রাশি রাশি কচ্ছপের ভিড়েই লুকিয়ে একটা সাপ, ১০ সেকেন্ডে খুঁজে পেলেই নজরের তারিফ করবে সবাই (Credit- thedudolf.blogspot.com)

Optical Illusion: রাশি রাশি কচ্ছপের ভিড়েই লুকিয়ে একটা সাপ, ১০ সেকেন্ডে খুঁজে পেলেই নজরের তারিফ করবে সবাই

কলকাতা: দৃষ্টি বিভ্রম বা অপটিক্যাল ইলিউশন (Optical Illusion)  হল চোখের ধাঁধা। হামেশাই নানা রকম অপটিক্যাল ইলিউশন ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। ছবির মধ্যে থেকে খুঁজে বার করতে হয় নানা রকম অবয়ব, অক্ষর ইত্যাদি। আর অপটিক্যাল ইলিউশন সমাধানের মাধ্যমে নিজের মস্তিষ্কের তীক্ষ্ণতা পরীক্ষা করে নেওয়া যায়। অপটিক্যাল ইলিউশনের ধাঁধায় বিভিন্ন কোণ অথবা বিভিন্ন আকার ব্যবহার করা হয়ে থাকে। আর এগুলি খুঁজে বার করতে পারলে বা সমাধান করতে পারলেই বোঝা যায় যে, মানুষটির বুদ্ধির জোর এবং আইকিউ কতটা! এখানেই শেষ নয়, অপটিক্যাল ইলিউশনের ধাঁধার সমাধান করার ধরন থেকে বোঝা যায় মানুষের চারিত্রিক দোষ-গুণও। এমনকী জানা যায়, তাঁর মধ্যে থাকা নানা ধরনের বৈশিষ্ট্যও ৷

আরও পড়ুন– লন্ডন থেকে এমবিএ, বড় ব্যবসায়ী পরিবারের মেয়ে, কাব্য মারানের জীবনযাপন স্বপ্নের মতো

এবার যে অপটিক্যাল ইলিউশন হাজির, তা একান্তই নিজের দৃষ্টিশক্তির তীক্ষ্ণতা পরখ করে নেওয়ার। সত্যি বলতে কী, ছবিটায় নানা রঙের কচ্ছপের মধ্যে এক সাপ এমন ভাবে মিশে রয়েছে যে তার জাল ভেদ করা কিছুটা হলেও কঠিন হয়ে উঠতে পারে। হাতে আঁকা এই ছবিতে আমরা দেখছি এক ঘাসজমির দৃশ্য, সেখানে চরে বেড়াচ্ছে রাশি রাশি কচ্ছপ, খোলার ভিতর থেকে নির্ভয়ে মাথা বের করে রেখেছে তারা, যেন গালগল্প করছে নিজেদের মধ্যে- এদের ভিড় থেকেই আমাদের খুঁজে বের করতে হবে একটা সাপকে, তাও আবার মাত্র ১০ সেকেন্ডের মধ্যে, এদিকে সেটা কোথায় লুকিয়ে আছে তা ধরা বেশ মুশকিলের, কেন না কচ্ছপের গলাও সাপের শরীরের মতোই অনেকটা দেখতে।

আরও পড়ুন– মঞ্চ মাতাতে চলেছে পর্দার ‘ধন্যি মেয়ে’ ! জয়া বচ্চনের মনসা চরিত্রে দেখা যাবে এই অভিনেত্রীকে

যাই হোক, ছবি দেখে বিরক্ত লাগলে চলবে না, এগোতে হবে ধৈর্য ধরে। না পাওয়া গেলেও অসুবিধা নেই, আমরাই জানিয়ে দিচ্ছি কোথায় আছে সেই সাপ। চোখ রাখতে হবে ছবির বাম হাত বরাবর একটু নীচের দিকে, সব কচ্ছপের গলা বের হয়ে আছে খোলার সামনের দিক থেকে, এখানে এমন একটা কচ্ছপ দেখা যাচ্ছে যার গলা বের হয়েছে পিঠ থেকে, ও দিকে খোলার সামনেও রয়েছে একটা গলা, এখন একটা কচ্ছপের দুটো গলা তো আর থাকতে পারে না, ফলে এটা স্পষ্ট পিঠের দিকে যে রয়েছে সেটাই লুকিয়ে থাকা সাপ, খুঁটিয়ে দেখলেই ধরে ফেলা যাবে তাকে, তা, যাঁদের দৃষ্টি খুব তীক্ষ্ণ, তাঁদের খোঁজও কি এই জায়গা ধরেই চলছিল?