সাত দফার মধ্যে ষষ্ঠ দফায় ভোট হবে আগামীকাল। লোকসভা নির্বাচনের ৬ষ্ঠ পর্বে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ভোট হচ্ছে বিহার (৮টি আসন), হরিয়ানা (সব ১০টি আসন), জম্মু ও কাশ্মীর (একটি আসন), ঝাড়খণ্ড (৪টি আসন), দিল্লি (সমস্ত ৭টি আসন), ওড়িশা। (৬টি আসন), উত্তরপ্রদেশ (১৪টি আসন) এবং পশ্চিমবঙ্গ (৮টি আসন)।

Lok Sabha Election 2024: আরামবাগে অপরূপা বাদ! এবার ভোটে নতুন মুখ মিতালীর বাজিমাত, নাকি শিকে ছিঁড়বে বিজেপির?

একসময়ে এখানে রাজ করতেন অনিল বসু। বামাদের শক্ত ঘাঁটি বলেই পরিচিত ছিল হুগলীর আরামবাগ। ১৯৮৪ সাল থেকে ২০০৪ পর্যন্ত এই কেন্দ্রে একচ্ছত্র আধিপত্য বজায় রেখে সাংসদ নির্বাচিত হন সিপিআইএম নেতা অনিল বসু। ২০০৯-এ সিপিআইএম-এরই  শক্তিমোহন মালিক জয়ী হন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস প্রার্থী অপরূপা পোদ্দার এই কেন্দ্র থেকে সাংসদ নির্বাচিত হন শক্তিমোহনকে হারিয়ে।

লোকসভা নির্বাচন ২০২৪ পঞ্চম দফার ভোট লাইভ

গত লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে জয় পেয়েছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী অপরূপা পোদ্দার। প্রাপ্ত ভোট ৬,৪৯,৯২১। বিজেপি প্রার্থী তপন রায় পেয়েছিলেন ৬,৪৮,৭৮৭ ভোট। জয়ের ব্যবধান ছিল ১,১৪২।

২০১৯ লোকসভা নির্বাচনে এই লোকসভার বিধানসভা ভিত্তিক ফলাফল 

হরিপাল

তৃণমূল কংগ্রেস- ৯৫,২৯৫

বিজেপি- ৮৫,৭৩১

তারকেশ্বর

তৃণমূল কংগ্রেস- ৮৮,০৯৬

বিজেপি- ৮৩,৭৫৩

পুরশুড়া

তৃণমূল কংগ্রেস- ৮১,৯১৭

বিজেপি- ১,০৭,৭৫৯

আরামবাগ

তৃণমূল কংগ্রেস- ৯৩,৮৮৩

বিজেপি- ৮৯,৮৭৬

গোঘাট

তৃণমূল কংগ্রেস ৮৭,২১৭

বিজেপি- ৯৫,২৮৪

খানাকুল

তৃণমূল কংগ্রেস- ৯৬,৪০৫

বিজেপি- ৮২,১৮৩

চন্দ্রকোনা

তৃণমূল কংগ্রেস- ১,০৬,৮০০

বিজেপি- ১,০৩,১৬৯

মাথায় রাখতে হবে আমাদের আরামবাগ মহাকুমার চার বিধানসভা আরামবাগ, পুরশুরা,খানাকুল,গোঘাট এই চার বিধানসভা জয়ী হয়েছে বিজেপি। আরামবাগ আসন নিয়ে এবার রাজনৈতিক মহলে তুঙ্গে আলোচনা। তৃণমূল কংগ্রেস প্রার্থী করেনি অপরুপা পোদ্দারকে। নয়া মুখ তুলে নিয়ে এসেছে তারা। আবার বিজেপিও তাদের দীর্ঘ দিনের সংগঠককে এখানে ব্যবহার করছে। এই অবস্থায় দুই রাজনৈতিক দলের লড়াই আলোচিত। মমতা বন্দোপাধ্যায় ও অভিষেক বন্দোপাধ্যায় বারবার এই আসনে যেমন সভা করছেন, তেমনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও দু’দফায় সভা করেছেন এই আসনে৷ আরামবাগ মহকুমার চার আসন এই লোকসভার ভাগ্য নির্ধারক হতে চলেছে। এবার তৃণমূলের প্রার্থী মিতালী বাগ। অন্যদিকে বিজেপি দাঁড় করিয়েছে অরূপকান্তি দিগারকে। সিপিএম প্রার্থী বিপ্লব কুমার মৈত্র।