এই টিপস অনুসরণ করলে বৃষ্টিতে গাড়ি কখনই নষ্ট হবে না

সেকেন্ড-হ্যান্ড গাড়ি? ‘Commercial’ থেকে ‘Private’-এ স্টেটাস পরিবর্তনের উপায় জানুন

কলকাতা: কেউ একটি ব্যবহৃত গাড়ির সন্ধানে থাকাকালীন প্রায়ই একটি ব্যবহৃত বাণিজ্যিক গাড়ির মুখোমুখি হতে পারেন, যা নিজেদের বাজেটের সঙ্গে খাপ খায় এবং যেমন খোঁজা হচ্ছে সেই মতোই উপযুক্ত।

প্রায়ই, ভাল অবস্থায় এবং ভাল মাইলেজ সহ একটি গাড়ি খুঁজে পাওয়া সত্ত্বেও, ক্রেতারা এই জাতীয় চুক্তিগুলি ছেড়ে দেয়। কারণ সেই গাড়িতে রয়েছে বাণিজ্যিক গাড়ির ট্যাগ। একটি সাধারণ প্রক্রিয়া অনুসরণ করে সেকেন্ড-হ্যান্ড গাড়ির ক্ষেত্রে ‘Commercial’ থেকে ‘Private’-এ স্টেটাস পরিবর্তন করা যেতে পারে।

একটি বাণিজ্যিকভাবে রেজিস্টারড গাড়িকে ব্যক্তিগত রেজিস্টারে ট্রান্সফার করা যথেষ্টই সহজ প্রক্রিয়া- যদি প্রয়োজনীয় পদক্ষেপগুলি অনুসরণ করা হয় এবং প্রয়োজনীয় ডকুমেন্টেশন প্রদান করা হয়। এখানে, আমরা একটি ব্যক্তিগত গাড়ি হিসাবে একটি বাণিজ্যিক সেকেন্ড-হ্যান্ড গাড়ি রেজিস্টার করার জন্য ধাপে ধাপে উপায় বলতে যাচ্ছি।

আরও পড়ুন- এসিতে জমছে বরফ! মারাত্মক কাণ্ড হতে পারে কিন্তু! সাবধান, করতে হবে ‘এই’ কাজ

প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ –

প্রথম জিনিস হল ব্যক্তিগত পারমিটের জন্য আবেদন করার আগে গাড়ির বাণিজ্যিক অবস্থা বাতিল করতে হবে। উল্লিখিত নথিগুলির সঙ্গে পরিবর্তন করার কারণ উল্লেখ করে গ্রাহককে অবশ্যই RTO-তে একটি আবেদন লিখতে হবে – আসল RC, RTO ফর্ম, ACC-এর একটি অনুলিপি (পারমিট এবং ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য সারেন্ডার অ্যাপ্লিকেশন), বিমা, আইডি এবং ঠিকানার প্রমাণ। যদি গাড়িটি লোনে কেনা হয়, তাহলে ব্যাঙ্ক থেকে একটি NOC নিতে হবে।

একটি ব্যক্তিগত গাড়ি হিসাবে পুনরায় রেজিস্টারের জন্য আবেদন করতে হবে –

একবার বাণিজ্যিক গাড়ির পারমিট বাতিল হয়ে গেলে, একটি ব্যক্তিগত গাড়ি হিসাবে পুনরায় রেজিস্টার করার জন্য আবেদন করা যেতে পারে। এর জন্য রোড ট্যাক্সের টাকা দিতে হবে এবং এই নথি জমা দিতে হবে।

যেমন – আইডি, ঠিকানার প্রমাণ, প্যান কার্ড, এনওসি, পারমিট বাতিলকরণ নথি, রেজিস্টারের জন্য ফর্ম ২০। সেই আবেদনের সফল প্রক্রিয়াকরণের পরে, গাড়ির ব্যক্তিগত রেজিস্টার স্টেটাস সহ নতুন রেজিস্টার শংসাপত্র পাওয়া যাবে। সরকারের বাহন পোর্টালেও এই প্রক্রিয়াটি সম্পন্ন করা যেতে পারে।

আরও পড়ুন- গরমে ঘর হবে কাশ্মীরের মতো বরফ ঠান্ডা,পকেটেও চাপ পড়বে না,সস্তার কুলার আনুন

রেকর্ডের জন্য জমা দেওয়া সমস্ত নথির কপি নিজের কাছে রাখতে হবে। এই পদক্ষেপগুলি অনুসরণ করে এবং প্রয়োজনীয় ডকুমেন্টেশন প্রদান করে, যে কেউ সহজেই ব্যবহৃত বাণিজ্যিক গাড়িটিকে ব্যক্তিগত রেজিস্টারে ট্রান্সফার করতে পারেন।