গরমে সুস্থ থাকার উপায়।

Summer health care: গরমে সুস্থ থাকতে ‘আয়ুষ কাথ’ খেতে বলছেন আয়ুর্বেদ চিকিৎসকরা, কী ভাবে বানাবেন?

গ্রীষ্মকালে দিনের বেলার তাপমাত্রা এতটাই বাড়ছে যে, সাধারণ মানুষের জীবন ওষ্ঠাগত হয়ে পড়ছে। দেহের ঘাম ঝরার সঙ্গে, রক্তের ইলেকট্রোলাইটের ভারসাম্য নষ্ট হচ্ছে। চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন নুন, চিনি, লেবুর জল পরিমাণ মতো খাওয়ার জন্য, না হলে ORS পাউডার খাওয়ার জন্য। তবে আয়ুর্বেদ ডাক্তারেরা অন্য পরামর্শ দিচ্ছেন। এই বিষয়ে পশ্চিমবঙ্গ আয়ুর্বেদ মেডিকেল কলেজ এবং পোস্ট গ্র্যাজুয়েট রিসার্চ হাসপাতালের সুপারিনটেনডেন্ট চিকিৎসক অসীম কুমার মণ্ডল জানান, এই গরমে শরীর থেকে অত্যাধিক পরিমাণে ঘাম বেরিয়ে যাওয়ার কারণে মানুষের শরীরে নানা ধরনের সমস্যা সৃষ্টি হয়।মূলত দেখা গেছে, যাদের শ্বাসজনিত রোগ রয়েছে তাদের হঠাৎ করে শ্বাসকষ্টে অসুস্থ হয়ে পড়া থেকে আরম্ভ করে জীবনহানির মত ঘটনা ঘটছে। সঙ্গে সান-স্ট্রোকের বিষয়টি তো যথেষ্ট চিন্তার কারণ।

আরও পড়ুন: সাসপেন্ড হার্দিক! খারাপ ফর্ম, দলের ভরাডুবির পরে বিসিসিআইয়ের শাস্তির কোপে মুম্বইয়ের অধিনায়ক

ডঃ অসীম মণ্ডল জানান, তুলসী পাতা, গুলঞ্চ (Giloy), দারচিনি এবং তেজপাতার উপকরণগুলি সম-পরিমাণে নিয়ে শুকনো করে, গুঁড়ো করে একটি পাত্রে ভরে রাখতে হবে। এটিকে আয়ুর্বেদের ভাষায় ‘আয়ুষ ক্যাথ’ বলা হয়। প্রতিদিন সকাল এবং সন্ধ্যায় ওই মিশ্রণ কাপ জলে এক চামচ মিশিয়ে চায়ের মতো করে খেলে শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় থাকবে। সেই সঙ্গে অত্যধিক রোদে মানুষের শরীরে লুকিয়ে থাকা সমস্যা গুলো যা হঠাৎ করেই বৃদ্ধি পায়।সেই বিপদের ঝুঁকি অনেকটা কমিয়ে দেবে। এ ছাড়াও হলুদ, গুলঞ্চ (Giloy), যষ্টিমধু, আদা, গোলমরিচ একসঙ্গে নিয়ে গুঁড়ো করে রেখে যদি মুখে দিয়ে জল খাওয়া যায় কিংবা এক গ্লাস জলের সঙ্গে মিশিয়ে পান করা যায় তাহলে এই গ্রীষ্মে সুস্থ থাকা যেতে পারে।

বিশেষজ্ঞদের মতে, গুলঞ্চ (giloy) এবং হলুদ এই দুটি শরীরের পক্ষে খুবই উপকারী। তবে এই উপকরণগুলি বাড়িতেই প্রস্তুত করা যেতে পারে। প্রস্তুত করে সারা বছর যদি নিয়মিত খাওয়া যায় তাহলে পেটের রোগ এবং ফুসফুসের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব বলে ডাক্তারদের দাবি।   তবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে এই আয়ুর্বেদ মিশ্রণগুলি খুবই কার্যকরী ভূমিকা গ্রহণ করে বলে জানান ডঃ অসীম মণ্ডল।