পাকা খবর! ভারতের কোচ হচ্ছেন কেকেআরের ক্রিকেটার! বিদেশি সবাই বাদ!

মুম্বই: টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ নির্বাচন নিয়ে এখনও চাপে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। আগের চেয়ে অনেক বেশি চ্যালেঞ্জিং হয়ে উঠেছে পরিস্থিতি।

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI) টিম ইন্ডিয়ার নতুন কোচের জন্য আবেদন আহ্বান করেছিল। প্রধান কোচ পদে আবেদনের শেষ তারিখ ২৭ মে, আইপিএল ফাইনালের একদিন পর।

টিম ইন্ডিয়ার নতুন প্রধান কোচের মেয়াদ তিনটি ফরম্যাটের জন্য জুলাই ২০২৪ থেকে ডিসেম্বর ২০২৭ পর্যন্ত সাড়ে তিন বছরের জন্য হবে। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) টিম ইন্ডিয়ার নতুন কোচের জন্য কিছু বড় নামের প্রতি আগ্রহ দেখিয়েছে।

আরও পড়ুন- নারিনের মুকুটে নতুন পালক, প্লে-অফের ম্যাচে ব্যাটে-বলে বিরল নজির কেকেআর তারকার

এই তালিকায় সব থেকে এগিয়ে রয়েছেন গৌতম গম্ভীর। এছাড়া স্টিফেন ফ্লেমিং, জাস্টিন ল্যাঙ্গার ও মাহেলা জয়াবর্ধনের নামও ভেসে উঠেছিল। জানা গেছে, বোর্ডের অপারেশনাল টিম সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে কথা বলার চেষ্টা করছে।

জানা গিয়েছে, গুজরাত টাইটান্সের কোচ আশিস নেহেরার কথাও ভাবছেন তিনি। ২০২৭ সালে পরবর্তী ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত প্রতি বছর ১০ মাসের জন্য টিম ইন্ডিয়ার সাথে ভ্রমণ করাটা চাপের বলে জানিয়েছেন নেহেরা।

গৌতম গম্ভীর, স্টিফেন ফ্লেমিং, জাস্টিন ল্যাঙ্গার, মাহেলা জয়াবর্ধনে এবং আশিস নেহরার আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির সাথে চুক্তি রয়েছে। ভিভিএস লক্ষ্মণই একমাত্র ব্যক্তি যিনি বর্তমানে আইপিএলে কোচিং করছেন না।

তবে লক্ষ্মণ বর্তমানে NCA প্রধান হিসেবে কাজ করছেন। তিনিও এই পদের জন্য অনীহা দেখিয়েছেন। রাহুল দ্রাবিড়কে অন্তত আগামী মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত এই পদে থাকতে বলা হয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, গৌতম গম্ভীর বর্তমানে টিম ইন্ডিয়ার নতুন কোচ হওয়ার জন্য বিসিসিআই-এর তালিকার শীর্ষে রয়েছেন।

আরও পড়ুন- নবাগত মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হেরে বিশ্বকাপের আগে চাপে বাংলাদেশ

বিসিসিআইয়ের একটি সূত্র জানিয়েছে, ‘সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে কোনো আনুষ্ঠানিক আলোচনা হয়নি। গম্ভীরের জনপ্রিয়তা বেড়েছে। সম্ভবত বোর্ড আধিকারিকরা আহমেদাবাদে গম্ভীরের সাথে কথা বলবেন।

জানা গিয়েছে, সম্প্রতি গম্ভীর এবং ভারতীয় দলের সিনিয়র খেলোয়াড়দের মধ্যে খুব ভাল বন্ধুত্ব হয়েছে। ২০১৬ সালে রবি শাস্ত্রীর জায়গায় অনিল কুম্বলেকে এক বছরের জন্য প্রধান কোচ নিযুক্ত করার পর বোর্ডকে কখনই প্রার্থীদের মধ্যে বেছে নিতে হয়নি।

রবি শাস্ত্রী ২০১৭-২১-এর মধ্যে সর্বসম্মতভাবে নির্বাচিত হয়েছিলেন। তৎকালীন অধিনায়ক কোহলি তাঁকে সমর্থন করেছিলেন। দুবাইতে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় দীর্ঘ আলোচনার পর বিসিসিআই দ্রাবিড়কে দায়িত্ব দেয়।