শেখ শাহজাহান। সংগৃহীত ছবি।

Sandeshkhali: শেখ শাহজাহান-কাণ্ডে চঞ্চল্যকর তথ্য! সিবিআই-ইডির চার্জশিট পেশ, এবারে তদন্তে নয়া মোড়?

কলকাতা: ইডি ও সিবিআইয়ের পৃথক মামলায় শেখ শাজাহানের বিরুদ্ধে চার্জশিটে চঞ্চল্যকর তথ্য। ইডির উপর হামলার ঘটনায় সিবিআইয়ের শাজাহান-সহ মোট সাতজনের বিরুদ্ধে চার্জশিটে উল্লেখযোগ্য ফারুখ আকুঞ্জির ভূমিকা। বাকি ছ’জনের বিরুদ্ধে ed-কে মারধর-সহ অশান্তি মামলা থাকলেও ফারুখ আকুঞ্জির বিরুদ্ধে শাজাহানকে প্রটেকশন ও আশ্রয়দানের (212ipc)অভিযোগের উল্লেখ চার্জেশিটে। চার্জেশিটে রয়েছে শাজাহান শেখ, শেখ আলমগীর, সিরাজুল মোল্লা, দিদার বক্স মোল্লা, ফারুখ আকুঞ্জি, জিয়াউদ্দিন মোলা, মাফিজুর মোল্লার নাম।

সিবিআই সূত্রে খবর, শাহজাহানের বাড়িতে অস্ত্র ও নগদ টাকা ছিল। ইডির হাত থেকে বাঁচতে গত ৫ জানুয়ারি হামলা চালান হয় ইডির উপর। ঘটনার সময় শাজাহান ও আলমগীর দু’জনে উপস্থিত ছিল। শাজাহান ডেকে পাঠায় অনুগামীদের, ইডির অফিসারদের উপর হামলার জন্য। সিবিআই চার্জেশিটে উল্লেখ রয়েছে। শাজাহান-সহ বাকি ছ’জনের বিরুদ্ধে চার্জেশিতে উল্লেখযোগ্য ধারা হল 120B, 343, 147,148, 143, 149, 323,326, 342, 333, 353, 397, 426, 427, 447, 506ipc, 3 pdpp অ্যাক্ট অর্থাৎ মারধর, কর্তব্যরত অবস্থায় হেনস্থা, অশান্তি গন্ডগোল পাকানো, ষড়যন্ত্র-সহ একাধিক ধারায় মামলা। ফারুক আকুঞ্জির বিরুদ্ধে 212 ipc (অভিযুক্তকে আশ্রয় দান ) ধারার উল্লেখ চার্জশিটে।

আরও পড়ুনঃ লাইনচ্যুত শেওড়াফুলি লোকাল, স্টেশনে স্টেশনে দাঁড়িয়ে গেল ট্রেন! সকাল থেকেই দুর্ভোগে রেলযাত্রীরা

অপরদিকে, শেখ শাজাহান মার্কেট-সহ ২৬ কোটি টাকা সম্পত্তি যোগ করল ইডি, চার্জশিটে তার উল্লেখ রয়েছে। প্রায় ২৬১ কোটি টাকার স্ক্যাম জমি হাতানোর মামলায়। ইডি সূত্রে খবর, ২০১৩ সালের পর থেকে জোত্যিপ্রিয় মল্লিকের হাত ধরে প্রোটেকশন ও রাজনৈতিক ব্যাকআপ পেয়ে উত্থান হয় শেখ শাজাহানের, ইডি সূত্রে খবর। ইডির দেওয়া চার্জেশিটে নাম রয়েছে, শেখ শাহজাহান, তাঁর ভাই আলমগীর, দিদার বক্স মোল্লা ও শিব প্রাসাদ মোল্লার। ৫৭ দিনের মাথায় ইডি চার্জশিট জমা দিল ইডির বিশেষ আদালতে। ১১৩ পাতার ইডির চার্জশিটে চঞ্চল্যকর তথ্য। পাশাপাশি একইদিনে বসিরহাট আদালতে ৩৮ পাতার চার্জশিট জমা করে সিবিআই শাজাহান-সহ ৭ জনের বিরুদ্ধে।

ARPITA HAZRA