ঘূর্ণিঝড় রিমলের ঝাপটায় তছনছ হওয়ার আশঙ্কা! কপ্টা, ত্রাণ নিয়ে প্রস্তুত ভারতীয় নৌবাহিনী

Indian Navy-Cyclone Remal: ঘূর্ণিঝড় রিমলের ঝাপটায় তছনছ হওয়ার আশঙ্কা! কপ্টার, ত্রাণ নিয়ে প্রস্তুত ভারতীয় নৌবাহিনী

কলকাতা: ঘূর্ণিঝড় রিমলের জন্য ভারতীয় নৌবাহিনীর প্রস্তুতি তুঙ্গে। ঘূর্ণিঝড় রিমল বয়ে যাওয়ার পর একাধিক এলাকা যেভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে, তার জন্য ভারতীয় নৌবাহিনী প্রস্তুতিমূলক পদক্ষেপ গ্রহণ করা শুরু করে দিয়েছে। স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (SOPs) অনুসরণ করা হচ্ছে। হিউম্যানিটেরিয়ান অ্যাসিসটেন্স অ্যান্ড ডিসাসটার রিলিফ (HADR)-এর মতো দুর্যোগ ত্রাণের বন্দোবস্ত করা হয়েছে।

রিমল ঘূর্ণিঝড় আজ, রবিবার এবং সোমবার অর্থাৎ ২৬ মে এবং ২৭ মে মধ্য রাতে উপকূল অতিক্রম করতে পারে বলে পূর্বাভাস। নৌ সদর দফতরে পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। সদর দফতর থেকে পূর্ব নৌ কমান্ড সব পর্যবেক্ষণ করে প্রস্তুতিমূলক পদক্ষেপ করছে।

আরও পড়ুন: বদলে গেল ল্যান্ডফলের জায়গা, প্রবল বিক্রমে সমুদ্রের উপর শক্তি বাড়িয়ে ঝাঁপিয়ে পড়বে সাইক্লোন, দিঘা থেকে মাত্র এতটুকু দূরে

সাগরের বুকে জন্ম হয়েছে ঘূর্ণিঝড় রিমলের। বঙ্গোপসাগরের উপর থাকা গভীর নিম্নচাপ শনিবার রাতে শক্তি বৃদ্ধি করে পরিণত হয়েছে ঘূর্ণিঝড়ে। ক্রমে আরও শক্তি বৃদ্ধি করতে চলেছে রিমল। আজ, রবিবার সকালে পরিণত হয়েছে প্রবল ঘূর্ণিঝড়ে।

সাগরদ্বীপ, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে ল্যান্ডফল হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। প্রস্তুতির জন্য, ভারতীয় নৌবাহিনী ক্ষতিগ্রস্ত মানুষের নিরাপত্তা ও কল্যাণ নিশ্চিত করতে অবিলম্বে মোতায়েন করার জন্য HADR এবং চিকিৎসা সামগ্রী দিয়ে সজ্জিত দু’টি জাহাজ প্রস্তুত করেছে।

সি কিং এবং চেতক হেলিকপ্টার এবং ডর্নিয়ার এয়ারক্রাফ্টগুলি-সহ ভারতীয় নৌ বিমান চলাচলের সম্পদগুলি দ্রুত কাজ করার জন্য স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে।

সাহায্যে যাতে দেরি না হয়, তার জন্য ডাইভিং টিমগুলি কলকাতায় মোতায়েন করা হয়েছে। উপরন্তু প্রয়োজনীয় সরঞ্জাম-সহ ডাইভিং টিম বিশাখাপত্তনমেও স্ট্যান্ডবাইতে রয়েছে, প্রয়োজনে দ্রুত মোতায়েন করার জন্য প্রস্তুত। দু’টি বন্যা ত্রাণ দল (এফআরটি), এইচএডিআর এবং চিকিৎসা সরবরাহ-সহ, কলকাতায় করছে। এছাড়াও, বিশাখাপত্তনম এবং চিল্কা থেকে দু’টি এফআরটি প্রস্তুত এবং খুব কম সময়ে কাজ করার জন্য স্ট্যান্ডবাই রয়েছে।