শপথগ্রহণ অনুষ্ঠান কবে?

Swearing In Ceremony: শনিবারই শপথ গ্রহণ মোদির? বাংলাদেশের প্রধানমন্ত্রী, ভুটানের রাজা, শ্রীলঙ্কার রাষ্ট্রপতিকে আমন্ত্রণ

নয়াদিল্লি: বুধবারই দিল্লিতে আলোচনায় বসেছিলেন NDA-র দলগুলির প্রধানরা। উচ্চ পর্যায়ের এই বৈঠকে উপস্থিত ছিলেন জোটের অন্যতম প্রধান দুই শরিক চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমার। সূত্রের খবর, সময় নষ্ট না করে যত তাড়াতাড়ি সম্ভব সরকার গঠন করা উচিত বলেই সিদ্ধান্ত নেওয়া হয় বৈঠকে।

সূত্রের খবর, বুধবার দিল্লিতে NDA-র দলগুলির ওই বৈঠকে চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমার বলেন, কোনও সময় নষ্ট না করে যত তাড়াতাড়ি সম্ভব সরকার গঠন করা উচিত। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে, ৭ জুন আরও একবার আলোচনায় বসবেন তাঁরা। নরেন্দ্র মোদিকেই NDA সংসদীয় দলের নেতা নির্বাচিত করা হবে। এরপর রাষ্ট্রপতির কাছে গিয়ে সরকার গঠনের আর্জি জানাবেন তিনি। আগামী ৮ই জুন শনিবার প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি তৃতীয়বার শপথ নিতে পারেন বলে মনে করা হচ্ছে।

এদিকে, নরেন্দ্র মোদি তাঁর শপথ গ্রহণের জন্য ভুটানের রাজা, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি, নেপাল, বাংলাদেশ ও মরিশাসের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন। সূত্রের খবর, সপ্তাহের শেষের দিকেই তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠান। আর সেই অনুষ্ঠানেই মোদি আমন্ত্রণ জানিয়েছেন প্রতিবেশী দেশগুলির প্রধানদের।

মোদি তাঁর এক্স হ্যান্ডেলে একটি পোস্ট দিয়ে জানিয়েছেন, “আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁর আন্তরিক শুভেচ্ছার জন্য ধন্যবাদ জানাই। ভারত ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে, যা গত এক দশকে অভূতপূর্ব বৃদ্ধি পেয়েছে। আমি আমাদের জন-কেন্দ্রিক বোঝাপড়াকে আরও জোরদার করার জন্য এক সঙ্গে কাজ করার জন্য উন্মুখ।”

সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল এবং মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জগন্নাথকে শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদানের জন্য আমন্ত্রণ জানান। এছাড়াও আমন্ত্রিত তালিকায় রয়েছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনীল বিক্রমাসিংহে। এর আগে বুধবার, প্রধানমন্ত্রী মোদি সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে এনডিএ-এর নির্বাচনী সাফল্যের জন্য প্রত্যেক নেতাকে ধন্যবাদ জানান।