২২ জুন GST কাউন্সিলের সভা, নেওয়া হতে পারে এই ৬ বড় সিদ্ধান্ত

নয়াদিল্লি: ২২ জুন দিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে জিএসটি কাউন্সিলের বৈঠক। বেশ কিছু বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে। ধারে ও ভারে এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাছাড়া নতুন সরকার গঠনের পর রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রের এটাই প্রথম বৈঠক। সিএনবিসি আওয়াজ-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বাজেটের আগে এই বৈঠক্র জিএসটি সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

২২ জুনের বৈঠকে কী হতে চলেছে? রাজ্যের অর্থমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বৈঠকে ৬টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে অনুমান করা হচ্ছে। সেই বিষয়গুলির উপর চোখ বুলিয়ে নেওয়া যাক একনজরে।

আরও পড়ুন: জুনের শেষে হাজার হাজার সেভিংস অ্যাকাউন্ট বন্ধ করে দেবে PNB, আপনার অ্যাকাউন্ট আছে?

প্রথম সিদ্ধান্ত: সিএনবিসি আওয়াজ-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ব্যবসায়ীদের জন্য কমপ্লায়েন্স সহজ করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এই নিয়ে রাজ্যগুলির মতামত নেবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

দ্বিতীয় সিদ্ধান্ত: সূত্রের খবর অনুযায়ী, ইনভার্টেড ডিউটি স্ট্রাকচার নিয়ে একাধিক সমস্যা দেখা যাচ্ছে। সেই সমস্যাগুলি দূর করে ঐক্যমতে পৌঁছনোর চেষ্টা করবেন কেন্দ্র এবং রাজ্যের অর্থমন্ত্রীরা।

তৃতীয় সিদ্ধান্ত: ডিপার্টমেন্ট ফর প্রোমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড বা ডিপিআইআইটি অর্থ মন্ত্রকের কাছে ১৪টি আইটেমের একটি তালিকা পাঠিয়েছে। সেই নিয়েও সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আরও পড়ুন: পাঁচ বছরে ২০ লাখ টাকা জমাতে চান? কত টাকার SIP করতে হবে ? দেখুন

চতুর্থ সিদ্ধান্ত: টেক্সটাইল, লেদার ও ইঞ্জিনিয়ারিং পণ্যে শুল্ক কাঠামোয় সমস্যা রয়েছে। এছাড়া ফার্মা খাতে শুল্ক কাঠামোর সমস্যা নিয়ে উদ্বিগ্ন ব্যবসায়ীরা। এছাড়া সার খাতেও ইনভার্টেড ডিউটি স্ট্রাকচারের সমস্যা নিয়ে একাধিক অভিযোগ রয়েছে। ইনপুটগুলিতে ১৮ শতাংশ জিএসটি এবং ফাইনাল প্রোডাক্টের উপর ৫ শতাংশ জিএসটি দিতে হয়। ইনপুটে কম আর ফাইনাল প্রোডাক্টে বেশি জিএসটির কারণে ব্যবসায়ীদের রিফান্ড আটকে যায়।

পঞ্চম সিদ্ধান্ত: এছাড়া ক্রেতা ও সরবরাহকারীর মধ্যে ইনপুট ট্যাক্স ক্রেডিট বিরোধ নিষ্পত্তির দিকে নজর দেওয়া হবে। বর্তমানে, সরবরাহকারী জিএসটি না দিলে ক্রেতার আইটিসি আটকে থাকে।

ষষ্ঠ সিদ্ধান্ত: অনলাইন গেমিংয়ের হার পর্যালোচনার বিষয়েও আলোচনা হতে পারে। গত বছরের অক্টোবরে এর উপর২৮ শতাংশ জিএসটি-র সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এছাড়া বলা হয়েছিল যে ৬ মাসের মধ্যে রেট পর্যালোচনা করা হবে।