পঞ্চাননতলা গেটে রোড ওভারব্রিজের নির্মাণ কাজ স্থগিত, কেন নেওয়া হল এমন সিদ্ধান্ত?

বহরমপুর: বহরমপুর স্টেশনের নিকটবর্তী পঞ্চাননতলা গেটে রোড ওভারব্রিজের নির্মাণ কাজ স্থগিত হল আপাতত। কিছু জমিতে অবৈধ অধিগ্রহণের জন্যই এই সিদ্ধান্ত।

132/T লেভেল ক্রসিং গেটটি বহরমপুর কোর্ট স্টেশন সীমানার মধ্যে। এর নিকটবর্তী স্থানে মালগুদাম এবং FCI এর গুদাম রয়েছে। গেটটি স্টেশন সীমানার মধ্যে থাকার জন্য ঘন ঘন শান্টিংয়ের প্রয়োজন হয়, ফলে প্রায়শই গেটটিকে খোলা  বন্ধ করতে হয়। এর ফলে একদিকে যেমন রাস্তায় ট্রাফিক জ্যাম হয় ও সারি সারি ট্রাক দাঁড়িয়ে যায়, অন্যদিকে তেমনি ট্রেন চলাচলেও বিঘ্ন ঘটে।

লেভেল ক্রসিং গেটের পরিবর্তে এই রোড ওভারব্রিজের নির্মাণকার্যের অনুমোদন করেছিল রেল বোর্ড ২০১৪ সালের মে মাসে ।  বর্তমানে রোড ওভারব্রিজটির নির্মাণকাজ আটকে রয়েছে প্রয়োজনীয় অধিগ্রহণমুক্ত  জমি না পাওয়ার জন্য।  যে জমিটিতে রোড ওভারব্রিজটি নির্মাণ হবে, সেই জমিটিতে বর্তমানে তিনশোরও বেশি দোকান রয়েছে যেগুলির বৈধতা নেই।

বারবার অনুরোধ করা সত্ত্বেও এই জমিটিকে অধিগ্রহণমুক্ত করা যায়নি। ফলে, স্থানীয় বাসিন্দারা, গেট ব্যবহারকারী লোকজন এবং রেল যাত্রীরাও প্রচন্ড অসুবিধার সম্মুখীন হচ্ছেন। এই রোড ওভারব্রিজটি নির্মাণ হয়ে গেলে রাস্তার ট্রাফিক জ্যাম যেমন হবে না, তেমনি ট্রেন সঠিক সময়ে চালানোর ক্ষেত্রে রেলের অনেক সুবিধা হবে, তাতে এলাকার মানুষের উপকার হবে।

প্রসঙ্গত, প্রতিদিন এই শাখায় চলে ১৬ জোড়া ট্রেন, বেশ কয়েক জোড়া মালগাড়ি। ফলে ২৪ ঘণ্টায় একাধিক বার রেলগেট পড়ে ট্রেন যাতায়াতে। সেক্ষেত্রে যানজট কাটতে সময় লাগে প্রায় এক ঘণ্টা । এখন রেলগেটে সমস্যার পাশাপাশি ROB নির্মাণের কারণে বিকল্প রাস্তা অকেজো হয়ে পড়েছে । যার ফলে দুর্ভোগ চরম আকার নিয়েছে । বিশেষ করে বৃষ্টি হলে এ রাস্তা দিয়ে যাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়ে। এদিকে রেলগেটের কিছু দূরেই রয়েছে মুর্শিদাবাদ মেডিকেল কলেজে । মেডিকেল কলেজের রোগীদেরও সমস্যা হয়।