বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী৷

Suvendu Adhikari: কোনওক্রমে রক্ষা শুভেন্দুর গড়! জেলায় খারাপ ফল করলেও ২ আসনে জয়লাভ বিজেপির

কাঁথি: লোকসভা ভোটের শুরুর দিন থেকে রাজ্য রাজনীতির পাখির চোখ ছিল পূর্ব মেদিনীপুর জেলার দুটি লোকসভা কেন্দ্রে। ৪ জুন রাতের পর ছবিটা পরিষ্কার হল। পূর্ব মেদিনীপুর জেলার দুটি আসনেই জয়ী বিজেপি। সামগ্রিকভাবে ২০২৪ লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপির ভরাডুবি স্পষ্ট। সেখানে শুধুমাত্র নিজেদের গড় রক্ষা করতে পারলেন শুভেন্দু অধিকারী। কাঁথি ও তমলুক লোকসভা কেন্দ্রে জয়লাভে মুখ রক্ষা পেয়েছে বলে দাবি।

পূর্ব মেদিনীপুর জেলার কাঁথি লোকসভা কেন্দ্রের দিকে নজর ছিল রাজ্যবাসীর। কারণ এই লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী ছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী। অন্যদিকে,  তৃণমূল কংগ্রেসের প্রার্থী ছিলেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সভাধিপতি তথা পটাশপুরের বিধায়ক উত্তম বারিক। ফলে ভোট শুরুর দিন থেকেই এই কেন্দ্রে কে জয়লাভ করবে, সেই নিয়ে নানা জল্পনা শুরু হয় রাজনৈতিক মহলে। অবশেষে ৪ জুন ফলাফলের দিন রাতে জয়ের সার্টিফিকেট নিয়ে শেষ হাসি হাসল বিরোধী দলনেতার ভাই সৌমেন্দু অধিকারী তথা বিজেপি প্রার্থী।

আরও পড়ুনঃ কেউ চা বিক্রি করতেন, কেউ ছিলেন কন্ডাক্টর! অভিনয়ের আগে কীভাবে কাটত এঁদের জীবন? জানলে চোখে জল আসবে

কাঁথি লোকসভা কেন্দ্রে ভোট গণনায় প্রথমের দিকে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। প্রথম কয়েকটি রাউন্ডে কখনও বিজেপি প্রার্থী আবার কখনও তৃণমূল কংগ্রেসের প্রার্থী লিড পায়। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরপর কয়েকটি রাউন্ডে লিড পায় বিজেপি প্রার্থী সৌমেন্দু অধিকারী। শেষ পর্যন্ত সবকটি রাউন্ডে লিড নিয়ে এই কেন্দ্রে জয়লাভ করে বিজেপি। কাঁথি লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থীর মোট প্রাপ্ত ভোট ৭ লক্ষ ৫৭ হাজার ৯০৬। অন্যদিকে, তৃণমূল কংগ্রেস প্রার্থীর প্রাপ্ত ভোট ৭ লক্ষ ৯ হাজার ৭৬৩। এই কেন্দ্র থেকে সৌমেন্দু অধিকারী ৪৭ হাজার ৭৬৪ ভোটে জয়লাভ করেছে।

বিকেলের পর থেকেই পরপর রাউন্ডে বিজেপি প্রার্থী এগিয়ে থাকলে কর্মী সমর্থকেরা উচ্ছ্বাস দেখাতে শুরু করে। মহিলারা আবীর মেখে উচ্ছ্বাসে ফেটে পড়ে। আর রাতে জয়ের সার্টিফিকেট হাতে পাওয়ার পর মালা পরিয়ে সৌমেন্দু অধিকারীকে বরণ করে নেন কর্মী সমর্থকরা। পূর্ব মেদিনীপুর জেলার কাঁথির পাশাপাশি তমলুক লোকসভা আসনটি বিজেপির দখলে গেল। তমলুক লোকসভার ভোট গণনায় প্রথম থেকে এগিয়ে ছিলেন বিজেপি প্রার্থী।

আরও পড়ুনঃ খাদে পড়ল গাড়ি! ১০ মাসের শিশু-সহ মৃত বাবা, আশঙ্কাজনক মা-মেয়ে, ভয়াবহ দুর্ঘটনা কালিম্পংয়ে

তমলুক লোকসভায় ২৫ রাউন্ড ধরে গণনা চলে। ২৫ রাউন্ড ধরে গণনাতে বিকেল গড়িয়ে রাত নামে। প্রায় মধ্যরাতে আগে এই লোকসভা কেন্দ্রের ফলাফল প্রকাশ হয়। তাতে দেখা যায় বিজেপি প্রার্থী তৃণমূলের দেবাংশু ভট্টাচার্যকে ৭৭ হাজার ৭৩৩ ভোটে পরাজিত করেছে। তমলুক লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী পেয়েছে ৪৮ .৫৪ শতাংশ ভোট। দুপুরের পর থেকেই প্রতিটা রাউন্ডে বিজেপি প্রার্থী এগিয়ে থাকলে কর্মী সমর্থকেরা উচ্ছ্বাসে ফেটে পড়ে।

সৈকত শী