Shamik Bhattacharya

BJP West Bengal: কলকাতা-সহ শহরতলির অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে অভিযানে নামবে বিজেপি

কলকাতা: কসবায় শপিং মলে অগ্নিকাণ্ডের ঘটনায় এবার অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে আবাসন-বাজার সহ নানান গুরুত্বপূর্ণ স্থানে অভিযান চালাবে বিজেপি। এমনটাই জানালেন বঙ্গ বিজেপির প্রধান মুখপাত্র তথা রাজ্যসভার সাংসদ শমীক ভট্টাচার্য।

শমীক বলেন, “আমরা আমাদের দলের পক্ষ থেকে সিদ্ধান্ত নিয়েছি বিধানসভায় আমাদের যে পরিষদীয় দল আছে তার সদস্যরা ভাগ হয়ে লাগাতার শহরের বিভিন্ন প্রান্তের বাজার বহুতল-সহ নানা জায়গায় অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে পরিদর্শন করবেন। নেতৃত্ব দেবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী”। বিজেপি সাংসদ শমীক ভট্টাচার্য এও বলেন, “এটা কোনও রাজনীতি করার বিষয় নয়। রাজ্যের দমকল বাহিনীর যা অবস্থা তাতে বড় সড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে গেলে তা সামাল দেওয়ার মত বর্তমানে কোনও পরিকাঠামো নেই। কলকাতা এবং কলকাতার পার্শ্ববর্তী অঞ্চলে শীঘ্রই অগ্নিনির্বাপণ ব্যবস্থা ঠিকঠাক আছে কিনা তা খতিয়ে দেখতে অভিযানে নামা হবে”।

আরও পড়ুন: লাচুংয়ে আটকে ১২০০ ভারতীয় পর্যটক, রয়েছেন বিদেশিও, তিস্তার জলস্তর বৃদ্ধি নিয়েও বাড়ছে উদ্বেগ

প্রসঙ্গত, শুক্রবার কসবায় একটি নামজাদা শপিং মলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মলটির চারতলার ফুডকোর্টে আগুন লাগে বলে জানা গিয়েছে। ধোঁয়ায় ছেয়ে গিয়েছিল গোটা মলের ভিতর। আগুন নিয়ন্ত্রণে দমকলের একাধিক ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। মলের কাঁচ ভেঙে ধোঁয়া বের করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। এই ঘটনার পরপরই শহর ও শহরতলীর অগ্নি নির্বাপন ব্যবস্থা খতিয়ে দেখতে এবার বঙ্গ বিজেপি পথে নামার সিদ্ধান্ত নিল।

অনেক ক্ষেত্রেই দেখা যায় অগ্নিনির্বাপণ ব্যবস্থা ঠিক নেই। যার ফলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে এবং তা আয়ত্তে আনতে রীতিমতো বেগ পেতে হয় দমকলকর্মীদের। শুধুমাত্র কসবার শপিং মলেই নয়, সাম্প্রতিক কালে একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিজেপির পরিষদীয় দল অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে এবার অভিযানে নামছে।