লাইট জ্বলা উইকেট! কথা বললেই শোনা যায়! আইপিএল স্টাম্পসের দাম শুনলে হা হবেন

কলকাতা: যত দিন যাচ্ছে প্রযুক্তির ব্যবহারে ক্রিকেট আরও উন্নত হয়েছে। গত কয়েক বছরে ক্রিকেটকে যেন আরও আঁকড়ে ধরেছে প্রযুক্তি! তিন ফরম্যাটের ক্রিকেটে এখন একের পর এক উন্নত প্রযুক্তির ব্যবহার হচ্ছে। এতে উপকৃত হচ্ছেন ব্যাটার এবং বোলাররা। এমনকী ক্রিকেটে এখন আর এক বিন্দুও কারচুপির জায়গাও নেই।

উইকেট ও বেল-এ উন্নত প্রযুক্তির ব্যবহার ক্রিকেটকে অন্য মাত্রা দিয়েছে। LED আলো, সেন্সর লাগানো এই উইকেটের দাম কিন্তু অনেক। আইপিএলে ব্যবহার করা হচ্ছে এই উইকেট। দাম শুনলে আপনি ভিড়মি খেতে পারেন।

আরও পড়ুন- কোয়ালিফায়ারে বদলে যাচ্ছে নাইটদের ব্যাটিং অর্ডার! বড় চমক দিতে চলেছে কেকেআর

২০১২ সালে প্রথমবার এই উইকেট ও বেলের ব্যবহার শুরু হয়েছিল। তার পর থেকে এই স্টাম্পস কিন্তু আইপিএলে হিট। অস্ট্রেলিয়ায় প্রথমবার এই উইকেট ব্যবহার করা হয়েছিল।

এখন ঘরোয়া থেকে আন্তর্জাতিক সবরকম ক্রিকেট লিগেই এই উইকেট ব্যবহার করা হচ্ছে। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে এই উইকেটের ব্যবহার হয়েছিল প্রথমবার। তার পর থেকে এই উইকেটের সুবিধার কথা মাথায় রেখে বহু ফ্র্যাঞ্চাইজি লিগে এই উইকেট ব্যবহার করা হয়েছে।

আইপিএলে এই উইকেট ও বেলের প্রথম ব্যবহার হয় ২০১৬ সালে। সাদা চোখে দেখতে সাধারণ উইকেটের মতোই। তবে এই উইকেট  ও বেলে বল লাগতেই এইডি আলো জ্বলে ওঠে। এমনকী এই উইকেটে সেন্সর লাগানো রয়েছে।

৬টি উইকেট ও চারটি বেলের সেটের দাম প্রায় ৩০ লাখ টাকা। এই স্টাম্পস একবার খারাপ হয়ে গেলে সারানোর অপশন নেই। একটি সংস্থার সঙ্গে উইকেট সাপ্লাই নিয়ে চুক্তি রয়েছে বিসিসিআই-এর।

আরও পড়ুন- আইপিএল ভারতীয় ক্রিকেটের ভাল করছে না খারাপ? ‘ঠোঁটকাটা’ গম্ভীরের উত্তর চমকে দেবে

উইকেট থেকে বেল সরে গেলেই আলো জ্বলে ওঠে। স্টাম্পসের কাছাকাছি থাকা কেউ কী কথা বলছে তাও ক্যাপচার করে উইকেট। অর্থাৎ এতে মাইক রয়েছে। নিয়ম অনুযায়ী, ম্যাচ জেতার পর কোনও দলের ক্রিকেটার এই উইকেট স্মারক হিসেবে বাড়ি নিয়ে যেতে পারবেন না।