নির্মলার বিরুদ্ধে এফআইআরের নির্দেশ।

জুলাইতেই পূর্ণাঙ্গ Budget পেশ করতে পারেন নির্মলা সীতারমণ, এল বড় খবর

কলকাতা: টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেছেন নরেন্দ্র মোদি। শুরু হয়েছে মোদি ৩.০। এখন সবচেয়ে বড় প্রশ্ন হল, বাজেট পেশ হবে কবে? সিএনবিসি-আওয়াজ-এর প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, জুলাইয়ের তৃতীয় সপ্তাহে বাজেট পেশ হতে পারে।

বলে রাখা ভাল, সরকারের মেয়াদ যে বছর শেষ হয় অর্থাৎ ভোটের বছর পূর্ণাঙ্গ বাজেট না এনে অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়। সোজা কথায়, সরকার গঠন না হওয়া পর্যন্ত আয় ও ব্যয়ের বিবরণ দেওয়া হয় অন্তর্বর্তী বাজেটে, সাধারণত বড় কোনও ঘোষণা বা পলিসি আনা হয় না।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা আপনি কি পাবেন ? কীভাবে আবেদন করবেন দেখে নিন

এখন নতুন সরকার কাজ শুরু করেছে। সেই কারণেই এবার পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হবে। সিএনবিসি-আওয়াজ-এর প্রতিবেদন অনুযায়ী, জুলাইয়ের পূর্ণাঙ্গ বাজেট ধামাকাদার হতে চলেছে। সাধারণ মানুষের জন্য বেশ কিছু বড় ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

বাজেট কবে পেশ হবে: এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে বাজেট পেশের নির্দিষ্ট তারিখ ঘোষণা করেনি কেন্দ্র সরকার। তবে দুটি তারিখ ঠিক করা হয়েছে বলে জানা যাচ্ছে। প্রথম বিকল্প হল, ২২ জুলাই বাজেট পেশ করা হতে পারে। দ্বিতীয় বিকল্প হল, ১ জুলাই থেকে ২ অগাস্ট পর্যন্ত অধিবেশন ডাকতে পারে সরকার। সেই অধিবেশনের মধ্যে ৮ জুলাই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

আরও পড়ুন: সোনার গয়না নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের, জারি বিজ্ঞপ্তি

১৮ জুন থেকে প্রাক বাজেট কনসাল্টেশন শুরু হবে: ৭ থেকে ১০ দিন ধরে প্রাক বাজেট কনসাল্টেশন পর্ব চলবে বলে জানা গিয়েছে। খুব শীঘ্র হলে ৭ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে বাজেট পেশের চেষ্টা করবে সরকার। ইতিমধ্যেই বাজেটের প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে খবর। প্রাক বাজেট আলোচনার পর পূর্ণাঙ্গ বাজেট পেশের দিনক্ষণ জানানো হবে।

সংসদ অধিবেশন কবে শুরু হবে: সংসদ অধিবেশন কবে শুরু হবে, তারও নির্দিষ্ট দিনক্ষণ এখনও ঠিক হয়নি। তবে দুটো তারিখের কথা শোনা যাচ্ছে। সেটা হল, ২৪ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত অধিবেশন ডাকা হতে পারে। নাহলে ২২ জুলাই থেকে ৯ অগাস্ট পর্যন্ত অধিবেশন ডাকার সম্ভাবনা রয়েছে।