fathers day

Becoming father after 40: বেশি বয়সে বাবা হওয়ার পরিকল্পনা? শুধু জটিলতা নয়, সন্তানের জন্যও ঘনাতে পারে বিপদ

কলকাতা: বর্তমানে মানুষ কেরিয়ার এবং সাফল্যের পিছনে ছুটছে। ফলে পরিবারের জন্য বিশেষ সময় দেওয়া যায় না। সেই কারণে পিতৃত্ব কিংবা মাতৃত্বও আসে বেশি বয়সে। তবে বেশি বয়সে মা হওয়ার ক্ষেত্রে যেমন ঝুঁকি থাকে, ঠিক তেমনই বেশি বয়সে বাবা হওয়ার ক্ষেত্রেও থাকে আশঙ্কা। কিন্তু প্রথমেই জানতে হবে, বেশি বয়সের অর্থ কী? এখানে বেশি বয়স বলতে বোঝানো হচ্ছে ৪০ বছর বা তার ঊর্ধ্বে।

আরও পড়ুন: রাজনীতি থেকে সাময়িক ছুটি নিচ্ছেন অভিষেক, সমাজমাধ্যমে কারণও জানালেন তৃণমূলের সেনাপতি

আসলে সামনেই পিতৃ দিবস। আর তার প্রাক্কালে জেনে নেওয়া যাক, ৪০ বছর বা তার উর্ধ্বে বাবা হওয়ার ক্ষেত্রে কী কী জটিলতার মুখে পড়তে হয় পুরুষদের! এর মধ্যে অন্যতম হল বয়স বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে কমতে থাকে শুক্রাণুর মানও। অর্থাৎ শুক্রাণুর গতিশীলতা হ্রাস, শুক্রাণুর পরিমাণ হ্রাস, ডিএনএ ফ্র্যাগমেন্টেশন বৃদ্ধি প্রভৃতি সমস্যা দেখা দিতে থাকে। এর পাশাপাশি পুরুষদের বয়স বাড়লে বাবা হওয়ার ক্ষেত্রে মিউটেশন এবং জিনগত অস্বাভাবিকতার ঝুঁকি বাড়িয়ে দেয়।

আরও একটা গুরুত্বপূর্ণ সমস্যা রয়েছে, সেটা হল ডি নোভো মিউটেশন। যা বয়স হলে পুরুষদের প্রজনন কোষে পাওয়া যায় না, বরং শুক্রাণুতে তা বাড়তে থাকে। এই ডি নোভো মিউটেশন পরবর্তী প্রজন্মের মধ্যে সঞ্চারিত হয়। এ ছাড়াও নুয়ান সিন্ড্রোম এবং অ্যাপার্ট সিন্ড্রোমের মতো সমস্যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা বাড়ে।

এখানেই শেষ নয়, পুরুষদের বেশি বয়সে বাবা হওয়ার সঙ্গে কিন্তু সন্তানের আরও নানা সমস্যা তৈরি হওয়ার ঝুঁকি বৃদ্ধি পেতে থাকে। এর মধ্যে অন্যতম হল জটিল মানসিক অসুস্থতা। গবেষণায় দেখা গিয়েছে যে, বাবার বয়স বেশি হলে সন্তানের মধ্যে বাইপোলার ডিজঅর্ডার এবং অ্যাটেনশন হাইপারঅ্যাক্টিভিটি ডিজঅর্ডারের ঝুঁকিও বাড়ে।