার বাঁকুড়া দু’নম্বর ব্লকে মোট ১৬৬০ জন ভোটার ছিলেন, যাঁরা বিশেষভাবে সক্ষম কিংবা ৮৫ বছরের ঊর্ধ্বে। তাঁদের মধ্যে ৪৫৮ জন ভোটার ঘরে বসে ভোট দেওয়ার আবেদন করেন। সেই মারফত শনিবার বাঁকুড়া ২ নম্বর ব্লকে ১০৩ জনের বাড়িতে বসে ভোট দেওয়ার ব্যবস্থা করা হল।

এই ভোটারদের মধ্যে অন্যতম ছিলেন বটব্যাল দম্পতি। বাঁকুড়া ২ নম্বর ব্লকের জুনবেদিয়ার, বদড়ার জ্ঞানেন্দ্রনগরের বাসিন্দা দীপক কুমার বটব্যাল এবং ঝুমা বটব্যাল। দু’জনেই বিশেষ ভাবে সক্ষম হওয়ার কারণে কেন্দ্রীয় বাহিনীর কড়া নিরাপত্তার মধ্যে ভোটার কার্ড দেখিয়ে, সই করে নিজের বাড়িতেই ভোটাধিকার প্রয়োগ করেন। বাড়িতে বাড়িতে গিয়ে ভোটগ্রহণের কর্মসূচিতে শনিবার এক নম্বর টিমের টিম লিডার শম্ভুপদ নাগ বলেন, “যারা বুথে যেতে পারবেন না তাঁদের ভোট দেওয়ার ব্যবস্থা বাড়িতেই করে দিতে পেরে খুব ভাললাগছে। একদম কড়া নিরাপত্তার মধ্যে সব রকম নিয়ম মেনে ভোটাধিকার প্রয়োগ করেছেন মুক ও বধির দম্পতি।”

আরও পড়ুন: গরমে তারাপীঠ ঘুরতে যাচ্ছেন? জানুন পর্যটকদের জন্য কী কী ব্যবস্থা মন্দির কমিটির

আরও পড়ুন: দলবদলে নজির! ব্যারাকপুরে সেই অর্জুন নাকি তৃণমূলের পার্থ? গঙ্গাতীরের শিল্পাঞ্চলে কী ফল হবে দেবদূতের?

ভোটার দীপক কুমার বটব্যালের বাবা ষষ্ঠীচরণ বটব্যাল বলেন, “ছেলে এবং বৌমাকে কষ্ট করে বুথে যেতে হল না। বাড়িতেই ভোট দিতে পারল ওরা। এতে যথেষ্ট খুশি আমার ছেলে এবং বৌমা।” বিশেষভাবে সক্ষম ভোটার দীপক কুমার বটব্যাল পেশায় একজন টেইলর। শনিবার এই দু’জনের পাশাপাশি আরও ১০৪ জনের ভোট সম্পন্ন হওয়ার কথা।

নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায়