স্মৃতি ইরানি

Amethi Election Results 2024 : কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি পিছিয়ে অমেঠিতে, বড় ব্যবধানে এগিয়ে কংগ্রেস প্রার্থী কে এল শর্মা

অমেঠী : কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি পিছিয়ে পড়েছেন উত্তরপ্রদেশের অমেঠিতে। বেশ কয়েক দফা ভোট গণনার পর তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের কে এল শর্মার থেকে ৪৪ হাজারের বেশি ভোটে পিছিয়ে রয়েছেন। ২০১৯ সালে গত লোকসভা নির্বাচনে এই আসনেই রাহুল গান্ধিকে পরাজিত করেন স্মৃতি। তার আগে তিনবার অমেঠির প্রতিনিধিত্ব করেছেন রাহুল। অতীতে অমেঠি থেকে জয়ী হন সঞ্জয় গান্ধি এবং পরবর্তীতে রাজীব ও সোনিয়াও।

এ বছর রাহুল নিজে প্রতিদ্বন্দ্বিতা করছেন অতীতে সোনিয়ার আসন রায়বরেলীতে। প্রসঙ্গত দেশের নির্বাচনী ইতিহাসে উত্তরপ্রদেশের অমেঠি এবং রায়বরেলী-এই দুই আসনই জাতীয় কংগ্রেসের দুর্গ বলে পরিচিত। গান্ধি পরিবারের ঘনিষ্ঠ কে এল শর্মা এই দুই কেন্দ্রই চেনেন নিজের হাতের তালুর মতোই।

আরও পড়ুন : এনডিএ-ইন্ডিয়া সমানে সমানে লড়াই, চমক দিল উত্তর প্রদেশ! অযোধ্যাতেও পিছিয়ে বিজেপি

উত্তরপ্রদেশ তথা জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে অমেঠি বরাবরই গুরুত্বপূর্ণ আসন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে রাহুলের কাছে ১ লক্ষের বেশি ভোটে পরাজিত হন স্মৃতি। পাঁচ বছর পর অমেঠি আর তাঁকে খালি হাতে ফেরায়নি। রাজীবপুত্রকে ২০১৯-এর লোকভা নির্বাচনে তিনি হারিয়ে দেন ৫৫ হাজারে বেশি ভোটে। জাতীয় রাজনীতিতে একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা স্মৃতি এ বছর পরাজিত হলে সেটা হবে নির্বাচনের অন্যতম অঘটন।