নেট প্রচণ্ড স্লো? বারবার বন্ধ হয়ে যায়? এই ৬ গোপন টিপস্ শিখে নিন, স্পিড নিয়ে কোনও দিন ভাবতে হবে না, ৯৯% লোকজনই জানেন না

Internet Speed: নেট প্রচণ্ড স্লো? বারবার বন্ধ হয়ে যায়? এই ৬ গোপন টিপস শিখে নিন, স্পিড নিয়ে কোনও দিন ভাবতে হবে না, ৯৯% লোকজনই জানেন না

আজকের যুগে ইন্টারনেট আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। কাজ থেকে বিনোদন, সবকিছুর জন্য আমাদের ইন্টারনেট প্রয়োজন। ইন্টারনেটের সাহায্যে আমরা আমাদের অনেক গুরুত্বপূর্ণ কাজ ঘরে বসেই করতে পারি।
আজকের যুগে ইন্টারনেট আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। কাজ থেকে বিনোদন, সবকিছুর জন্য আমাদের ইন্টারনেট প্রয়োজন। ইন্টারনেটের সাহায্যে আমরা আমাদের অনেক গুরুত্বপূর্ণ কাজ ঘরে বসেই করতে পারি।
কিন্তু, যদি ইন্টারনেটের গতি ধীর হয়ে যায় তবে এটি অনেক সমস্যা সৃষ্টি করে। তাই কেউ যদি এই সমস্যার সম্মুখীন হন তাহলে চিন্তা করবেন না। আজ আমরা এমন কিছু সহজ টিপস বলব যার মাধ্যমে ইন্টারনেটের গতি বাড়াতে যাবে।
কিন্তু, যদি ইন্টারনেটের গতি ধীর হয়ে যায় তবে এটি অনেক সমস্যা সৃষ্টি করে। তাই কেউ যদি এই সমস্যার সম্মুখীন হন তাহলে চিন্তা করবেন না।  এই প্রতিবেদনে রইল সহজ কিছু টিপস, এই টিপস গুলো মানলে ইন্টারনেটের স্পিড বাড়বে।
১. ডিভাইস রিস্টার্ট করাকখনও কখনও সমস্যা আমাদের ডিভাইসেও হতে পারে। অতএব, স্মার্টফোন, ল্যাপটপ বা কম্পিউটারে যে ডিভাইসেই ইন্টারনেট ব্যবহার করা হচ্ছে তা রিস্টার্ট করতে হবে। এতে করে ইন্টারনেটের গতি বাড়তে পারে।
১. ডিভাইস রিস্টার্ট করা
কখনও কখনও সমস্যা আমাদের ডিভাইসেও হতে পারে। অতএব, স্মার্টফোন, ল্যাপটপ বা কম্পিউটারে যে ডিভাইসেই ইন্টারনেট ব্যবহার করা হচ্ছে তা রিস্টার্ট করতে হবে। এতে করে ইন্টারনেটের গতি বাড়তে পারে।
২. ওয়াই-ফাই সিগন্যাল চেক করাকেউ যদি Wi-Fi ব্যবহার করেন তবে রাউটার থেকে ডিভাইসের দূরত্ব কমিয়ে দিতে হবে। দেয়াল এবং অন্যান্য বস্তুও Wi-Fi সংকেতকে দুর্বল করতে পারে।
২. ওয়াই-ফাই সিগন্যাল চেক করা
কেউ যদি Wi-Fi ব্যবহার করেন তবে রাউটার থেকে ডিভাইসের দূরত্ব কমিয়ে দিতে হবে। দেয়াল এবং অন্যান্য বস্তুও Wi-Fi সংকেতকে দুর্বল করতে পারে।
৩. অন্যান্য ডিভাইস বন্ধ রাখাযাঁদের বাড়িতে ওয়াই-ফাইতে একাধিক ডিভাইস ব্যবহার করা হয়, তাঁরা দরকার না হলে কয়েকটি ডিভাইস বন্ধ করে দিলে ইন্টারনেটের গতি বাড়তে পারে।
৩. অন্যান্য ডিভাইস বন্ধ রাখা
যাঁদের বাড়িতে ওয়াই-ফাইতে একাধিক ডিভাইস ব্যবহার করা হয়, তাঁরা দরকার না হলে কয়েকটি ডিভাইস বন্ধ করে দিলে ইন্টারনেটের গতি বাড়তে পারে।
৪. সফটওয়্যার আপডেট করাঅনেক সময় পুরনো সফটওয়্যারও ইন্টারনেটের গতি কমিয়ে দিতে পারে। তাই আমাদের অপারেটিং সিস্টেম, ব্রাউজার এবং অন্যান্য সফটওয়্যার আপডেট রাখতে হবে, যাতে ইন্টারনেটের গতি ভাল থাকে।
৪. সফটওয়্যার আপডেট করা
অনেক সময় পুরনো সফটওয়্যারও ইন্টারনেটের গতি কমিয়ে দিতে পারে। তাই আমাদের অপারেটিং সিস্টেম, ব্রাউজার এবং অন্যান্য সফটওয়্যার আপডেট রাখতে হবে, যাতে ইন্টারনেটের গতি ভাল থাকে।
৫. ভাইরাস এবং ম্যালওয়্যার জন্য পরীক্ষা করাকখনও কখনও ভাইরাস এবং ম্যালওয়্যার ইন্টারনেটের গতি কমাতে পারে। তাই আমাদের স্মার্টফোনে একটি ভাল অ্যান্টিভাইরাস ডাউনলোড করে ফোন স্ক্যান করা উচিত। এটি ইন্টারনেটের গতি বাড়াতে সাহায্য করতে পারে।
৫. ভাইরাস এবং ম্যালওয়্যার জন্য পরীক্ষা করা
কখনও কখনও ভাইরাস এবং ম্যালওয়্যার ইন্টারনেটের গতি কমাতে পারে। তাই আমাদের স্মার্টফোনে একটি ভাল অ্যান্টিভাইরাস ডাউনলোড করে ফোন স্ক্যান করা উচিত। এটি ইন্টারনেটের গতি বাড়াতে সাহায্য করতে পারে।
৬. ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করাযদি উপরে উল্লিখিত সমস্ত পদ্ধতি চেষ্টা করেও ইন্টারনেটের গতির উন্নতি না হয়, তাহলে অবিলম্বে ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করতে হবে। এমনটা সম্ভব যে, কোনও প্রযুক্তিগত ত্রুটির কারণে ইন্টারনেটের গতি কমে গিয়েছে।
৬. ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করা
যদি উপরে উল্লিখিত সমস্ত পদ্ধতি চেষ্টা করেও ইন্টারনেটের গতির উন্নতি না হয়, তাহলে অবিলম্বে ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করতে হবে। এমনটা সম্ভব যে, কোনও প্রযুক্তিগত ত্রুটির কারণে ইন্টারনেটের গতি কমে গিয়েছে।