প্রতীকী ছবি৷

একটার পর একটা ঘটনা, ভোটের দু দিন আগেও উত্তেজনা যাদবপুরে

কলকাতা শেষ দফায় ভোটের আগে ফের উত্তপ্ত যাদবপুর। সিপিএমের পোস্টার ছেঁড়া, প্রচারে বাধা দেওয়ার মতো একাধিক ঘটনা আগেই ঘটেছে। এরপর এক সিপিএম কর্মী আক্রান্ত হওয়ায় নতুন করে উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। সিপিএমের অভিযোগ শাসকদল আশ্রিত দুষ্কৃতীদের দিকে।

সোমবার রাতে দলের এক এজেন্টকে মারধরের ঘটনা ঘটেছে গাঙ্গুলিবাগান এলাকায়। তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে মারধরের অভিযোগ তুলেছে সিপিএম। খবর পেয়ে সেখানে ছুটে যান যাদবপুরের সিপিএম প্রার্থী সৃজন ভট্টাচার্য। পরে অভিযুক্তদের একজনকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে বলে দাবি তাঁর৷

গাঙ্গুলিবাগানের ১০১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা মঙ্গলাচরণ চক্রবর্তী। যাদবপুরে সিপিএমের এই পোলিং এজেন্ট এদিন রাতে পার্টি অফিস থেকে বাড়ি ফেরার সময় তাঁর উপর চড়াও হয় কয়েকজন দুষ্কৃতী। এরপর তাঁকে বেধড়ক মারধর করা হয় বলে অভিযোগ। আহত দলীয় কর্মীকে তৎক্ষনাৎ বাঘা যতীন স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সিপিএমের অভিযোগ, মঙ্গলাচরণ যাতে পোলিং এজেন্ট হিসেবে না বসেন তার জন্য হুমকি দেয় ওই দুষ্কৃতীরা। এর প্রতিবাদ করায় তাঁর উপর আক্রমন করা হয়। আতঙ্ক সৃষ্টি করতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে শাসকদলের তরফে এই কাজ করা হচ্ছে।

আরও পড়ুন: বিজেপি কি হারছে? ৪ জুন কী ফলাফল হতে চলেছে? প্রচারের শেষদিনে বিরাট মন্তব্য মমতার!

এদিকে, ঘটনার খবর পেয়ে রাতেই সেখানে ছুটে যান যাদবপুরের সিপিএম প্রার্থী সৃজন ভট্টাচার্য। সৃজন জানান, আহত কর্মীর যখন ভর্তির প্রক্রিয়া চলছিল তখন অভিযুক্তরা সেখানেও পৌঁছে যায়। তাদের দেখে চিহ্নিত করেন দলেরই এক কর্মী। এরপর সেখানে উপস্থিত দলীয় কর্মীরা তাঁকে ধরে ফেলে। ঘটনার সঙ্গে সঙ্গে পুলিশকে খবর দেওয়া হয়। পরে নেতাজি নগর থানার পুলিশ গিয়ে অভিযুক্তকে আটক করে। যদিও ধৃত সোমনাথ রাউত মারধরের কথা অস্বীকার করেছে। তবে কেন সে হাসপাতালে গিয়েছিল? তারও উত্তর মেলেনি।

সিপিএমের অভিযোগ, যে দুষ্কৃতীরা মঙ্গলাচরণকে মারধর করেছিল তাদের মধ্যে ওই ব্যক্তিও ছিল। সৃজন ভট্টাচার্য জানান, “যাকে মারধর করা হয়েছে তিনি একজন প্রবীণ নাগরিক। তিনি যাতে বুথে না বসেন তার জন্য তাঁকে হুমকি দিতে এসেছিল এবং মারধর করা হয়েছিল। এছাড়াও তাকে বাঁচাতে গিয়ে ৭২ বছর বয়সি এক মহিলা এবং ১৫ বছর বয়সি এক কিশোরী আহত হয়েছেন। তাঁদেরও হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এই বিষয়ে কড়া পদক্ষেপ করার জন্য সংশ্লিষ্ট সব জায়গায় অভিযোগ জানানো হয়েছে।”

এর আগে বিভিন্ন ঘটনায় একাধিকবার উত্তেজনা ছড়িয়েছে যাদবপুরে। সম্প্রতি নাকতলা এলাকাজুড়ে সিপিএমের পোস্টার ছেঁড়া নিয়ে উত্তেজনা ছড়িয়েছে। পঞ্চসায়রের শহীদ স্মৃতি কলোনিতে প্রার্থী সৃজন ভট্টাচার্যের প্রচারে বাঁধা দেওয়ায় পরিস্থিতি উত্তপ্ত হয়। তারও আগে ক্যান্সায় আক্রান্ত এক দলীয় কর্মীকে আক্রমণের ঘটনা ঘটে। প্রতি ক্ষেত্রেই অভিযোগের আঙুল তোলা হয় শাসকদলের বিরুদ্ধে। যদিও শাসকদল সেই অভিযোগ প্রত্যাক্ষান করেছে। তবে ভালোয় ভালোয় ভোট মিটে যাক চাইছেন এলাকার মানুষ