বাড়ির দরজার সামনে পেতে রাখা পাপোশ কেমন হবে, এই নিয়েও বাস্তুতে বিশেষ কিছু নিয়ম দেওয়া হয়েছে

Door Mattress Vastu Tips: দিক অনুযায়ী ঘরের বাইরে রাখুন এই রঙের পাপোশ! সমৃদ্ধির পরিবারে উপচে পড়বে টাকা

আমাদের দেশে অতিপ্রাচীন কাল থেকেই মানুষ বাস্তুশাস্ত্রে মেনে কাজ করে। বিশেষ করে বাড়ি তৈরিতে বাস্তুর বিশেষ গুরুত্ব রয়েছে। এছাড়াও বাড়ির ভেতরে কোথায় কোন জিনিস রাখতে হয় সেই বিষয়েও বাস্তুশাস্ত্রে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হয়েছে। বর্তমানেও বেশ কিছু মানুষ বাস্তুশাস্ত্র অনুসারে ঘর সাজান। এমন অবস্থায় মানুষ ঘরের রঙ থেকে শুরু করে কোথায় কোন বস্তু রাখা হবে সেই ক্ষেত্রেও বাস্তুশাস্ত্র মেনে চলেন।

তবে বাড়ির দরজার সামনে পেতে রাখা পাপোশ কেমন হবে, এই নিয়েও বাস্তুতে বিশেষ কিছু নিয়ম দেওয়া হয়েছে। এতে চার দিকে বিভিন্ন রঙের গুরুত্বের কথা রয়েছে।

লোকাল নিউজ18-এর সঙ্গে আলোচনা কালে বাস্তুবিশেষজ্ঞ আমাদের জানিয়েছেন যে, আজকাল অনেক মানুষই আবার নতুন করে বাস্তুশাস্ত্র মনে কাজ করা শুরু করেছেন। এমন পরিস্থিতিতে বাস্তু অনুসারে দরজার পাপোশের রঙ নির্বাচন করা উচিত। বাড়ির মূল দরজা যদি পূর্ব দিকে হয় তবে পাপোশ সাদা, হলুদ বা ক্রিম রঙের কেনা উচিত। পাপোশে অন্য রঙের ডিজাইন থাকলেও অসুবিধে নেই, তবে মূল রঙ যেন সাদা, হলুদ বা ক্রিম রঙ হয়।

আরও পড়ুন : আসছে ফলহারিণী অমাবস্যা, তারাপীঠ মন্দিরে পুণ্যলগ্নে মহাপুজোর প্রস্তুতি তুঙ্গে

অনেকেই তাঁদের বাড়িতে মেঝেতে নানা নকশাকাটা পাপোশ রাখেন, তবে এটি একেবারেই করা ঠিক না। বাস্তু অনুসারে আমাদের বাড়িতে পাপোশ রাখা উচিত। এর অনেক সুবিধা রয়েছে। যদি বাড়ির প্রধান দরজা পশ্চিম দিকে হয় তবে পাপোশ নীল, সাদা বা সবুজ রাখা উচিত।

পাপোশ না রাখলে ঘরে ময়লা ঢোকার সম্ভাবনা বেশি থাকে। তবে অবশ্যই বাস্তু অনুসারে রাখার চেষ্টা করতে হবে। এমন পরিস্থিতিতে যাঁদের বাড়ির মূল দরজা উত্তর দিকে তাঁদের ক্ষেত্রে পাপোশ যেন সবুজ, হলুদ বা ক্রিম রঙের হয়। এর সঙ্গে পাপোশে অন্য রঙের ডিজাইন থাকলেও চলবে।

আমাদের বাড়িতে অনেক সময়ই লাল পাপোশ দেখা যায়। তবে এই রঙের পাপোশ কেবলমাত্র সেই ব্যক্তিদেরই রাখা উচিত যাঁদের বাড়ির প্রধান দরজা দক্ষিণ দিকে।