Pak Obtained Kashmir

Pak Obtained Kashmir: পাক অধিকৃত কাশ্মীর ‘বিদেশি এলাকা’, আদালতে স্বীকারোক্তি পাকিস্তান সরকারের

ইসলামাবাদ: পাক অধিকৃত কাশ্মীর নিয়ে পাকিস্তান এবং ভারতের মধ্যে টানাপড়েন বহু দিনের। দুই দেশেরই দাবি এই অঞ্চলটি তাদের। তবে পিওকে নিয়ে শুক্রবার ইসলামাবাদ হাই কোর্টে জমা দেওয়া এক রিপোর্টে পাকিস্তান সরকার স্বীকার করেছে যে পিওকে তাদের এলাকাই নয়, বিদেশি এলাকা।

পাকিস্তানের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে জানিয়েছেন, পুলিশ হেফাজতে থাকা কাশ্মীরি কবি এবং সাংবাদিক আহমেদ ফারহাদ শাহকে ইসলামাবাদ হাই কোর্টে হাজির করানো যাবে না কারণ পাক অধিকৃত কাশ্মীর বিদেশি এলাকা এবং ওই অঞ্চল পাকিস্তানের বিচার ব্যবস্থার মধ্যে পড়ে না। আহমেদ ফারহাদ শাহ হঠাৎ রাওয়ালপিন্ডির বাসভবন থেকে নিখোঁজ হয়ে যান। দু’সপ্তাহ ধরে নিখোঁজ থাকার পরে জানা যায় তাঁর নামে পিওকে-র পুলিশ দুটো মামলা দায়ের করেছে। তার পরেই ধৃত সাংবাদিকের স্ত্রী মামলা দায়ের করেন, সেখানেই পাক সরকার পিওকে-কে ‘বিদেশের এলাকা’ বলে।

আরও পড়ুন: রাজ্যে প্রবেশ করল বর্ষা, সময়ের আট দিন আগেই মৌসুমি বায়ুর প্রভাব বাংলায়

তবে পাকিস্তান সরকারের এ হেন বক্তব্যের পাল্টা প্রশ্ন তোলে ইসলামাবাদ হাই কোর্ট। আদালত বলে, “যদি পিওকে পাকিস্তানের অঞ্চল না হয় তা  হলে কী ভাবে পাকিস্তান সেনা এবং পাকিস্তানের রেঞ্জাররা সেখানে প্রবেশ করে। কী ভাবে বিদেশি নাগরিককে গ্রেফতার করে?”