Kaliachak-Chapter 1: প্রতীক্ষার অবসান, মিউজিক ও ট্রেলার লঞ্চ হল ‘কালিয়াচক চ্যাপ্টার ওয়ান’-এর; রাতুলের ছবিতে পুলিশের ভূমিকায় রূপাঞ্জনা

কলকাতা: চক্রান্ত এবং সাসপেন্সের এক রুদ্ধশ্বাস কাহিনি ‘কালিয়াচক চ্যাপ্টার ওয়ান’। বুধবার সেই ছবির মিউজিক এবং ট্রেলার লঞ্চ হয়ে গেল। মূলত গায়ে কাঁটা দেওয়া সত্য ঘটনা দ্বারা অনুপ্রাণিত এই কাহিনি মানব প্রকৃতির গভীরতা এবং প্রতিকূলতার মুখে ন্যায়বিচারের জন্য দীর্ঘস্থায়ী সংগ্রামের কথা বলে।

সাঁই বাংলা ফিল্মস এবং নয়ন রাজের প্রযোজনায় ‘কালিয়াচক চ্যাপ্টার ওয়ান’ পরিচালনা করছেন রাতুল মুখোপাধ্যায়। অভিনয় করবেন নবাগত অসীম, রূপাঞ্জনা মিত্র, পার্থসারথি, দেবপ্রসাদ হালদার, দেবপ্রতিম দাশগুপ্ত এবং প্রতীশ ঘোষ।

আরও পড়ুন– লন্ডন থেকে এমবিএ, বড় ব্যবসায়ী পরিবারের মেয়ে, কাব্য মারানের জীবনযাপন স্বপ্নের মতো

রূপাঞ্জনা মিত্র
রূপাঞ্জনা মিত্র

ছবিটির চিত্রনাট্য লিখেছেন অতনু তানুজ ঘোষ। ক্যামেরা টিমে রয়েছেন রোহান পল, গ্যাম্বী অরবিন্দ ও সায়ন মুখোপাধ্যায়। ছবিটি সম্পাদনার দায়িত্বে রয়েছেন অভিষেক মণ্ডল। ছবিটির গান গেয়েছেন রাজ বর্মন, সুপ্রতীপ ভট্টাচার্য এবং নয়নরাজ। ফিল্ম ডিস্ট্রিবিউশনের দায়িত্বে রয়েছে কলকাতা ফিল্মস।

যুগের পর যুগ ধরে নারীদের সম্মানকে ধূলিসাৎ করে কুকীর্তির ঘৃণ্য ব্যবসা করে আসছে কিছু শ্রেণীর মানুষ। আর এমনই এক কাহিনির প্রেক্ষাপটে রয়েছেন আসিক আহমেদ। মালদহের অভ্যন্তরে কালিয়াচক নামে এক শান্ত অথচ রহস্যময় গ্রামে বাস করেন তিনি। খোলা আকাশের মতো বিশাল স্বপ্ন নিয়ে বাঁচতে চান এই উজ্জ্বল ছাত্রটি। অথচ আপাত দৃষ্টিতে সহজসরল জীবনের নিচে লুকিয়ে থাকে প্রতারণা এবং হতাশার এক অন্ধকার জগৎ।

রোমহর্ষক রহস্যে মোড়া কাহিনি এগোতেই আসিক নিজেকে ঝড়ের কেন্দ্রে আবিষ্কার করে। আসিক কি অতীতের মুখোমুখি হতে বাধ্য হবেন? সত্যিই কি আইনের চোখে শাস্তি অনিবার্য হবে? তাঁর পরিবারের মর্মান্তিক মৃত্যুর পিছনের সত্য উদ্ঘাটন কি হবে?

আরও পড়ুন— মঞ্চ মাতাতে চলেছে পর্দার ‘ধন্যি মেয়ে’ ! জয়া বচ্চনের মনসা চরিত্রে দেখা যাবে এই অভিনেত্রীকে

পরিচালক রাতুল মুখোপাধ্যায় বলেন, “যখন এই গল্পটা আমার হাতে আসে এবং আমি পরিচালনার দায়িত্ব পাই, তখন আমি বিষয়বস্তুটার কারণেই ভাবতে একটু সময় নিয়েছিলাম। কারণ একটা গল্পের মধ্যে ঢুকে গেলে আমি নিজের সমস্তটা দিয়ে সেটা সম্পাদন করার চেষ্টা করি। কালিয়াচকের ক্ষেত্রেও তা-ই হয়েছে। আসলে ‘কালিয়াচক চ্যাপ্টার ১’ হল কল্পনার সৃষ্টি। এটা সত্য ঘটনার উপর ভিত্তি করে নয়, বরং সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত।” রাতুল আরও বলেন, “গল্পে আমরা রূপাঞ্জনাকে একটা অন্য রূপে দেখতে পাব। এর পাশাপাশি পার্থদা, দেবপ্রতিম দাশগুপ্ত, দেবপ্রসাদ হালদার, প্রতীশ ঘোষ এবং গল্পের মুখ্য চরিত্র নবাগত অসীম আখতারের অভিনয় আপনাদের সকলকে মুগ্ধ করবে বলেই আমার বিশ্বাস।”

পরিচালক রাতুল মুখোপাধ্যায়
পরিচালক রাতুল মুখোপাধ্যায়

অভিনেত্রী রূপাঞ্জনা মিত্রের কথায়, “ওই ছবিতে যখন ওসি সুধা মালাকারের চরিত্রে অভিনয়ের অফার আসে, তখন আমায় সবথেকে আকর্ষণ করেছিল গল্পের আর্থ-সামাজিক কাঠামো। যদিও গল্পটি একটি কল্পকাহিনি। তবুও গল্প বলার ধরন আমাকে আকর্ষণ করেছে।”

দেবপ্রতিম দাশগুপ্ত-তাজু
দেবপ্রতিম দাশগুপ্ত-তাজু

নবাগত অসীম বলেন, “ছবিটির নাম ‘কালিয়াচক চ্যাপ্টার ১’ রাখা হয়েছে। কারণ কালিয়াচকের সুনামের থেকে বদনাম বেশি। আসলে কালিয়াচক থেকে ভাল ছাত্র, ডাক্তার, ইঞ্জিনিয়ার, কৃতী বৈজ্ঞানিক তৈরি হলেও তা নিয়ে চর্চা হয় না। এর কারণ হল কিছু মানুষের কার্যকলাপ। বাইরে থেকে কালিয়াচকের নাম শুনলে যা মনে হয়, এই ছবিটি দেখার পর আশা করি সেই চিন্তাধারা বদলে যাবে। একে প্রথম ছবি, তার উপর একটা ধূসর চরিত্র। বিষয়টা খুবই চ্যালেঞ্জিং ছিল। কিন্তু আমাদের পরিচালক এবং গোটা টিমের জন্য পুরো বিষয়টা সহজ হয়ে গিয়েছিল। আর আমি চাই, যুব সমাজ এই ছবিটি দেখুক। আর এই ছবিটিও পৌঁছে যাক গ্রামবাংলার প্রত্যেকটি মানুষের কাছে।”