ভরত গত চার দশক ধরে ভিক্ষাবৃত্তি অবলম্বন করছেন

World’s Richest Beggar: ভিক্ষা করেই ধনকুবের! মোট সম্পত্তি ৭.৫ কোটি টাকার! মুম্বইয়ে ভরত আজ বিশ্বের ‘ধনীতম ভিক্ষাজীবী’

মুম্বই : কোনও লজ্জা, হীনমন্যতা বা গ্লানি নয়। ভিক্ষাবৃত্তি তাঁর কাছে অত্যন্ত লাভজনক পেশা। লোভনীয় এই পেশাকে অবলম্বন করেই মুম্বইয়ের ভরত জৈন আজ বিশ্বের ধনীতম ভিক্ষুক। তাঁর মোট সম্পত্তির পরিমাণ প্রায় সাড়ে সাত কোটি টাকা বা ১ মিলিয়ন ডলার। মুম্বইয়ের বাসিন্দা ৫৪ বছর বয়সি ভরত গত চার দশক ধরে ভিক্ষাবৃত্তি অবলম্বন করছেন। কিশোর বয়স থেকেই তিনি এই পেশায় আছেন। মুম্বইয়ের অন্যতম গুরুত্বপূর্ণ তথা জনবহুল এলাকা ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস রেলওয়ে স্টেশন বা আজাদ ময়দানে তিনি ভিক্ষাবৃত্তি করেন। দৈনিক তাঁর উপার্জন ২ হাজার থেকে ২৫০০ টাকা। রোজ কাজ করেন ১০ থেকে ১২ ঘণ্টা। কোনও বিরতি নেন না ছুটির দিনেও।

মুম্বইয়ে তাঁর স্থাবর অস্থাবর সম্পত্তির পরিমাণ প্রচুর। পারেলে ২ বিএইচকে ফ্ল্যাটের দাম ১.২ কোটি টাকা। সেখানে তিনি থাকেন তাঁর স্ত্রী, দুই ছেলে, ভাই এবং বাবার সঙ্গে। কনভেন্টশিক্ষিত সন্তানরা জীবনে প্রতিষ্ঠিত। পরিবারের অন্য সদস্যরা একটি স্টেশনারি দোকান চালান। মহারাষ্ট্রের ঠানে জেলায় দু’টি দোকান থেকে তিনি প্রতি মাসে মোটা অঙ্কের অর্থ ভাড়া পান।

আরও পড়ুন : উপকারী হলেও ভুলেও চালকুমড়ো খাবেন না এঁরা! জানুন কোন রোগে এই সবজি খেলে চরম বিপদ

ভরতের পরিবারের সদস্যরা চান না তিনি ভিক্ষাবৃত্তি চালিয়ে যান। কিন্তু ভরত নাছোড়বান্দা। তিনি ভিক্ষুক জীবনেই থাকতে চান। জীবনযাপনের মানও পাল্টানোর ইচ্ছে নেই। জানিয়েছেন তিনি প্রয়োজন থেকে ভিক্ষা করেন না, করেন স্বেচ্ছায়। তিনি লোভী নন এবং মোটা অঙ্কের টাকা দান করেন বিভিন্ন মন্দির এবং স্বেচ্ছাসেবী সংস্থায়। সে কথাও জানিয়েছেন ধনকুবের ভিক্ষাজীবী ভরত জৈন।