Fact Checking: দিল্লিতে বিদ্যুৎ বিলে ভর্তুকি বন্ধ হয়ে যাচ্ছে? মন্ত্রীর বক্তব্যের ভিডিও তো ভাইরাল, আসল ব্যাপারটা কী?

Fact Checked by The Quint নয়াদিল্লি: আম আদমি পার্টির নেতা এবং দিল্লির বিদ্যুৎ মন্ত্রী, আতিশি মারলেনার একটি পুরনো সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। নয়াদিল্লিতে বিনামূল্যে বিদ্যুৎ ভর্তুকি প্রকল্পের ‘সমাপ্তি’ ঘোষণা করার সেই পুরনো ভিডিও এখনকার বলে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করা হচ্ছে। ভাইরাল ভিডিওতে মন্ত্রীকে বলতে শোনা যায় যে, “আগামীকাল থেকে শুরু হওয়া নতুন বিদ্যুৎ বিলগুলিতে” ভর্তুকি প্রয়োগ করা হবে না।

দাবি –

ভিডিওটি শেয়ার করে এখনকার বলে দাবি করা হচ্ছে, চলমান ২০২৪ লোকসভা নির্বাচনের মধ্যে। যাঁরা ভিডিওটি শেয়ার করছেন, তাঁরা সাবধানে ভোট দিতে বলছেন।

আসল ঘটনা –

ভাইরাল ভিডিওটি ১৪ এপ্রিল ২০২৩-এ অনুষ্ঠিত একটি প্রেস কনফারেন্সের। সেখানকার একটি থেকে ক্লিপ ভাইরাল করা হয়েছে এবং এটি ২০২৪ সালের সাধারণ নির্বাচনের সঙ্গে সম্পর্কিত নয়। ২০২৩ সালে, রাজ্যের এএপি সরকার এবং দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনার মধ্যে ঝগড়ার কারণে, আতিশি দিল্লিতে বিদ্যুৎ ভর্তুকি বন্ধ হওয়ার বিষয়ে কথা বলেছিলেন।

ফ্যাক্ট চেক –

আমরা Google ব্যবহার করে একটি রিভার্স ইমেজ সার্চ চালিয়েছিলাম, যা আমাদের সংবাদ সংস্থা ANI দ্বারা একটি X (পূর্বে টুইটার) হ্যান্ডলের পোস্টে নিয়ে গিয়েছিল। যেখানে দেখা যায় AAP প্রেস কনফারেন্সের আপডেট। সেই থ্রেডটি একই ভিজ্যুয়াল বহন করে এবং ১৪ এপ্রিল ২০২৩-এ শেয়ার করা হয়েছিল। আমরা একই সঙ্গে ইন্ডিয়া টুডে এবং মিন্টের প্রেস কনফারেন্স সম্পর্কিত সংবাদ প্রতিবেদনও পেয়েছি, যা এপ্রিল ২০২৩-এ প্রকাশিত হয়েছিল।

আরও পড়ুন  Fact Check: দ্রৌপদী মুর্মুর গায়ের রঙ নিয়ে কটাক্ষ? মোদির ক্লিপ ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

ভর্তুকি ইস্যু – সেই সম্মেলনে, আতিশি বলেছিলেন যে, এলপিজির ছাড়পত্র ছাড়া এই স্কিমের জন্য তহবিল প্রকাশ করা যাবে না।

এই সংবাদ সম্মেলনের পরে, এলজি অফিস তাঁর বিবৃতিগুলিকে বিভ্রান্তিকর এবং মিথ্যা বলে দাবি করে প্রত্যাখ্যান করেছে। সেই দিনের পরে, এলজি সাক্সেনার অনুমোদনে বিনামূল্যে বিদ্যুৎ ভর্তুকি প্রকল্পটি ২০২৩-২৪ বছরের জন্য বাড়ানো হয়েছিল।

অর্থাৎ এখনকার ভাইরাল করা ভিডিওটি ২০২৩ সালের এপ্রিলের। চলমান সাধারণ নির্বাচনের সঙ্গে এটি সম্পর্কিত নয়।

Attribution: This story was originally published by The Quint  and republished by News18 Bangla.com as part of the Shakti Collective

Original Story Link: https://www.thequint.com/news/webqoof/electricity-subsidy-delhi-cancelled-atishi-aap-old-video-fact-check