৫ জুলাই থেকে শুরু হবে ইউরোর শেষ আটের লড়াই। চলবে ৭ জুলাই পর্যন্ত। এবার দেখে নিন ইউরো চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে সূচি।

UEFA EURO 2024: ইউরোর প্রথম ম্যাচে মুখোমুখি কোন দুই দল, কখন শুরু ম্যাচ, কোথায় দেখবেন খেলা

১৪ জুন থেকে ঢাকে কাঠি পড়তে চলেছে উয়েফা ইউরো ২০২৪-এর। এবারের উইরোর আয়োজক দেশ জার্মানি। লম্বা যোগ্যতা অর্জন পর্বের শেষে মোট ২৪ দল সুযোগ পেয়েছে প্রতিযোগিতার মূল পর্বে। ২৪টি দেশকে মোট ৬টি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপে রয়েছে ৪টি করে দেশ।

প্রতিযোগিতার নিয়ম অনুয়ারে গ্রুপ পর্বের খেলায় ৬টি গ্রুপ থেকে প্রথম দুটি করে দেশ যোগ্যতা অর্জন করবে শেষ ষোল রাউন্ডে। আর ৬টি গ্রুপের তৃতীয় স্থানে শেষ করা দেশগুলির মধ্যে ৪টি দেশ পয়েন্ট ও গোল পার্থক্যের বিচারে নকআউটে পৌছবে। শেষ থেকে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল হবে।

এবারের ইউরোর প্রথম ম্যাচে মাঠে নামছে আয়োজক দেশ জার্মানি। প্রতিপক্ষ স্কটল্যান্ড। জার্মানির সময় অনুযায়ী ১৪ জুন ইউরোর প্রথম ম্যাচ হলেও ভারতীয় সময় অনুযায়ী এখানে প্রথম ম্যাচ শুরু হবে ১৪ জুন মধ্যরাত ১২.৩০ মিনিটে। তারিখ হিসেবে ১৫ জুন। জনপ্রিয়তার নিরিখে ফিফা বিশ্বকাপের পর বিশ্বের অন্যতম সেরা ফুটবল প্রতিযোগিতা। ফুটবল জ্বরে গা ভাসাতে প্রস্তুত গোটা বিশ্ব।

আরও পড়ুনঃ T20 World Cup 2024: ভারত সহ ৪ দল পৌছে গেল সুপার এইটে, বাকি ৪ দল কারা যাবে? কী বলছে পয়েন্ট টেবিল

প্রসঙ্গত, বিগত দুটি বিশ্বকাপ একেবারেই ভাল যায়নি জার্মানির। ২০১৪ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর সেভাবে জার্মান ফুটবলে উল্লেখযোগ্য বলার কিছু নেই। এবার আয়োজক দেশ হওয়ায় চারবারের বিশ্বজয়ীদের ঘিরে প্রত্যাশা অনেক বেশি দেশবাসী তথা বিশ্ব জুড়ে জার্মানির পাওয়ার ফুটবল ফ্যানেরা। জার্নামির কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর জুলিয়ান নেগলসম্যানের কাছেও বড় পরীক্ষা এই প্রতিযোগিতা। স্কটিশ বিরুদ্ধে প্রথম ম্যাচে কেমন পারফর্ম করে জার্মানি সেদিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

উয়েফা ইউরো ২০২৪-এর প্রথম ম্যাচ: জার্মানি বনাম স্কটল্যান্ড
ম্যাচ শুরুর সময়: ভারতী সময় ১৫ জুন রাত ১২.৩০ (১৪ জুন মধ্য়রাত)
ম্যাচ দেখবেন কোথায়: সোনি স্পোর্টস নেটওয়ার্কের চ্য়ানেলে
অনলাইন স্ট্রিমিং: সোনি লিভ অ্যাপ এবং ওয়েবসাইট