উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের আরপিএফ রেলযাত্রীদের সুরক্ষা নিশ্চিত করার কাজের পাশাপাশি রেল ব্যবহারকারীদের দিকনির্দেশ এবং সাহায্য দেওয়ার জন্য সবসময় প্রস্তুত

North Eastern Frontier Railways: পাচারচক্রের জাল থেকে ৩ মহিলা ও ৪৫ জন নাবালক উদ্ধার উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের সুরক্ষা বাহিনীর হাতে

কলকাতা : উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের সুরক্ষা বাহিনী (আরপিএফ) নিজেদের জোনের মধ্যে নিয়মিত তল্লাশি অভিযানের সময় মানব পাচারকারীর সাথে জড়িত থাকা এবং যাত্রীদের সামগ্রী চুরি করার অভিযোগে ৩২ জন ব্যক্তিকে আটক করে। বিভিন্ন স্টেশন ও ট্রেনে এই তল্লাশি অভিযানের সময় রেলওয়ে সুরক্ষা বাহিনী বিভিন্ন স্থান থেকে ৪৫ জন নাবালক ও ৩ জন মহিলা-সহ মোট ৪৮ জনকে সফলভাবে উদ্ধার করে এবং ৩ জন মানব পাচারকারীকে আটক করে।

একইভাবে, যাত্রীদের কাছ থেকে চুরি যাওয়া প্রায় ৪,৯৫,০০০ টাকা মূল্যের সামগ্রী উদ্ধার করা হয়। অভিযানকারী দলটি মোবাইল ফোন, ল্যাপটপ, ব্যাগ, নগদ টাকা ইত্যাদির মতো মূল্যবান জিনিস পত্র উদ্ধার করার পাশাপাশি এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২৯ জনকে আটক করে। ২১ মে, ২০২৪ তারিখে হওয়া একটি ঘটনায় আরপিএফ/কিষাণগঞ্জ (কেএনই) এবং এসআইবি/কিষাণগঞ্জ (কেআইআর)-এর যৌথ একটি দল নিয়মিত তল্লাশি অভিযানের সময় কিষাণগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ৩ জন নাবালককে উদ্ধার করে।

এছাড়াও তারা উদ্ধার অভিযানের সময় ২ জন মানব পাচারকারীকে আটক করে এবং পরবর্তী সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য আইন অনুযায়ী উদ্ধার করা ছেলেদের-সহ ধৃত ব্যক্তিদের ওসি,জিআরপি,কিষাণগঞ্জের হাতে তুলে দেয়। একইভাবে ১৬ মে, ২০২৪ তারিখের একটি ঘটনায় আরপিএফ,জলপাইগুড়ি রোড (জেপিই) এবং আলিপুরদুয়ার (এপিডিজে)-এর একটি যৌথ দল জলপাইগুড়ি রোড রেলওয়ে স্টেশনে ট্রেন নং. ১৫৬৫৮ ডাউন (ব্রহ্মপুত্র এক্সপ্রেস) থেকে ০১ টি হারিয়ে যাওয়া মেয়েকে উদ্ধার করে।

যৌথ দলটি এই ঘটনায় ১ জন সন্দেহভাজন মানব পাচারকারীকে আটক করে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ কর্তৃপক্ষের হাতে তুলে দেয়। পরে জলপাইগুড়ি রোড আউটপোস্টের আরপিএফ পোস্টের দ্বারা উপযুক্ত সত্যতা যাচাই করে উদ্ধারকৃত মেয়েটিকে তার সম্পর্কীয় ভাইয়ের হাতে তুলে দেওয়া হয়।    ১৯ মে, ২০২৪ তারিখের একটি ঘটনায় নিউ জলপাইগুড়ির (এনজেপি) আরপিএফ ও জিআরপি টিম এনজেপি রেলওয়ে স্টেশন থেকে ০২ জন ব্যক্তিকে আটক করে এবং তাদের কাছ থেকে প্রায় ৭৫,০০০ টাকা মূল্যের ০৫টি মোবাইল ফোন উদ্ধার করে, যা  ট্রেন যাত্রীদের কাছ থেকে চুরি করা হয়েছিল।

১৭ মে, ২০২৪ তারিখের একটি ঘটনায় কাটিহারের আরপিএফ, জিআরপি ও সিপিডিএস-এর যৌথ দল নিয়মিত তল্লাশি অভিযান চালানোর সময় ৫ জন ব্যক্তিকে আটক করে এবং রেল যাত্রীদের কাছ থেকে চুরি করা প্রায় ৫০,০০০ টাকা মূল্যের ০৫টি মোবাইল ফোন তাদের কাছ থেকে উদ্ধার করে। পরে আইনি পদক্ষেপ গ্রহণের জন্য উভয় ঘটনার উদ্ধার করা মূল্যবান সামগ্রী-সহ ধৃত ব্যক্তিদের নিউ জলপাইগুড়ি ও কাটিহারের জিআরপি আউটপোস্টের ভারপ্রাপ্ত আধিকারিকদের হাতে তুলে দেওয়া হয়।

আরও পড়ুন : কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে! কমবে অসহ্য গরম! জানুন স্বস্তির পূর্বাভাস ও দিনক্ষণ

উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের আরপিএফ রেলযাত্রীদের সুরক্ষা নিশ্চিত করার কাজের পাশাপাশি রেল ব্যবহারকারীদের দিকনির্দেশ এবং সাহায্য দেওয়ার জন্য সবসময় প্রস্তুত। ট্রেনে যাত্রা করার সময় কোনও ধরনের সমস্যার সম্মুখীন হলে রেল যাত্রীরা ১৩৯ (টোল-ফ্রি) নম্বরে কল করতে পারেন।