পরের টি-২০ বিশ্বকাপেও মোট ২০টি দেশ অংশগ্রহণ করবে। ইতিমধ্যেই ভারত, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আমেরিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউ জিল্যান্ড, আয়ারল্যান্ড এবং পাকিস্তান যোগ্যতা অর্জন করে ফেলেছে।

ICC T20 World Cup 2024: শেষ কাপ জয়ের স্বপ্ন! টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় প্রথম দলের

নিউ ইয়র্ক: টি-২০ ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার ২০টি দল হচ্ছে প্রতিযোগিতা। ক্রিকেটের শক্তিধর দেশগুলির পাশাপাশি এবার টি-২০ বিশ্বকাপে সুযোগ পেয়েছে একাধিক নতুন দেশ। জোর কদমে চলছে প্রতিযোগিতার গ্রুপ পর্বের খেলা। তবে দেখতে দেখতে টি-২০ বিশ্বকাপের প্রথম দেশের বিদায় ঘণ্টা বেজে গেল।

প্রতিযোগিতার বি গ্রুপে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া ও স্কটল্যান্ডের সঙ্গে ছিল ওমান। এই প্রথমবার এত বড় মঞ্চে সুযোগ পেয়েছিল এশিয়ার এই দেশ। এবারের বিশ্বকাপে নামিবিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলেছিল। প্রথমে ব্যাটিং করে ওমানের মাত্র ১০৯ রান ককে। তাড়া করতে নেমে ১০৯ রান করে নামিবিয়াও। সুপার ওভার নামিবিয়ার বিরুদ্ধে হারের মুখ দেখেছিল ওমান।

টি২০ বিশ্বকাপ ২০২৪ ক্রীড়া সূচিT20 World Cup Full Schedule

টি২০ বিশ্বকাপ ২০২৪ পয়েন্ট টেবল T20 World Cup 2024 Points Table

ওমান তাদের দ্বিতীয় ম্যাচটি খেলেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ম্যাচে প্রথমে ব্যাটিং করে অস্ট্রেলিয়া ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৪ রান করেছিল। রান তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১২৫ রানে শেষ হয় ওমানের ইনিংস। তৃতীয় ম্যাচে ওমান স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছিল। যেখানে প্রথমে ব্যাটিং করতে ৭ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ওমান ১৫০ রানে করে। যদিও ১৩.১ ওভারের স্কটল্যান্ড সেই রান তাড়া করে জিতে যায়।

আরও পড়ুনঃ T20 World Cup 2024: টি-২০ বিশ্বকাপে জোড়া ম্যাচ জিতলেও ৫ বড় সমস্যা ভারতীয় দলে! দ্রুত সমাধান না করলেই বিপদ

গ্রুপ পর্যায়ে তিনটি ম্যাচ হারার পর আপাতত বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হল ওমানকে। এখ্ও ইংল্যান্ডের বিরুদ্ধে একটি ম্যাচ বাকি রয়েছে ক্রিকেট বিশ্বকাপে এই নবাগত দেশের। জেতার সম্ভাবনা কম হলেও শেষ ম্যাচে হাসি মুখে প্রতিযোগিতা শেষ করতে পারে কিনা ওমান, এখন সেটাই দেখার।