এই পরিস্থিতিতে যেমন ভারতীয় দলের কোচের সমস্যা মিটেছে, ঠিক তেমনই কেকেআরের মেন্টরের জায়গা ফাঁকা হয়েছে। গৌতম গম্ভীরের জায়গায় কে হবেন কেকেআরের পরবর্তী মেন্টর তা নিয়ে চলছে জোর জল্পনা।

IPL vs International Cricket: আইপিএল না আন্তর্জাতিক ক্রিকেট- বেশি প্রতিযোগিতাপূর্ণ কোনটা? জবাব দিলেন গম্ভীর

ফ্র্যাঞ্চাইজি লিগের রমরমা এখন বিশ্বের অনেক দেশেই। কোথাও টি২০ বা কোথাও ১০ ওভারের, এই ধরনের লিগ থেকে ভাল টাকা আয় করছে বোর্ডগুলি। প্রতিযোগিতার দিক থেকে আন্তর্জাতিক ক্রিকেট না আইপিএল কোনটা এগিয়ে? জবাব দিলেন কেকেআরের মেন্টর গৌতম গম্ভীর।

আরও পড়ুন: ধোনির ১১০ মিটারের ছক্কাতেই বিদায় চেন্নাইয়ের! প্লে-অফে উঠে ফাঁস করলেন কার্তিক

ভারতের প্রাক্তন ওপেনারের মতে, আইপিএল আন্তর্জাতিক টি২০ ক্রিকেটের থেকে অনেক বেশি প্রতিযোগিতাপূর্ণ। তিনি জানিয়েছেন, একটা সময় ছিল যখন আন্তর্জাতিক ক্রিকেট ফ্র্যাঞ্চাইজি লিগের থেকে অনেক এগিয়ে ছিল, কিন্তু এখন সময় বদলেছে, এখন আইপিএল ছাপিয়ে গিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটকে।

রবিচন্দ্রণ অশ্বিনের ইউটিউব চ্যানেলে গম্ভীর বলেন, “আন্তর্জাতিক ক্রিকেট এক সময় আইপিএলের থেকে অনেকটা এগিয়েছিল, কিন্তু এখন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আন্তর্জাতিক ক্রিকেটের থেকে অনেক প্রতিযোগিতাপূর্ণ। বিশেষ করে আইপিএল”।

দুই ধরনের ক্রিকেটের তুলনা প্রসঙ্গে তিনি আরও বলেন, “এক জন ব্যাটারের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটের থেকে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে রান করা অনেক সহজ। আন্তর্জাতিক ক্রিকেটের দিকে নজর দিলে দেখা যাবে, দু’-তিনটে দল ছাড়া ভারতীয় ক্রিকেটের সঙ্গে তুলনা করলে আন্তর্জাতিক ক্রিকেটে তেমন প্রতিযোগিতা নেই। খুব বেশি আন্তর্জাতিক দল ভারতের মত এতটা উন্নত নয়। তাই আমার মনে হয়, এই মুহূর্তে আইপিএল আন্তর্জাতিক ক্রিকেটের থেকে অনেক বেশি প্রতিযোগিতাপূর্ণ।