হাবাস নয় মোলিনা কোচ

Mohun Bagan Coach: এটিকেকে আইএসএল জিতিয়েছেন সেই মোলিনাকে কোচ করল বাগান, কিন্তু হাবাসকে কেন সরাল সবুজ-মেরুণ শিবির

কলকাতা: মোহনবাগানের কোচ বদল। কলকাতার হয়ে আইএসএল জয়ী স্প্যানিশ কোচকে ফিরিয়ে আনল সবুজ মেরুন শিবির। ‌আন্তেনিও লোপেজ হাবাস নন নতুন মরসুমে মোহনবাগান সুপারজায়ান্টের কোচের চেয়ারে বসবেন জোসে ফ্রান্সিকো মোলিনা। মঙ্গলবার সরকারিভাবে ঘোষণা করা হল আন্তেনিও লোপেজ হাবাসের বদলে নতুন কোচের নাম।

গতবছর মাঝ মরসুমে কোচ জুয়ান ফেরান্দোকে সরিয়ে টেকনিক্যাল ডিরেক্টর হাবাসকে দলের কোচিং এর দায়িত্ব দেওয়া হয়েছিল। দায়িত্ব নিয়েই পাঁচ ম্যাচে ব্যর্থতার ধাক্কায় পিছিয়ে পড়া সবুজ মেরুনকে আইএসএল লিগ শিল্ড চ্যাম্পিয়ন করেন হাবাস। আইএসএল ফাইনাল খেলে রানার্স হন তিনি।  এরপরেও নতুন মরশুমে কোচ হিসেবে হাবাসকে রাখল না মোহনবাগান। বদলে কোচ করা হল ভারতীয় ময়দানে পুরনো মুখ হোসে মলিনাকে। সূত্রের খবর ৬৭বছরের হাবাসের অসুস্থতার জন্য তাকে আর দায়িত্ব দেওয়া হয়নি।

আরও পড়ুন – East Bengal News: ক্রেসপোকে নিয়ে মেগা সুখবর, লাল-হলুদ জার্সিতে আরও এত বছর খেলবেন স্প্যানিশ তারকা

২০২৪-২৫ মরশুমে হাবাসকে কোচ হিসেবে দেখা যাবে না বলে জল্পনা ছিল। আইএসএল ফাইনালের আগে টানা অসুস্থতার কারণে হাবাস সেভাবে প্র্যাকটিসে যোগ দিতে পারেননি। তখনই তিনি কোচ হিসেবে না থাকার ইঙ্গিত দিয়েছিলেন।  বিদায়ী বছরটাই যে শেষ তার ইঙ্গিতও ছিল হাবাসের কথায়। হাবাসকে অব্যাহতি দেওয়ার সঙ্গেই তাঁর সাপোর্টিং স্টাফদেরও সরিয়ে দেওয়া হয়েছে। এবার মলিনার হাতেই থাকছে নতুন সহকারি বাছাইয়ের দায়িত্ব। জোসে ফ্রান্সিকো মোলিনা গত তিন বছর স্প্যানিশ ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

—- Polls module would be displayed here —-

২০১৬ সালে মোলিনা এটিকে-র কোচ হিসেবে যোগ দিয়েছিলেন। দায়িত্ব নিয়ে সেবার আইএসএল চ্যাম্পিয়ন হন। সেবারও তিনি এটিকের ডাগ আউটে অ্যান্তোনিও লোপেজ হাবাসের জায়গায় এসেছিলেন। এবং চ্যাম্পিয়ন করান। এবার তিনি হাবাসের পরিবর্তে মোহনবাগানে আসছেন। এবারও সেই অ্যান্তোনিও লোপেজ হাবাসের বদলে ডাগ আউটে বসবেন। সুপারজায়ান্ট কর্তৃপক্ষ তাদের পুরানো কোচেই আস্থা রাখল। সবুজ মেরুনের দায়িত্ব নেওয়ার পর স্প্যানিশ কোচ বলেন, “মোহনবাগান সুপার জায়ান্ট দলের কোচ হতে পেরে সম্মানিত। চেষ্টা করব ক্লাবকে আরও বেশি সাফল্য এনে দিতে। বিশেষ করে আমি ধন্যবাদ জানাতে চাই ক্লাবের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কাকে আমাকে প্রধান কোচ নির্বাচিত করার জন্য।”

ভারতে কোচিং করানোর পর মোলিনা যোগ দেন স্পেন ফুটবলের স্পোর্টিং ডিরেক্টরের পদে ছিলেন। ২০২২ সালে  বিশ্বকাপে ব্যর্থতার পর মলিনা দায়িত্ব ছাড়েন। এবার তিনি ফের কলকাতায় আসছেন কোচিং করাতে। তবে ইতিমধ্যে মোহনবাগান সুপারজায়ান্টের ডেভলপমেন্ট দলের অনুশীলন শুরু হয়েছে।

Eron Roy Burman