প্লেট পুরনো, ঘষা খেয়ে নম্বর আবছা! চালান কাটতে পারে পুলিশ? দরকারি তথ্য জেনে নিন

কলকাতা: আমাদের যেমন আধার কার্ড, প্যান কার্ড, গাড়ির ক্ষেত্রে তেমনই এর নম্বর প্লেট। ওখানেই সেই গাড়ির মালিকানা সংক্রান্ত সব তথ্য থাকে। যে কারণে গাড়ি চুরি বা পুলিশের চোখকে ফাঁকি দেওয়ার জন্য কারচুপিও চলে মূলত এই নম্বর প্লেট নিয়েই।

তবে, সে চোর-ছ্যাঁচড়দের ব্যাপার। আপনার-আমার মতো ভদ্রলোকরা যে নম্বর প্লেট নিয়ে জালিয়াতি করবেন না, সে আর না বললেও চলে। তবে কি না সমস্যা হয় অন্য ভাবে।

আরও পড়ুন- মোবাইলে এই ভিডিও দেখেন? ক্লিক করলেই খালি হয়ে যাবে ব্যাঙ্কের টাকা!

গাড়ির বয়স বাড়লে যেমন তার জেল্লা ফিকে হয়ে যায়, সেরকমই নম্বর প্লেটও হয়ে আসে আবছা আর নোংরা। তার ওপরে যদি কোথাও ঘষা খায় গাড়ি পার্কিংয়ের সময়ে, তাহলে তো হয়েই গেল। চূড়ান্ত সম্ভাবনা- প্লেট থেকে একটা কী দুটো নম্বর আবছা হয়ে যেতেই পারে বা পুরোটাই মুছে যেতে পারে।

এমন নম্বর প্লেট নিয়ে গাড়ি বের করলে কি ট্রাফিক পুলিশ চালান কাটতে পারে? এখানে তো আর কোনও কারচুপি নেই, তাহলে নিয়মমাফিক সব কি ঠিক আছে বলে ধরে নিতে হবে?

উঁহু, ঠিক নেই, এটাই বলতে হবে। এমন নম্বর প্লেট নিয়ে গাড়ি বের করলে ট্রাফিক পুলিশ চালান কাটতেই পারে। কেন না, এক্ষেত্রে নিয়ম অনুযায়ী নম্বর প্লেট চোখে পড়ছে না। ফলে, যিনি গাড়ি নিয়ে বের হয়েছেন রাস্তায়, তিনি কোনও কারচুপি করছেন কি না, তা সন্দেহের অতীত নয়।

এই বিষয়টা যদি ছেড়েও দেওয়া যায়, তাহলেও নিয়ম যে লঙ্ঘন করা হয়েছে, সেটা আমরা কেউই অস্বীকার করতে পারব না। ওই যে, নম্বর প্লেট সব সময়ে সঠিক ভাবে দৃশ্যমান থাকার কথা ট্রাফিক আইন অনুসারে। এবার তা যদি না হয়, তাহলে ট্রাফিক পুলিশ ৫ হাজার টাকা পর্যন্ত চালান কাটতেই পারে।

আরও পড়ুন- ওয়াশিং মেশিন বন্ধ থাকলেও হতে পারে বিস্ফোরণ! এই ভুলগুলো করছেন না তো? জানুন

সেই জন্যই গাড়ির নম্বর প্লেট নিয়ে ৩ বিষয় মাথায় রাখতে হবে-

১. আরটিও থেকে প্রাপ্ত গাড়ির নম্বর প্লেট টেম্পার করা উচিত নয়। এর পেন্টের রঙ এবং আকার পরিবর্তন করা উচিত নয়।

২. নম্বর প্লেট পরিবর্তন বা তার হাতের লেখা পরিবর্তনের ভুল করলেও সমস্যায় পড়তে হবে।

৩. নম্বর প্লেট ভাঙলেও চালান জারি করা হবে। সেক্ষেত্রে ভাঙা নম্বর প্লেটের জন্য আবার আবেদন করতে হবে এবং ভাঙা নম্বর প্লেটটি প্রতিস্থাপন করতে হবে।